X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

আসাম থেকে ফিরলো ২১ বাংলাদেশি নাগরিক

বিদেশ ডেস্ক
২০ জানুয়ারি ২০১৯, ১৩:৩৭আপডেট : ২০ জানুয়ারি ২০১৯, ১৬:৫৯
image

ভারতের আসাম থেকে ২১ বাংলাদেশিকে ফেরত পাঠানো হয়েছে। পাসপোর্ট আইন ভঙ্গের দায়ে সে দেশের আদালত কর্তৃক ‘অবৈধ বাংলাদেশি সাব্যস্ত’ হয়েছিলেন তারা। শিলচরের কেন্দ্রীয় কারাগারে সাজাভোগের পর তাদের ফেরত পাঠানো হলো। পুলিশ সূত্রকে উদ্ধৃত করে সে দেশের বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে, শনিবার (১৯ জানুয়ারি) তাদের করিমগঞ্জ সীমান্ত দিয়ে বাংলাদেশে ফেরত পাঠানো হয়। বাংলাদেশ তাদের নাগরিকত্ব সম্পর্কে নিশ্চিত হওয়ার পর এই বিতাড়ন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

২১ বাংলাদেশিকে বিতাড়িত করা হয়
বিভিন্ন ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, ভারত থেকে বিতাড়িত হওয়া ওই ২১ বাংলাদেশির মধ্যে ২০ জন মুসলিম ও একজন হিন্দু সম্প্রদায়ভুক্ত। এদের মধ্যে দুই নারীও রয়েছেন। ভারতে প্রবেশের ক্ষেত্রে নির্ধারিত পাসপোর্ট অ্যাক্ট লঙ্ঘন করে সেখানে থেকে যাওয়াসহ আরও কিছু অপরাধ সংঘটনের জন্য তাদের দোষী সাব্যস্ত করা হয়।

কাছাড়ের পুলিশ সূত্রকে উদ্ধৃত করে ভারতীয় সংবাদমাধ্যম বিজনেস স্ট্যান্ডার্ড বলছে, ওই বাংলাদেশিরা দুই বছর আগে আসামে প্রবেশ করেছিল। পাসপোর্ট আইন ভঙ্গের কারণে তাদের আটক করা হয়। বিতাড়ন প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্ট এক পুলিশ কর্মকর্তা দ্য হিন্দুকে বলেছেন, ‘...কয়েক মাসে আগে তাদের আটক করা হয় এবং শিলচরের কেন্দ্রীয় কারাগারে রাখা হয়। এদের মধ্যে ৬ জনকে কাছাড় জেলা থেকে আর ১১ জনকে করিমগঞ্জ থেকে আটক করা হয়।’

করিমগঞ্জ পুলিশের পক্ষ থেকে বিজনেস স্ট্যান্ডার্ডকে জানানো হয়, ‘ওই বাংলাদেশিরা কাছাড় কেন্দ্রীয় কারাগারের আটক কেন্দ্রে ছিল। বাংলাদেশি কর্তৃপক্ষের হাতে তুলে দিতে সেখান থেকে একটি বিশেষ বাসে করে তাদের সীমান্তে নেওয়া হয়’।

আরেক ভারতীয় সংবাদমাধ্যম নিউজ এইটিন জানিয়েছে, সে দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি পাওয়ার পর ওই বাংলাদেশিদের হস্তান্তর করা হয়েছে। আসাম পুলিশের এক মুখপাত্রকে উদ্ধৃত করে নিউজ এইটিন জানায়, আসামের সীমান্ত পুলিশ ও বিএসএফ কর্মকর্তারা তাদের বিজিবির হাতে তুলে দিয়েছে।

করিমগঞ্জ জেলা পুলিশ প্রধান গৌরব উপাধ্যায় ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানান, ‘দুপুর সাড়ে ১২টার দিকে সুতারকান্দি চেকপোস্ট হয়ে সফলভাবে ওই বিতাড়ন প্রক্রিয়া চালানো হয়েছে। কারাগারে নির্ধারিত সাজা ভোগ শেষে তাদের ফেরত পাঠানো হয়েছে।’

আসামের ফরেনার্স ট্রাইব্যুনালস কর্তৃক ‘ঘোষিত বাংলাদেশি’ আখ্যা পাওয়া ও ভারতীয় আদালতে ‘অবৈধ বাংলাদেশি সাব্যস্ত’ হওয়ার মধ্যে পার্থক্য রয়েছে। সরকারি সূত্রকে উদ্ধৃত করে ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, ‘ভারতে গিয়ে ভিসার নির্ধারিত মেয়াদ শেষ হওয়ার পরও বাংলাদেশের যে নাগরিকেরা সেখানে থেকে যায়, আদালতে অবৈধ বাংলাদেশি সাব্যস্ত হওয়ার পর তাদের বাংলাদেশ সহজেই গ্রহণ করে নেয়। তবে আসামের ফরেনার্স ট্রাইব্যুনালস কর্তৃক কাউকে বাংলাদেশি ঘোষণা করা হলে তাদের ফেরত পাঠানোর ক্ষেত্রে সমস্যা হয়।’

নিউজ এইটিনের প্রতিবেদনে বিতাড়িত ২১ বাংলাদেশির নাম প্রকাশ করা হয়েছে। তারা হলেন, নাসির হুসেইন, আব্দুল ওয়াহিদ, মোহাম্মদ খায়রুল, জাহিদা বেগম, সুফিয়া বেগম, মিহির পাভেল মিয়া, শফিক ইসলাম, সাবিল আহমেদ, রমজান আলি, বাবলু আহমদ, সুমন ফকির, মাসুম আহমদ, নাজিম উদ্দিন, আশরাফুল আলম চৌধুরী, লিটন কান্তি দাস, তৌফিক আলি, রাজু আহমদ, দিলওয়ার হুসেন, এমডি শুক্কুর, শামিম আহমেদ ও রুবেল আহমেদ।

সংশোধিত নাগরিকত্ব বিল ২০১৬ পাস হওয়া নিয়ে আসামে উত্তেজনা চলার মধ্যেই ২১ বাংলাদেশিকে ফেরত পাঠানো হলো। এ মাসে পাস হওয়া বিলটিতে ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ভারতে প্রবেশকারী অমুসলিমদের (হিন্দু, বৌদ্ধ, জৈন, পার্সি, শিখ ও খ্রিস্টান সম্প্রদায়) নাগরিকত্বের বিধান রাখা হয়েছে। বিরোধীরা বলছে, এই আইনটি ১৯৮৫ সালের আসাম অ্যাকর্ডের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। ১৯৮৫ সালের আসাম অ্যাকর্ডে বলা হয়েছিল, ১৯৭১ সালের ২৪ মার্চ থেকে যারা আসামে বাস করছেন, তারাই শুধু নাগরিকত্ব পাবেন।

এর আগে ২০১৮ সালের জুলাই মাসে আসাম-বাংলাদেশ সীমান্তের মানকাছাড় সেক্টর থেকে ৫২ বাংলাদেশিকে ফেরত পাঠানো হয়েছিল। তারা ছিল ‘অভিযুক্ত বিদেশি’; বৈধ কাগজপত্র ছাড়া প্রবেশ এবং আন্তসীমান্ত অপরাধ সংঘটনের কারণে তাদের আটক করা হয়েছিল।

/এফইউ/বিএ/এমওএফ/
সম্পর্কিত
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
ভারত থেকে বাংলাদেশে পণ্য খালাস করে গেলেন যে নারী ট্রাকচালক
সর্বশেষ খবর
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা