X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

নাম পরিবর্তন করলেন সেই সৌদি তরুণী

বিদেশ ডেস্ক
১৬ জানুয়ারি ২০১৯, ১৭:২৬আপডেট : ১৬ জানুয়ারি ২০১৯, ১৯:০২

নাম পরিবর্তন করলেন পরিবার থেকে পালিয়ে আসা সেই সৌদি তরুণী রাহাফ মোহাম্মদ আল-কুনুন। নিজের নাম থেকে পারিবারিক নাম আল-কুনুন বাদ দিয়েছেন তিনি। এর ফলে এখন থেকে তার নাম রাহাফ মোহাম্মদ। মঙ্গলবার টরেন্টোতে এক সংবাদ সম্মেলনে নাম পরিবর্তনের এ সিদ্ধান্তের কথা জানান ইসলাম পরিত্যাগ করা এই সৌদি তরুণী।

নাম পরিবর্তন করলেন সেই সৌদি তরুণী রাহাফ মোহাম্মদ বলেন, নিজেকে আমি অনেক ভাগ্যবান মনে করি। কেননা, সৌদি থেকে পালাতে গিয়ে অনেক মেয়ে নিখোঁজ হয়েছে। বাধ্য হয়ে বাস্তবতা মেনে নিচ্ছে অনেকে।

পরিবারের সঙ্গে কুয়েতে বেড়াতে গিয়ে সেখান থেকে পালিয়েছিলেন রাহাফ। থাইল্যান্ড হয়ে অস্ট্রেলিয়া প্রবেশের চেষ্টা করতে গিয়ে ব্যাংককের অভিবাসন কর্তৃপক্ষের হাতে আটক হন তিনি। অস্ট্রেলিয়ায় আশ্রয় প্রার্থী রাহাফকে আটক করে হোটেলের একটি রুমে বন্দি রাখা হয়। জোর করে তাকে কুয়েতগামী বিমানে তুলে দেওয়ার চেষ্টাও করা হয়। কিন্তু তিনি নিজেকে হোটেল রুম থেকে বের করে নিতে দেননি। পরিবারের কাছে ফেরত যেতে চাননি। তাকে সৌদি আরব নিতে থাইল্যান্ড পৌঁছানো বাবা ও ভাইয়ের সঙ্গে দেখা করতে অস্বীকৃতি জানিয়েছেন তিনি। এ সময় সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া বিভিন্ন পোস্টের মাধ্যমে বিশ্ববাসীর মনোযোগ আকর্ষণের চেষ্টা করেন তিনি। থাই সরকার বাধ্য হয় তার সঙ্গে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার প্রতিনিধিদের সাক্ষাতের সুযোগ দিতে। নানা নাটকীয়তার একপর্যায়ে তাকে নিজ দেশে আশ্রয় দেওয়ার সিদ্ধান্তের কথা জানান কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

কানাডায় আশ্রয় পাওয়ার পর নতুন চ্যালেঞ্জের সামনে সৌদি তরুণী রাহাফ। নতুন পরিবেশ, নতুন মানুষদের সঙ্গে খাপ খাওয়াতে হবে তার। কানাডার অভিবাসন পুনর্বাসন সংস্থার (কস্টি) নির্বাহী পরিচালক মারিও কাল্লা বলেন, ‘রাহাফ এখানে খুশি ও আনন্দিত। তবে একই সঙ্গে এত অপরিচিতদের মাঝে কিছুটা শঙ্কিতও।’

ব্রিটিশ কলম্বিয়ায় বাস করা মানবাধিকারকর্মী ইয়াসমিন মোহাম্মদ বলেন, ‘রাহাফ আসলে অসংখ্য হুমকিতে শঙ্কিত হয়ে পড়েছে। এমনকি তার পরিবারের সদস্যরাও তাকে হত্যার হুমকি দিয়েছে।’ তিনি আরও বলেন, ‘রাহাফ অনেক কিছুর মধ্য দিয়ে যাচ্ছে। তাই কিছুটা ঘোরের মধ্যে আছে।’

কস্টির তত্ত্বাবধানে অস্থায়ী আবাসনে রয়েছেন রাহাফ। সংস্থাটি টরন্টোতে তার থাকার ব্যবস্থা করেছে। বাড়ির বাইরে গেলে তাকে অতিরিক্ত নিরাপত্তা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

রাহাফও খুব দ্রুতই মানিয়ে নেওয়ার চেষ্টা করছেন। ইংরেজি ক্লাসে ভর্তি হয়েছেন। নতুন করে পড়াশোনা শুরু করছেন। তবে আর্থিকভাবে কীভাবে স্বাবলম্বী হবেন তা নিয়ে উদ্বিগ্ন তিনি। রাহাফ কুনুনের জন্য তাই ‘গোফান্ডমি’ নামের একটি অভিযান শুরু করেছেন ইয়াসমিন মোহাম্মদসহ আরও দুই মানবাধিকার কর্মী। তাদের এই উদ্যোগে মাত্র ২৪ ঘণ্টার মধ্যই ১১ হাজার ডলার সংগ্রহ করা হয়েছে। ইয়াসমিন বলেন, ‘রাহাফের সামনে অনেক চ্যালেঞ্জ। পরিবারের কাছ থেকে সে আলাদা। যখন চারপাশের সমস্যা কমতে শুরু করবে, তখন কিছুটা হালকা অনুভব করবেন তিনি।’

টরন্টোতে পৌঁছেও টুইট বার্তায় নিজের অনুভূতির কথা জানিয়েছেন রাহাফ। বলেন, ‘আমি সত্যি কখনও ভাবতে পারিনি সবাই আমাকে এতটা ভালোবাসবে, এতটা সমর্থন দিবে। আপনারাই আমাকে ভালো মানুষ হওয়ার ব্যাপারে উৎসাহিত করছেন।’

বিমানবন্দরে কুনুনকে স্বাগত জানানোর পর পররাষ্ট্রমন্ত্রী ক্রিশ্চিয়া ফ্রিল্যান্ড সাংবাদিকদের বলেন, কুনুন ‘একজন খুবই সাহসী নতুন কানাডিয়ান’। ফ্রিল্যান্ড আরও বলেন, রাহাফ নতুন বাড়িতে পৌঁছে কানাডিয়ানদের দেখতে চেয়েছিলেন। কিন্তু তাকে দীর্ঘ ও ক্লান্তিকর ভ্রমণ করতে হয়েছে। ফলে আজ তাকে কোনও প্রশ্ন না করাই শ্রেয়। সে এখন তার নতুন বাড়িতে যাচ্ছে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, মানবাধিকার ও নারী অধিকার সমুন্নত রাখতেই রাহাফকে আশ্রয় দেওয়া হয়েছে। সৌদি আরবে নিযুক্ত সাবেক কানাডীয় রাষ্ট্রদূত ডেনিস হোরাক বলেন, রাহাফ আল কুনুনের আবেদন গ্রহণ সঠিক সিদ্ধান্ত ছিল। তিনি বলেন, ‘এটা হয়তো সৌদি আরবের সঙ্গে আমাদের সম্পর্ক কঠিন করে তুলবে। তারপরও এটা সমাধানযোগ্য বলেই আমি মনে করি।’ তবে এখন পর্যন্ত সৌদি আরবের পক্ষ থেকে রাহাফের ব্যাপারে কোনও মন্তব্য করা হয়নি। সূত্র: এনডিটিভি, রয়টার্স।

/এমপি/এমওএফ/
সম্পর্কিত
রাজনীতিকদের বিরোধে ক্ষোভ বাড়ছে ইসরায়েলি সেনাদের
দক্ষিণ লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ৭
যুদ্ধবিরতির আলোচনা: উত্তর গাজায় ফিলিস্তিনিদের ফিরতে দেবে ইসরায়েল
সর্বশেষ খবর
হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫
হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫
ন্যাটোর কোনও দেশ আক্রমণের পরিকল্পনা নেই রাশিয়ার: পুতিন
ন্যাটোর কোনও দেশ আক্রমণের পরিকল্পনা নেই রাশিয়ার: পুতিন
বাস-সিএনজির সংঘর্ষে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীসহ ৩ জন নিহত
বাস-সিএনজির সংঘর্ষে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীসহ ৩ জন নিহত
যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে চারজন নিহত
যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে চারজন নিহত
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’
বিএনপির নেতাদের প্রতি প্রধানমন্ত্রী‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’