কূটনৈতিক দায়মুক্তিকে সম্মান করছে না চীন: কানাডার প্রধানমন্ত্রী

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৫:৪৮, জানুয়ারি ১২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:০৪, জানুয়ারি ১২, ২০১৯

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন কূটনৈতিক দায়মুক্তিকে সম্মান দেখাচ্ছে না চীনের কর্মকর্তারা। চীনে কানাডার কূটনৈতিক মাইকেল কোবরিগকে আটকের ঘটনার প্রেক্ষিতে শুক্রবার এই অভিযোগ করেন তিনি। কানাডা সরকারের থিঙ্ক ট্যাঙ্ক ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের উত্তরপূর্ব এশিয়া বিষয়ক বিশ্লেষক কোবরিগ। সম্প্রতি ছুটি নিয়ে চীন যান তিনি। মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি জানিয়েছে, শুক্রবারের আগ পর্যন্ত কানাডার পক্ষ থেকে তার কূটনৈতিক দায়মুক্তি দাবি করেনি কানাডা। এদিনই ট্রুডো প্রথমবারের মতো সেই দাবি সামনে আনলেন।

জাতীয় নিরাপত্তা ভঙ্গের অভিযোগ তুলে গত চীন কানাডার সাবেক কূটনীতিক মাইকেল কোবরিগ ও উদ্যোক্তা মাইকেল স্প্যাভোরকে আটক করে। এর আগে গত ১ ডিসেম্বর ওয়াশিংটনের অনুরোধে কানাডায় আটক হন চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের এক শীর্ষ কর্মকর্তা। সম্প্রতি জামিনে তাকে মুক্তি দিয়েছে কানাডা।

শুক্রবার ট্রুডো বলেন, দুর্ভাগ্যজনক যে চীন বিনা বিচারে ও অন্যায়ভাবে কানাডার দুই নাগরিককে আটক করেছে। এর একটি ঘটনায় কূটনৈতিক দায়মুক্তির মূলনীতিকেও সম্মান করছে না তারা।

ট্রুডো ফরাসি ও ইংরেজি ভাষায় কূটনৈতিক দায়মুক্তির বিষয়টি উল্লেখ করলেও কেন কোবরিগ এই সুবিধা পাবেন তা ব্যাখ্যা করেননি তিনি। তবে কানাডার প্রধানমন্ত্রী বলেন, তার দেশ আইনের শাসনের অধীনে পরিচালিত হচ্ছে। হুয়াওয়ের কর্মকর্তাকে আটক করা হয়েছিল কারণ তার বিরুদ্ধে প্রত্যর্পণের অনুরোধ এসেছিল, আদালত জামিন দেওয়ায় মুক্তি পেয়ে তিনি কানাডায় নিজ বাড়িতে থাকছেন।

/জেজে/

লাইভ

টপ