যুক্তরাষ্ট্রে শাটডাউন সাময়িকভাবে সরকার চালু করতে ট্রাম্পের প্রতি আহ্বান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:১৮, জানুয়ারি ১৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:১৯, জানুয়ারি ১৪, ২০১৯

যুক্তরাষ্ট্রে চলমান শাটডাউনের কারণে অচল হয়ে পড়া কেন্দ্রীয় সরকারকে সাময়িকভাবে চালু করার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আহ্বান জানিয়েছেন সিনিয়র রিপাবলিকান সিনেটর। ট্রাম্পের ঘনিষ্ঠ মিত্র বলে পরিচিত সিনেটর লিন্ডসে গ্রাহাম বলেছেন, কয়েক সপ্তাহের জন্য সাময়িকভাবে সরকার চালু করলে রিপাবলিকান ও ডেমোক্র্যাটদের মধ্যকার আলোচনা পুনরায় শুরু হতে পারে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

এবারের মার্কিন সরকারের আংশিক শাটডাউন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে দীর্ঘতে পরিণত হয়েছে। সোমবার ছিল এই শাটডাউনের ২৪তম দিন। শাটডাউনের ফলে কয়েক লাখ সরকারি কর্মী বেতন পাচ্ছেন না এবং বেশ কিছু সরকারি কার্যালয় বন্ধ রয়েছে।

মার্কিন অর্থবছর শুরু হয় ১ অক্টোবর। তার আগেই বাজেট অনুমোদন করিয়ে নেওয়ার সাংবিধানিক বাধ্যবাধকতা থাকলেও সমঝোতার অভাবে কখনও কখনও মার্কিন কংগ্রেস তা পাস করাতে ব্যর্থ হয়। এমন অবস্থায় অস্থায়ী বাজেট বরাদ্দের মধ্য দিয়ে সরকার পরিচালনার তহবিল জোগান দেওয়া হয়। অস্থায়ী এই বাজেট বরাদ্দের ক্ষেত্রে দুই কক্ষের অনুমোদনসহ প্রেসিডেন্টের স্বাক্ষরের বাধ্যবাধকতা রয়েছে। ২০১৯ সালের সেপ্টেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের তিন চতুর্থাংশ কার্যক্রম পরিচালনার অর্থ বরাদ্দ করা আছে। বাকি এক চতুর্থাংশের বাজেট ফুরিয়ে যাওয়ায় অচলাবস্থা ঠেকাতে গত ২১ ডিসেম্বর নতুন অস্থায়ী বাজেট বরাদ্দ ছিল অপরিহার্য। তবে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের বরাদ্দ প্রশ্নে ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের মধ্যে সমঝোতা না হওয়ায় সৃষ্টি হয় ‘অচলাবস্থা’। বরাদ্দ কম পড়ে যাওয়ায় যুক্তরাষ্ট্র সরকারের ১৫টি কেন্দ্রীয় দফতরের মধ্যে ৯টিতে আংশিক শাটডাউন শুরু হয়। দেয়ালের জন্য অর্থায়ন নিশ্চিত না হলে জরুরি অবস্থা জারির হুমকি দিয়ে পরিস্থিতিতে আরও উদ্বেগজনক করে তুলেছেন ট্রাম্প।

সিনেটের জুডিসিয়ারি কমিটির চেয়ারম্যান লিন্ডসে গ্রাহাম জানান, রবিবার তিনি ট্রাম্পকে সাময়িকভাবে সরকার চালু এবং সমঝোতার জন্য আলোচনা শুরু করার আহ্বান জানিয়েছেন। তিনি জানান, আলোচনায় যদি দেয়ালে অর্থায়নের বিষয়ে সমাঝোতা না হয় তাহলে হোয়াইট হাউস জাতীয় জরুরি অবস্থা জারি করতে পারবে।

গ্রাহাম বলেন, জরুরি অবস্থা জারির সাংবিধানিক অধিকার প্রয়োগের আগে আমি তাদের প্রতি আহ্বান জানাই সাময়িক সময়ের জন্য, ধরুন অন্তত তিন সপ্তাহের জন্য সরকার চালু করতে। আমি মনে করি আমরা প্রায় সেটার দ্বারপ্রান্তে পৌঁছে গেছি। তবু আমাদের একটি সমঝোতায় পৌঁছানোর জন্য চেষ্টা করতে হবে।

গ্রাহাম জানান, ট্রাম্প তাকে বলেছেন, আগে সমঝোতা হোক। পরে সরকার চালু হবে।

শাটডাউনের কারণে নতুন বছরে বেতন পাননি যুক্তরাষ্ট্রের ৮ লাখ সরকারি কর্মী। মোট সরকারি কর্মীর মধ্যে বেতন না পাওয়াদের সংখ্যা এক-তৃতীয়াংশ। এদের মধ্যে সাড়ে তিন রাখ কর্মী সাময়িক ছাঁটাইয়ের মধ্যে পড়েছেন। বাকিরা নিয়মিত কাজ চালিয়ে যাবেন বলে ধারণা করা হচ্ছে। কয়েক লাখ মানুষ আর্থিক অনিশ্চয়তার কারণে বেকারত্ব সুবিধা পাওয়ার জন্য আবেদন করেছেন।

গত সপ্তাহের সাপ্তাহিক ছুটির দিনে মিয়ামি আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ হয়ে যায় টিএসএ এজেন্ট স্বল্পতার কারণে।  রবিবার সন্ধ্যায় হুস্টন বুশ বিমানবন্দরের নিরাপত্তা স্ক্রিনিং বন্ধ করে দেওয়া হয়েছে একটি  টার্মিনালে।

 

/এএ/

লাইভ

টপ