X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

যুক্তরাজ্যে ১৯ ভোটে টিকে গেল থেরেসা মের সরকার

বিদেশ ডেস্ক
১৭ জানুয়ারি ২০১৯, ০৭:৫৬আপডেট : ১৭ জানুয়ারি ২০১৯, ১২:৪৫
image

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মের নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধে আয়োজিত আস্থা ভোটে মাত্র ১৯ ভোটের ব্যবধানে নির্ধারিত হয়েছে ফলাফল। গত বুধবার (১৬ জানুয়ারি) ব্রিটিশ হাউস অব কমন্সে অনুষ্ঠিত এই আস্থা ভোটে পরাজয় হলে দিতে হতো নতুন নির্বাচন। সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, গত মঙ্গলবার ব্রেক্সিট বাস্তবায়ন চুক্তি ২৩০ ভোটের ব্যবধানে হাউস অব কমন্সে হেরে যায়। তারপর সরকারের বিরুদ্ধে আস্থা ভোট আয়োজনের সিদ্ধান্তকে স্বাগত জানানোর কথা বলেছিলেন মে। মাত্র ১৯ ভোটে জিতে আবারও তিনি ব্রেক্সিট বাস্তবায়নের পক্ষে কাজ করতে এমপিদের প্রতি আহ্বান জানিয়েছেন। এদিকে বিরোধী লেবার পার্টির পক্ষ থেকে বলা হয়েছে, মের সরকার শাসন করার ‘বৈধতা’ হারিয়েছে। যুক্তরাজ্যে ১৯ ভোটে টিকে গেল থেরেসা মের সরকার

গত বুধবার ব্রিটিশ সংসদের নিম্নকক্ষ হাউস অব কমন্সে অনুষ্ঠিত ভোটাভুটিতে সরকারের পক্ষে আস্থা জানান ৩২৫ এমপি। আর বিরুদ্ধে ভোট দেন ৩০৬ জন। বিশেষভাবে উল্লেখ্য, খোদ কনজারভেটিভ পার্টির যেসব সদস্য মাত্র ২৪ ঘণ্টা আগেও মের ব্রেক্সিট বাস্তবায়ন চুক্তির বিরুদ্ধে ভোট দিয়েছিলেন তারা এবার সরকার টেকাবার জন্য মের নেতৃত্বাধীন সরকারের রাখার পক্ষে ভোট দিয়েছেন।

ব্রিটিশ লেবার পার্টির প্রধান জেরেমি করবিনই মের সরকারের বিরুদ্ধে আস্থা ভোটের ডাক দিয়েছিলেন। আস্থা ভোটে মের সরকার জিতলেও লেবার পার্টির প্রধান জেরেমি করবিন মন্তব্য করেছেন, মের ‘জোম্বি’ সরকার, কার্যত দেশ চালানোর অধিকার হারিয়েছে। তিনি এখন মনে করেন, মের উচিত পদত্যাগ করা। এ প্রসঙ্গে লক্ষ্য করা যেতে পারে ভোটের ব্যবধানের দিকে। যে ১৯ ভোটের ব্যবধানে মের সরকার টিকে গেল, তার ভেতর রয়েছে ‘ডেমোক্র্যাটিক ইউনিয়নিস্ট পার্টির’ (ডিইউপির) ১০ সংসদ সদস্যের ভোট। তারা যদি বিরুদ্ধে ভোট দিতেন, তাহলে পতন হতো মের সরকারের। সেক্ষেত্রে মের সরকারকে বিদায় নিতে হতো এক ভোটের ব্যবধানে পরাজিত হয়ে।

আস্থা ভোটের পর যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে মন্তব্য করেছেন, ‘এমপিদের উচিত গণভোটের মাধ্যমে জনগণ যে রায় দিয়েছিল সেই রায় অনুযায়ী যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন ত্যাগের বিষয়টি বাস্তবায়নে কাজ করে যাওয়া। আমাদের এমন কোনও একটি সমাধান বের করতে হবে যা এই হাউসের সমর্থন পাবে।’ এ লক্ষ্যে তিনি কিছু ছোট ছোট দলের প্রতি আহ্বান জানিয়েছেন, দলীয় স্বার্থের ঊর্ধ্বে উঠে দেশের জন্য ব্রেক্সিট বাস্তবায়নের কাজে এগিয়ে আসতে।

কনজারভেটিভ পার্টির যে সদস্যরা তাদের সরকারের প্রধানমন্ত্রী থেরেসা মের ব্রেক্সিট বাস্তবায়ন চুক্তির বিপক্ষে ভোট দিয়েছেন তারা কেন সরকারের প্রতি অনাস্থার প্রশ্নে উল্টো দিকে ঘুরে গেলেন? এ প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেস লিখেছে, মের সরকার আস্থা ভোটে হেরে গেলে নতুন নির্বাচন দিতে হতো। আর সেরকম পরিস্থিতিতে বামপন্থী লেবার পার্টি জয়লাভ করে সরকার গঠনের সুযোগ পেয়ে যেতে পারত, এমন আশঙ্কায় আস্থা ভোটে সরকারের পক্ষে ভোট দিয়েছেন ব্রিটিশ কনজারভেটিভ পার্টির কিছু সদস্য যারা ব্রেক্সিট বাস্তবায়ন চুক্তির বিরুদ্ধে ভোট দিয়েছিলেন। এই সংসদ সদস্যদের ভোট ও অন্যদিকে ডিইউপির ১০ ভোট নির্ধারণ করে দিলো থেরেসা মের সরকারের ভবিষ্যৎ: ১৯ ভোটের ব্যবধানে জয়।

/এএমএ/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের বিরুদ্ধে আপিল করতে পারবেন অ্যাসাঞ্জ
ফিলিস্তিনকে স্বীকৃতি: ৪ ইউরোপীয় দেশকে সতর্ক করলো ইসরায়েল
হাঙ্গেরিতে রেস কারের ধাক্কায় নিহত ৪
সর্বশেষ খবর
সীমান্তে কোনও ধরনের হত্যাকাণ্ড চায় না বাংলাদেশ
সীমান্তে কোনও ধরনের হত্যাকাণ্ড চায় না বাংলাদেশ
দুর্নীতির মামলায় মেজর মান্নান কারাগারে
দুর্নীতির মামলায় মেজর মান্নান কারাগারে
শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের অবশ্যই জেতা উচিত: সাকিব
শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের অবশ্যই জেতা উচিত: সাকিব
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’
বিএনপির নেতাদের প্রতি প্রধানমন্ত্রী‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’