ইসরায়েলের বিরুদ্ধে জাতিসংঘে অভিযোগ করবে লেবানন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:৩৬, জানুয়ারি ১২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:৩৮, জানুয়ারি ১২, ২০১৯

ইসরায়েলের বিরুদ্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে অভিযোগ দায়ের করার কথা ঘোষণা দিয়েছে লেবানন।  দেশটির দক্ষিণে ইসরায়েলি সেনাবাহিনীর তৎপরতার বিরুদ্ধে এই অভিযোগ দাখিল করা হবে। মধ্যপ্রাচ্যবিষয়ক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর এখবর জানিয়েছে।

গত মাসে ইসরায়েলি সেনাবাহিনী ওই অঞ্চলে একটি সামরিক অভিযান শুরু করেছে। ইসরায়েলের দাবি, তারা হেজবুল্লাহ’র সুড়ঙ্গ ধ্বংসে এই অভিযান চালাচ্ছে। জাতিসংঘ নির্ধারিত ব্লুলাইনে একটি দেয়ালও নির্মাণ করছে সেনাবাহিনী।  ২০০০ সালে দক্ষিণ লেবানন থেকে ইসরায়েলি সেনা প্রত্যাহারের পর লেবানন ও ইসরায়েল সীমান্তে একটি ব্লু লাইন চিহ্নিত করা হয়েছিল।

ইসরায়েলের বিরুদ্ধে জাতিসংঘে অভিযোগ দায়েরের এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে লেবাননের সর্বোচ্চ প্রতিরক্ষা পরিষদের বৈঠকের পর। ওই বৈঠকে উপস্থিত ছিলেন প্রেসিডেন্ট মাইকেল আউন, প্রধানমন্ত্রী সাদ হারিরি এবং শীর্ষ সামরিক ও নিরাপত্তা কর্মকর্তারা।

লেবাননের প্রতিরক্ষা কাউন্সিল জানায়, সীমান্তে ইসরায়েলি সেনাবাহিনীর তৎপরতা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজুল্যুশন ১৭০১ এর স্পষ্ট লঙ্ঘন।

লেবানন ইসরায়েলকে শত্রু রাষ্ট্র হিসেবে অভিহিত করে থাকে। নজরদারির উদ্দেশ্যে ইসরায়েলি বিমানগুলো প্রায়ই লেবাননের আকাশসীমায় প্রবেশ করে। লেবানন প্রায়ই দেশটির বিরুদ্ধে আকাশ সীমা লঙ্ঘনের অভিযোগ তুলে আসছে। ২০০৬ সালে উভয় দেশ যুদ্ধে জড়িয়ে পড়ে।

 

/এএ/

লাইভ

টপ