উত্তেজনার মধ্যে চীন সফরে যাচ্ছেন মার্কিন নৌবাহিনীর শীর্ষ কর্মকর্তা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৬:৩৩, জানুয়ারি ১২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:৩৬, জানুয়ারি ১২, ২০১৯

দক্ষিণ চীন সাগর নিয়ে দুই দেশের উত্তেজনার মধ্যে চীন সফরে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর শীর্ষ এক কর্মকর্তা। রবিবার চীন সফর শুরু করবেন যুক্তরাষ্ট্রের চিফ অব নেভাল অপারেশন অ্যাডমিরাল জন রিচার্ডসন। এনিয়ে দ্বিতীয়বারের মতো চীন সফরে যাচ্ছেন তিনি। এই সফরে তিনি চীনের চিফ অব নেভাল অপারেশন শেন জিনলং এবং চীনের সামরিক কমিশনের নেতাদের সঙ্গে বৈঠক করবেন। বেইজিংয়ে সফর শুরু করে বুধবারে পূর্বাঞ্চলীয় নানজিং সফরের মধ্য দিয়ে তার চীন সফর শেষ করবেন বলে জানিয়েছে মার্কিন নৌবাহিনী।

দীর্ঘদিন থেকেই দক্ষিণ চীন সাগরে যুক্তরাষ্ট্রের উপস্থিতি নিয়ে আপত্তি জানিয়ে আসছে চীন। মৎস সম্পদসহ খনিজ আহরণের গুরুত্বপূর্ণ এই অঞ্চল দিয়ে বছরে প্রায় ৫ লাখ কোটি মার্কিন ডলারের পণ্য পরিবহন হয়ে থাকে। পুরো সমুদ্র পথকে নিজেদের অঞ্চল বলে দাবি করে চীন। তবে আরও পাঁচটি দেশও ওই অঞ্চলের ওপর কর্তৃত্ব দাবি করে থাকে। যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে ওই অঞ্চলের দাবি না করলেও আন্তর্জাতিক সমুদ্র পথ হিসেবে ওই অঞ্চলে নিজেদের সামরিক উপস্থিতি ধরে রাখতে চায় তারা।

মার্কিন নৌবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, রিচার্ডসনের এই সফরের লক্ষ্য হলো দুই সামরিক বাহিনীর মধ্যে আলোচনার মাধ্যমে ঝুঁকি প্রশমন করা। চীন সফর উপলক্ষে মার্কিন নৌবাহিনীর বিবৃতিতে রিচার্ডসনকে উদ্ধৃত করে বলা হয়েছে, ঝুঁকি কমাতে এবং ভুল এড়াতে নিয়মিত মতবিনিমিয় জরুরি, বিশেষ করে বিরোধের সময়ে।

/জেজে/

লাইভ

টপ