X
সোমবার, ২০ মে ২০২৪
৬ জ্যৈষ্ঠ ১৪৩১

শাটডাউন অবসানের চুক্তিতে পৌঁছানোর ঘোষণা ট্রাম্পের

বিদেশ ডেস্ক
২৬ জানুয়ারি ২০১৯, ০৩:৩০আপডেট : ২৬ জানুয়ারি ২০১৯, ০৩:৪৩

যুক্তরাষ্ট্রের সরকারের সবচেয়ে দীর্ঘ মেয়াদী অচলাবস্থা (শাটডাউন) নিরসনে একটি চুক্তিতে পৌঁছানোর ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে ওই চুক্তিতে ট্রাম্পের প্রস্তাবিত মেক্সিকোর সীমান্তে দেওয়াল নির্মাণে কোনও অর্থ বরাদ্দ রাখা হয়নি বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। শুক্রবার শাটডাউনের ৩৫তম দিনে হোয়াইট হাউসের গোলাপ বাগানে আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত সরকারি সংস্থায় তহবিল যোগানোর বিষয়ে চুক্তিতে পৌঁছানোর ঘোষণা দেন ট্রাম্প। ওই সময়ের মধ্যে যথাযথ চুক্তি না হলে আবারও শাটডাউনের হুমকি দেন তিনি। তবে কংগ্রেসের ডেমোক্র্যাটদের তরফে সীমান্ত নিরাপত্তা প্রশ্নে উভয়পক্ষের কাছে গ্রহণযোগ্য চুক্তিতে পৌঁছানোর আশাবাদ ব্যক্ত করা হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
মার্কিন অর্থবছর শুরু হয় ১ অক্টোবর। তার আগেই বাজেট অনুমোদন করিয়ে নেওয়ার সাংবিধানিক বাধ্যবাধকতা থাকলেও সমঝোতার অভাবে কখনও কখনও মার্কিন কংগ্রেস তা পাস করাতে ব্যর্থ হয়। এমন অবস্থায় অস্থায়ী বাজেট বরাদ্দের মধ্য দিয়ে সরকার পরিচালনার তহবিল জোগান দেওয়া হয়। অস্থায়ী এই বাজেট বরাদ্দের ক্ষেত্রে দুই কক্ষের অনুমোদনসহ প্রেসিডেন্টের স্বাক্ষরের বাধ্যবাধকতা রয়েছে। ২০১৯ সালের সেপ্টেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের তিন চতুর্থাংশ কার্যক্রম পরিচালনার অর্থ বরাদ্দ করা আছে। বাকি এক চতুর্থাংশের বাজেট ফুরিয়ে যাওয়ায় অচলাবস্থা ঠেকাতে গত ২১ ডিসেম্বর নতুন অস্থায়ী বাজেট বরাদ্দ ছিল অপরিহার্য। তবে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের বরাদ্দ প্রশ্নে ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের মধ্যে সমঝোতা না হওয়ায় সৃষ্টি হয় ‘অচলাবস্থা’। বরাদ্দ কম পড়ে যাওয়ায় যুক্তরাষ্ট্র সরকারের ১৫টি কেন্দ্রীয় দফতরের মধ্যে ৯টিতে তখন থেকে আংশিক শাটডাউন শুরু হয়। এর ফলে লাখ লাখ সরকারি কর্মচারি বেতন ছাড়া কাজ বা বাধ্যতামূলক ছুটিতে ডেতে বাধ্য হয়। 

কংগ্রেসের ডেমোক্র্যাট সদস্যরা মেক্সিকো সীমান্তে দেওয়াল নির্মাণে ট্রাম্পের প্রস্তাবিত ৫৭০ কোটি মার্কিন ডলার অনুমোদনে সম্মত না হওয়ায় সরকারি সংস্থায় বরাদ্দের বিলে স্বাক্ষর করতে অস্বীকার করেন রিপাবলিক্যান প্রেসিডেন্ট ট্রাম্প। এই অচলাবস্তার ৩৫তম দিনে হোয়াইট হাউসের গোলাপ বাগানে ট্রাম্প বলেন, চুক্তি অনুযায়ী আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত সরকারি কার্যক্রমে অর্থায়ন নিশ্চিত হয়েছে। ‘রাজনৈতিক জটিলতায়’ যেসব সরকারি কর্মচারী ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের ‘অভাবনীয় দেশপ্রেমিক’ আখ্যা দেন ট্রাম্প। তিনি বলেন, তারা পূর্ণ মজুরি পাবেন।

নির্বাচনি প্রচারণায় ‘মেক আমেরিকা গ্রেট এগেইন’ আর ‘আমেরিকা ফার্স্ট’ ধ্বনি তুলে দরিদ্র শ্বেতাঙ্গ আমেরিকানদের ভোটের টার্গেট বানাতে সমর্থ হয়েছিলেন ট্রাম্প। ভোটারদের কাছে তার অঙ্গীকার ছিল সীমান্তে দেয়াল তুলে মেক্সিকান অভিবাসীদের রুখবেন। বিভেদের সেই দেওয়াল নির্মাণে আইনপ্রণেতাদের সম্মতি না পেয়ে মার্কিন সরকারকে এক দীর্ঘমেয়াদি অচলাবস্থায় ঠেলে দেন ট্রাম্প।   

সীমান্তে দেয়াল নির্মাণের অর্থায়ন নিশ্চিত করতে এর আগে জরুরি অবস্থা জারির হুমকি দিলেও শুক্রবার সে বিষয়ে স্পষ্ট কিছু বলেননি ট্রাম্প। তিনি জানান, এখনকার জন্য তিনি কোনও ‘শক্ত বিকল্প’ বেছে না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। বিবিসি লিখেছে, বিকল্প হিসেবে সেনাবাহিনীর বরাদ্দ সরিয়ে নেওয়ার বিকল্প সামনে রয়েছে ট্রাম্পের। তবে এ ধরনের পদক্ষেপ সাংবিধানিক জটিলতা বা আইনি চ্যালেঞ্জের মুখে পড়তে পারে।

ট্রাম্প বলেন, ‘শক্তিশালী দেয়াল বা স্টিলের ব্যারিয়ার নির্মাণের বাইরে সত্যিই আমাদের আর কোনও উপায় নেই’। তিনি বলেন, ‘কংগ্রেস যদি কোনও যথাযথ চুক্তিতে পৌঁছাতে না পারে তাহলে আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে সরকার আবারও অচলাবস্থায় পড়বে। অথবা আমি এই জরুরি পরিস্থিতি মোকাবিলায় আইন ও যুক্তরাষ্ট্রের সংবিধানে প্রদত্ত ক্ষমতা ব্যবহার করবো।’ 

প্রেসিডেন্টের ঘোষণার পর সিনেটের ফ্লোরে দাঁড়িয়ে রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল বলেন, তিনি আশা করেন ডেমোক্র্যাটরা সীমান্ত দেওয়াল নিয়ে ‘খোলা মনে’ আলোচনায় বসার প্রতিশ্রুতি রক্ষা করবে। অপরদিকে ডেমোক্র্যাট নেতা চাকশুমার একটি চুক্তিতে পৌঁছানোর বিষয়ে আশাবাদ ব্যক্ত করেছেন। তিনি  বলেন, ‘আমি সত্যিকারভাবে বিশ্বাস করি এই প্রক্রিয়ায় দেশের জন্য ভালো এবং উভয়পক্ষের কাছে গ্রহণযোগ্য কোনও কিছু করা যাবে’। তিনি বলেন, বিস্তারিত বিষয় নিয়ে মতপার্থক্য থাকলেও দুই দলই প্রবেশ বন্দরগুলোর নিরাপত্তা শক্তি শক্তিশালী করাসহ কয়েকটি ইস্যুতে একমত হয়েছে। এটি একটি আসন্ন ফলপ্রসু চুক্তির পূর্বাভাস দিচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

/জেজে/
সম্পর্কিত
দ্বিপক্ষীয় নিরাপত্তা চুক্তি নিয়ে সৌদি যুবরাজের সঙ্গে সুলিভানের বৈঠক
গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদনির্বাচনে প্রভাব ফেলবে না মার্কিন শিক্ষার্থীদের বিক্ষোভ
ডক্টরেট ডিগ্রি পেলো বিড়াল!
সর্বশেষ খবর
বিদেশে পড়তে ইচ্ছুক শিক্ষার্থীদের সনদ সংগ্রহ আরও সহজ হবে
বিদেশে পড়তে ইচ্ছুক শিক্ষার্থীদের সনদ সংগ্রহ আরও সহজ হবে
মেসি-ডি মারিয়াকে নিয়ে কোপা শিরোপা ধরে রাখার মিশনে আর্জেন্টিনা
মেসি-ডি মারিয়াকে নিয়ে কোপা শিরোপা ধরে রাখার মিশনে আর্জেন্টিনা
‘নিখোঁজ’ এমপি আনোয়ারুল আজিমের খোঁজে ভারতে গেলো পরিবার
‘নিখোঁজ’ এমপি আনোয়ারুল আজিমের খোঁজে ভারতে গেলো পরিবার
পশু আমদানিতে সম্মতি দেবে না প্রাণিসম্পদ মন্ত্রণালয়
পশু আমদানিতে সম্মতি দেবে না প্রাণিসম্পদ মন্ত্রণালয়
সর্বাধিক পঠিত
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
ঋণ খেলাপের দায়ে স্ত্রী-ছেলেসহ স্টিল মিল মালিকের কারাদণ্ড
ঋণ খেলাপের দায়ে স্ত্রী-ছেলেসহ স্টিল মিল মালিকের কারাদণ্ড
হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিহত
হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিহত
রাইসির বিধ্বস্ত হেলিকপ্টারের ভিডিও প্রকাশ
রাইসির বিধ্বস্ত হেলিকপ্টারের ভিডিও প্রকাশ
ঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলবে
প্রধানমন্ত্রীর নির্দেশ, জানালেন ওবায়দুল কাদেরঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলবে