নাইজেরিয়া বিচারের মুখোমুখি প্রধান বিচারপতি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৩:৩৮, জানুয়ারি ১৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৩:৪৭, জানুয়ারি ১৩, ২০১৯

আফ্রিকার দেশ নাইজেরিয়ায় সম্পদের পরিমান সম্পর্কে ভুল তথ্য দেওয়ায় বিচারের মুখোমুখি হতে হচ্ছে দেশটির প্রধান বিচারপতির। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

নাইজেরিয়ার প্রধান বিচারপতি ওয়াল্টার অনোগেনপ্রতিবেদনে বলা হয়, প্রধান বিচারপতি ওয়াল্টার অনোগেন নাইজেরিয়ার বিচার ব্যবস্থার প্রধান। বিগত নির্বাচনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

এক বিবৃতিতে ট্রাইবুনাল জানায়, অন্তত ছয়টি অভিযোগে অনোগেনের বিরুদ্ধে বিচারকার্য চলবে। তবে বিস্তারিত কিছু জানাননি তারা। এই বিষয়ে অনগোনের পক্ষ থেকেও কোনও মন্তব্য পাওয় যায়নি।

নাইজেরিয়ার আইন অনুযীয় রাষ্ট্রীয় কর্মকর্তাদের অবশ্যই দায়িত্ব নেওয়ার আগে সম্পদের হিসাব দিতে হবে। কিন্তু দায়িত্বগ্রহণের দুই বছর পর অনোগোনের বিরুদ্ধে কেন চার্জ গঠন করা হলো সেই বিষয়ে স্পষ্ট কিছু জানায়নি আদালত।

বিরোধী দল পিডপি অভিযোগ করেছে, নির্বাচনকে সামনে রেখে সরকার বিচারব্যবস্থাকে অস্থিতিশীল করতে চায়। এজন্য তারা অনোগোনকে অব্যহতি দেওয়ার পরিকল্পনা করছে।

আগামী ১৬ ফেব্রুয়ারি দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। বর্তমান প্রেসিডন্ট মুহাম্মাদু বুহারি দ্বিতীয়বার ক্ষমতাগ্রহণের জহন্য লড়াই করছেন।

/এমএইচ/

লাইভ

টপ