X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
সরকারি অচলাবস্থা

এক সিরীয় শরণার্থী যখন বেতনহীন মার্কিন কর্মচারীদের সহায়

বিদেশ ডেস্ক
২৫ জানুয়ারি ২০১৯, ২০:১৪আপডেট : ২৫ জানুয়ারি ২০১৯, ২০:২১
image

ক্ষমতায় আসার পরপরই গৃহযুদ্ধে জর্জরিত সিরিয়ার মানবিক আর্তি উপেক্ষা করে শরণার্থী কার্যক্রমে স্থগিতাদেশ দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই সিরিয়ারই একজন শরণার্থী এগিয়ে এসেছেন শাট ডাউনে বেতনহীন অবস্থায় থাকা সরকারি কর্মচারীদের সহায়তায়। হৃদয়ের দরজা খুলে তাদের প্রতি বাড়িয়েছেন মানবতার হাত। মার্কিন সংবাদমাধ্যম এবিসি নিউজ জানিয়েছে, ইয়াসিন টেরু নামের ওই সিরীয় শরণার্থী বেতনহীন কর্মীদের মধ্যে বিনামূল্যে খাবার সরবরাহের উদ্যোগ নিয়েছেন। পাশাপাশি সামাজিক যোগাযোগের মাধ্যমকে ব্যবহার করে চলছে তার অ্যাক্টিভিজম। বেতনহীনদের পাশে দাঁড়াতে মার্কিনিদের উদ্বুদ্ধ করছেন তিনি।
এক সিরীয় শরণার্থী যখন বেতনহীন মার্কিন কর্মচারীদের সহায়

মেক্সিকান অভিবাসী-কৃষ্ণাঙ্গ আর মুসলিম জনগোষ্ঠীসহ মধ্যপ্রাচ্যের শরণার্থীদের বিরুদ্ধে বিদ্বেষী প্রচারণার জোরেই ক্ষমতায় এসেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ‘মেক আমেরিকা গ্রেট এগেইন’ আর ‘আমেরিকা ফার্স্ট’ ধ্বনি তুলে দরিদ্র শ্বেতাঙ্গ আমেরিকানদের ভোটের টার্গেট বানাতে সমর্থ হয়েছিলেন তিনি। ভোটারদের কাছে তার অঙ্গীকার ছিল সীমান্তে দেওয়াল তুলে মেক্সিকান অভিবাসীদের রুখবেন। বিভেদের সেই দেওয়াল নির্মাণে আইনপ্রণেতাদের সম্মতি না পেয়ে ট্রাম্প মার্কিন সরকারকে ঠেলে দিয়েছেন এক দীর্ঘমেয়াদি অচলাবস্থায়। এক মাসেরও বেশি সময় ধরে চলমান সেই শাটডাউনে বেতনহীন রয়েছে কয়েক লাখ সরকারী কর্মচারী। সরকারি অচলাবস্থায় অচল হয়ে পড়েছে এদের অনেকের জীবন। ইয়াসিন টেরু তাদের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণা চালাচ্ছেন। নিজ মালিকানাধীন খাবারের দোকান থেকে বিনামূল্যে সরবরাহ করছেন প্রয়োজনীয় খাবার।

প্রেসিডেন্ট হওয়ার এক মাস না যেতেই নির্বাহী ক্ষমতা ব্যবহার করে চারমাসের জন্য শরণার্থী কার্যক্রমে স্থগিতাদেশ দিয়েছিলেন ট্রাম্প। ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন বেশ কয়েকটি মুসলিম দেশের বিরুদ্ধে। ট্রাম্পের ওই পদক্ষেপের প্রত্যক্ষ প্রভাব পড়েছিল সিরিয়ার ওপর। তবে গৃহযুদ্ধে জর্জরিত দেশটির শরণার্থী ইয়াসিন ট্রাম্পের বিদ্বেষী রাজনীতির বিপরীতে দাঁড়িয়েছেন। গত সপ্তাহে টেরুর রেস্টুরেন্টের পক্ষ থেকে ফেসবুক পোস্টে একটি ঘোষণা দেওয়া হয়। জানানো হয়, শাটডাউনের কারণে ক্ষতিগ্রস্তদের মাঝে বিনামূল্যে খাবার বিতরণ করা হবে। বাধ্যতামূলক ছুটিতে থাকা সরকারি কর্মী ও তাদের সন্তানদের জন্য ওই রেস্টুরেন্টে বিনামূল্যে খাবার দেওয়া হবে। খাবার নেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারের কর্মীদেরকে শুধু তাদের পরিচিতিপত্র দেখালেই হবে।

এক সিরীয় শরণার্থী যখন বেতনহীন মার্কিন কর্মচারীদের সহায়

মেক্সিকানদের রুখতে দেওয়াল তুলতে অর্থ বরাদ্দ না পেয়েই সরকারকে দীর্ঘমেয়াদি অচলাবস্থায় ফেলেছেন ট্রাম্প। বিভেদের সেই রাজনীতির বিরুদ্ধে হৃদয়ের দরজা খুলে মানবিক সম্মিলনের ডাক দিয়েছেন ২০১১ সালে সিরিয়া থেকে যুক্তরাষ্ট্রে আসা ইয়াসিন। ২০১৪ সালে সেখানে স্থাপিত তার রেস্টুরেন্টটি ‘যুক্তরাষ্ট্রের সুন্দরতম জায়গা’ হিসেবে স্বীকৃত হয় রিডার’স ডাইজেস্ট নামের প্ল্যাটফর্মে।  ওই রেস্টুরেন্টের ফেসবুক পেজে দেওয়া পোস্টে বলা হয়েছে, কার ভুলে ইতিহাসের এই দীর্ঘতম শাটডাউন সেটা বিবেচ্য নয়। এতে লেখা হয়েছে, ‘মধ্যবিত্ত শ্রেণির যে কর্মীরা ক্ষতিগ্রস্ত হয়েছে, দুর্ভোগের জীবন নিয়ে দাঁড়িয়ে আছে দেউলিয়াত্বের দ্বারপ্রান্তে, তাদের জন্য আমাদের হৃদয়ের দরজা খুলতেই এ পোস্টটি দেওয়া হয়েছে।’

ট্রাম্পের শরণার্থী বিদ্বেষ সত্ত্বেও সরকারি কর্মীরা ঠিকই শরণার্থীদের প্রয়োজনীয় সহযোগিতা দিয়েছেন, দিয়ে যাচ্ছেন। সে কথা স্মরণ করে ইয়াসিনের রেস্টুরেন্ট থেকে দেওয়া পোস্টে লেখা হয়েছে, ‘এসব মানুষ [সরকারি কর্মচারী] আমাদেরকে এতোদিন সেবা দিয়ে গেছে, অসহায়ত্বের কালে তো তাদের আমরা একা ছেড়ে দিতে পারি না। ইয়াসিন ফালাফেল হাউস থেকে কেন্দ্রীয় সরকারের ভুক্তভোগী কর্মীদেরকে বিনামূল্যে খাবার দেওয়া হবে। এসব মানুষকে সাহায্য করতে পেরে আমি অনেক আনন্দিত।’

টেরু জানান, এ পর্যন্ত প্রায় ১০ জন সরকারি কর্মচারী তার এ অফার গ্রহণ করেছেন। বেতনহীন কর্মচারীদের বাড়িভাড়া নিয়ে চাপাচাপি না করার অনুরোধ করেছেন তিনি। তাদের প্রতিবেশি-আত্মীয়দের আহ্বান জানিয়েছেন, সহায়তার হাত বাড়িয়ে দিতে। তার রেস্টুরেন্টের ঘোষণায় বলা হয়েছে, ‘আপনাদের প্রতিবেশী কিংবা আত্মীয়দের জিজ্ঞাসা করতে পারেন তাদের কিছু লাগবে কিনা। আপনি যদি জায়গার মালিক হন এবং তারা যদি ভাড়া না দিতে পারে, তখন ওদের কাছ থেকে টাকা চাওয়ার ক্ষেত্রে অপেক্ষা করুন। তারা যেন এ নিয়ে অস্বস্তি বোধ না করে সেদিকে খেয়াল রাখুন। আমাদের দিক থেকে যতটুকু সম্ভব সাহায্য করার চেষ্টা করছি।

এক সিরীয় শরণার্থী যখন বেতনহীন মার্কিন কর্মচারীদের সহায়

মার্কিন সংবাদমাধ্যম এবিসি’র গুড মর্নিং আমেরিকাকে দেওয়া সাক্ষাৎকারে টেরু বলেন, ‘বিনামূল্যে খাবার সরবরাহ করাটা আমার জন্য জরুরি। এসব মানুষ আমার কাছে ভাই-বোনের মতো। তারা তাদের কাজ করেছে কিন্তু বেতন পাচ্ছে না।’ তিনি বলেন, ‘আমার মতো যারা আমেরিকান ভূমিতে বসে আমেরিকান স্বপ্ন দেখছে তাদের উদ্দেশ্যে বলছি...আমি বিশ্বাস করি, প্রত্যেক পরিশ্রমী মানুষেরই তার লক্ষ্যে পৌঁছানো উচিত। তার জীবন-মান ভালো হওয়া উচিত।’

উল্লেখ্য, মার্কিন অর্থবছর শুরু হয় ১ অক্টোবর। তার আগেই বাজেট অনুমোদন করিয়ে নেওয়ার সাংবিধানিক বাধ্যবাধকতা থাকলেও সমঝোতার অভাবে কখনও কখনও মার্কিন কংগ্রেস তা পাস করাতে ব্যর্থ হয়। এমন অবস্থায় অস্থায়ী বাজেট বরাদ্দের মধ্য দিয়ে সরকার পরিচালনার তহবিল জোগান দেওয়া হয়। অস্থায়ী এই বাজেট বরাদ্দের ক্ষেত্রে দুই কক্ষের অনুমোদনসহ প্রেসিডেন্টের স্বাক্ষরের বাধ্যবাধকতা রয়েছে। 

২০১৯ সালের সেপ্টেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের তিন চতুর্থাংশ কার্যক্রম পরিচালনার অর্থ বরাদ্দ করা আছে। বাকি এক চতুর্থাংশের বাজেট ফুরিয়ে যাওয়ায় অচলাবস্থা ঠেকাতে গত ২১ ডিসেম্বর নতুন অস্থায়ী বাজেট বরাদ্দ ছিল অপরিহার্য। তবে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের বরাদ্দ প্রশ্নে ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের মধ্যে সমঝোতা না হওয়ায় সৃষ্টি হয় ‘অচলাবস্থা’। বরাদ্দ কম পড়ে যাওয়ায় যুক্তরাষ্ট্র সরকারের ১৫টি কেন্দ্রীয় দফতরের মধ্যে ৯টিতে তখন থেকে আংশিক শাটডাউন চলছে। 

/এফইউ/বিএ/
সম্পর্কিত
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিমার্কিন মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন তথ্য রয়েছে
মহাকাশে অস্ত্র প্রতিযোগিতা বন্ধে জাতিসংঘের ভোটে রাশিয়ার ভেটো
বাংলাদেশকে ‘সিকিউরিটি প্রোভাইডার’ দেশ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র
সর্বশেষ খবর
চেন্নাইয়ের হয়ে খেলাটা আমার কাছে ছিল স্বপ্ন: মোস্তাফিজ (ভিডিও)
চেন্নাইয়ের হয়ে খেলাটা আমার কাছে ছিল স্বপ্ন: মোস্তাফিজ (ভিডিও)
ভারত থেকে বাংলাদেশে পণ্য খালাস করে গেলেন যে নারী ট্রাকচালক
ভারত থেকে বাংলাদেশে পণ্য খালাস করে গেলেন যে নারী ট্রাকচালক
বাবার সঙ্গে অভিমান করে শিক্ষার্থীর আত্মহত্যার অভিযোগ
বাবার সঙ্গে অভিমান করে শিক্ষার্থীর আত্মহত্যার অভিযোগ
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা