পোল্যান্ডে ছুরিকাঘাতে গুরুতর আহত মেয়র, গ্রেফতার ১

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:০১, জানুয়ারি ১৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:০৯, জানুয়ারি ১৪, ২০১৯

ছুরিকাঘাতের শিকার হয়ে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি হয়েছেন পোল্যান্ডের গডানস্ক শহরের মেয়র পাওয়েল অ্যাডামোয়িকজ। দাতব্য সংস্থা গ্রেট অর্কেস্ট্রা অব ক্রিসমাস চ্যারিটির জন্য তহবিল সংগ্রহে আয়োজিত এক অনুষ্ঠানে ছুরিকাঘাতের শিকার হন তিনি। মঞ্চে উঠে তার ওপর হামলা চালায় এক দুর্বৃত্ত। হামলাকারী সন্দেহে এরইমধ্যে গ্রেফতার করা হয়েছে ২৭ বছর বয়সী এক তরুণকে। মার্কিন সংবাদমাধ্যম স্কাই নিউজের প্রতিবেদন থেকে এসব কথা জানা গেছে।

মঞ্চে ওঠে ওই মেয়রের ওপর হামলা চালানো হয়
রবিবার (১৩ জানুয়ারি) ছিল গ্রেট অর্কেস্ট্রা অব ক্রিসমাস চ্যারিটির বাৎসরিক আয়োজনের শেষ দিন। লাইটস টু হ্যাভেন নামের ওই অনুষ্ঠানের মধ্য দিয়ে পোল্যান্ডের স্বাস্থ্যসুরক্ষা ব্যবস্থার জন্য চিকিৎসা সরঞ্জামাদি কিনতে অর্থ সংগ্রহ করা হয়। ওই অনুষ্ঠানে ছুরিকাঘাতের শিকার হন মেয়র পাওয়েল অ্যাডামোয়িকজ।

চিকিৎসকরা জানিয়েছেন, ছুরিকাঘাতের কারণে পাওয়েলের হৃদপিণ্ড ও পেটে ক্ষত দেখা দিয়েছে। পাঁচ ঘণ্টা ধরে তার শরীরে অস্ত্রোপচার হয়েছে। তার অবস্থা বোঝার জন্য কয়েক ঘণ্টা অপেক্ষা করতে হবে। সোমবার (১৪ জানুয়ারি) সকালে গডানস্ক মেডিক্যাল ইউনিভার্সিটির চিকিৎসক টমাসজ স্টেফানিয়াক বলেছেন, ‘রোগী জীবিত আছেন, তবে তার অবস্থা গুরুতর।’

ছুরিকাঘাতের ঘটনায় সন্দেহভাজন হিসেবে এরইমধ্যে গ্রেফতার হওয়া তরুণের বিরুদ্ধে আগেও অপরাধ সংঘটনের রেকর্ড রয়েছে। পুলিশের মুখপাত্র মারিউসোজ সিয়ারকা জানান, হামলাকারীকে দেখে মনে হয়েছে মানসিক স্বাস্থ্য সমস্যা আছে। মিডিয়াকর্মীর ছদ্মবেশে সে মঞ্চে উঠেছিল।

হামলার শিকার হওয়ার আগে ওই অনুষ্ঠানে বক্তব্য রাখেন মেয়র পাওয়েল
পোলিশ সম্প্রচারমাধ্যম টিভিএন-কে উদ্ধৃত করে স্কাই নিউজ জানায়, হামলাকারী মঞ্চ থেকে চিৎকার করছিলো। বলছিলো, পূর্ববর্তী সরকারকে নেতৃত্বদানকারী ও পাওয়েলের পুনঃনির্বাচিত হওয়াকে সমর্থন দানকারী সিভিক প্ল্যাটফর্ম পার্টি তাকে অন্যায়ভাবে কারাগারে রেখেছিল।

৫৩ বছর বয়সী মেয়র পাওয়েলের ওপর এ হামলাকে ‘অমার্জনীয় বর্বরতা’ বলে উল্লেখ করেছেন পোলিশ স্বরাষ্ট্রমন্ত্রী জোয়াশিম ব্রুদজিনস্কি।

স্কাই নিউজের প্রতিবেদন থেকে জানা গেছে, হামলার শিকার হওয়ার কিছু সময় আগে মেয়র পাওয়েল মঞ্চ থেকে তোলা একটি ছবি ইন্সটগ্রামে পোস্ট করেছিলেন। ছবিতে দেখা গেছে লাইটস টু হ্যাভেন শীর্ষক অনুষ্ঠানে উপস্থিত দর্শকরা উজ্জল সাদা রঙের লাইট ধরে রেখেছে। 

/এফইউ/

লাইভ

টপ