জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে জিম্বাবুয়ে বিক্ষোভ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:০৯, জানুয়ারি ১৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:১০, জানুয়ারি ১৪, ২০১৯

জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে জিম্বাবুয়ে টায়ার পুড়িয়ে ও সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন দেশটির নাগরিকেরা। সোমবার রাজধানী হারারেতে এই বিক্ষোভ শুরু হয়। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

শনিবার জিম্বাবুয়ের প্রেসিডেন্ট এমারসন নাঙ্গাগওয়া অর্থনৈতিক সংকট মোকাবিলায় জ্বালানির ব্যাপক মূল্যবৃদ্ধির ঘোষণা দিয়েছেন। সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবের আমলে বিনিয়োগকারী জিম্বাবুয়ে থেকে মুখ ফিরিয়ে নেওয়ার দেশটিতে নগদ অর্থের সংকট দেখা দিয়েছে। এতে করে বড় ধরনের সামাজিক বিক্ষোভের আশঙ্কা করা হচ্ছে।

জিম্বাবুয়ের জ্বালানি নিয়ন্ত্রণ সংস্থার মাধ্যমে প্রেসিডেন্ট জ্বালানির মূল্য ১৫০ শতাংশ বৃদ্ধির ঘোষণা দিয়েছেন। ৮০ শতাংশের বেশি বেকারত্ব থাকা দেশটির জনগণ এতে ক্ষুব্ধ হয়ে ওঠেন।

মূল্যবৃদ্ধির প্রতিবাদে সোমবার থেকে টানা তিনদিন ধর্মঘটে ডাক দিয়েছে দেশটির প্রধান শ্রমিক ফেডারেশন। রাজধানীর ৩৬ কিলোমিটার দক্ষিণে এপওয়ার্থ এলাকার বাসিন্দারা বিক্ষোভে সাড়া দিয়ে রাস্তায় নেমেছেন।

স্থানীয় এক বাসিন্দা ফোনে রয়টার্সকে বলেন, শহরের প্রধান প্রধান সড়কে পাথর দিয়ে ব্যারিকেড দেওয়া হয়েছে। কোনও গণপরিবহন যাত্রী বহন করছে না।

দাঙ্গা পুলিশের গাড়ি হারারের শহরতলীতে টহল দিচ্ছে। তবে বেশিরভাগ দোকানপাটই বন্ধ রয়েছে।

জিম্বাবুয়ের দ্বিতীয় বৃহত্তম শহর বুলাওয়েতে হাইকোর্টের বাইরে জড়ো হওয়া বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ার গ্যাস ছুড়েছে। 

এদিকে, সোমবার সকালেই পাঁচটি দেশে সফর শুরু করেছেন প্রেসিডেন্ট এমারসন। প্রথমে তিনি রাশিয়া যাবেন এবং তা শেষ হবে সুইজারল্যান্ডে দাভোসে অর্থনৈতিক সম্মেলনে অংশগ্রহণের মাধ্যমে।

 

/এএ/

লাইভ

টপ