X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

মাদুরোকে চাপ দিতে আলোচনায় বসছে মার্কিন সমর্থিত লিমা গ্রুপ

বিদেশ ডেস্ক
০৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৪১আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৪৬
image

ভেনেজুয়েলায় আগাম নির্বাচনের জন্য প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ওপর চাপ প্রয়োগ করার প্রশ্নে আলোচনায় বসবে লিমা গ্রুপ। ভেনেজুয়েলার ‘সংকট নিরসনে’ ১৪টি আমেরিকান দেশের সমন্বয়ে গঠিত মার্কিন সমর্থিত এ জোট সোমবার (৪ ফেব্রুয়ারি) কানাডার অটোয়াতে বৈঠক করবে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে জানা গেছে, মাদুরোকে উৎখাতের জন্য যেকোনও পদক্ষেপের বিরোধিতা করছে লিমা গ্রুপের সদস্য মেক্সিকো। দেশটিকে এ ব্যাপারে রাজি করানোটাই এখন গ্রুপের অন্য সদস্যদের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।   

মাদুরো
২০১৮ সালে অনুষ্ঠিত নির্বাচনে জালিয়াতির অভিযোগে সরকারবিরোধী ব্যাপক বিক্ষোভের ধারাবাহিকতায় ২০১৯ সালের ২৩ জানুয়ারি নিজেকে ভেনেজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন দেশটির বিরোধী নেতা হুয়ান গুইদো। বিরোধী নিয়ন্ত্রিত জাতীয় পরিষদ প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে দ্বিতীয় মেয়াদে ‘অবৈধ ঘোষণা’র পরই ওই পদক্ষেপ নেন তিনি। গুইদোর দাবি, প্রেসিডেন্ট অবৈধ ঘোষিত হওয়ার পর জাতীয় পরিষদ প্রধান হিসেবে সাময়িকভাবে দায়িত্ব গ্রহণের সাংবিধানিক এখতিয়ার তার আছে। কয়েক মিনিটের মাথায় তাকে ‘স্বীকৃতি’ দেয় যুক্তরাষ্ট্র। এখন পর্যন্ত অন্তত ২০টি দেশ যুক্তরাষ্ট্রকে অনুসরণ করেছে। গুইদোকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়ে প্রস্তাব পাস করেছে ইউরোপীয় পার্লামেন্টও।

ভেনেজুয়েলা সংকটের শান্তিপূর্ণ সমাধানের উদ্দেশ্যের কথা বলে ২০১৭ সালের আগস্টে লিমা ঘোষণার মধ্য দিয়ে গড়ে ওঠে লিমা গ্রুপ নামের মার্কিন সমর্থিত জোটটি। পেরুর লিমায় জোটটি গড়ে ওঠায় এ নামকরণ করা হয়েছে। শুরুতে ১২ সদস্য থাকলেও বর্তমানে এর সদস্য সংখ্যা ১৪। লাতিন আমেরিকার কয়েকটি দেশও এ জোটের অন্তর্ভুক্ত। দেশগুলো হলো- আর্জেন্টিনা, ব্রাজিল, কানাডা, চিলি, কলম্বিয়া, কোস্টারিকা, গুয়াতেমালা, হন্ডুরাস, মেক্সিকো, পানামা, প্যারাগুয়ে, পেরু, গায়ানা ও সেন্ট লুসিয়া। সূত্রকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ১৪ সদস্যবিশিষ্ট লিমা গ্রুপ মাদুরো সরকারের ওপর আরও নিষেধাজ্ঞা আরোপের কথা ভাবছে। অটোয়াতে অনুষ্ঠিতব্য বৈঠকে এ নিয়ে আলোচনা হবে। কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর কার্যালয় থেকে জানানো হয়েছে, দ্রুত মানবিক সহায়তা প্রদানসহ কিভাবে ভেনেজুয়েলার জনগণকে সহায়তা দেওয়া যাবে তা নিয়ে অটোয়ার বৈঠকে আলোচনা হবে।

রয়টার্সের প্রতিবেদন থেকে জানা গেছে, লিমা গ্রুপের বেশিরভাগ সদস্যই মনে করে মাদুরোর উচিত বিরোধী নেতা গুইদোর হাতে ক্ষমতা ছেড়ে দেওয়া। যুক্তরাষ্ট্র লিমা গ্রুপের সদস্য না হলেও দেশটিও চায় মাদুরো ক্ষমতা ছাড়ুক।

কানাডার এক সরকারি কর্মকর্তা বলেন, ‘সরকারের ওপর চাপ প্রয়োগ করতে আমরা বিরোধী দলকে কিভাবে সমর্থন জুগিয়ে যেতে পারি এবং নতুন নির্বাচনের জন্য চাপ দিতে পারি? অবশ্যই এটা এমন কিছু যার খোঁজে আমরা আছি।’

রবিবার (৩ ফেব্রুয়ারি) স্প্যানিশ টেলিভিশন চ্যানেল অ্যান্টেনা থ্রিতে মাদুরোর একটি সাক্ষাৎকার প্রচারিত হয়। সাক্ষাৎকারে মাদুরো বলেন, ‘কারও কোনও আল্টিমেটামই আমরা গ্রহণ করব না। এখন আমি নির্বাচনের ডাক দেব না। ২০২৪ সালে নির্বাচন অনুষ্ঠিত হবে।’

এর আগে গত মাসে জ্যেষ্ঠ ভেনেজুয়েলান কর্মকর্তাদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা ঘোষণা করেছিল লিমা গ্রুপ। তাদের বিদেশে থাকা সম্পত্তিও বাজেয়াপ্ত করা হয়।

/এফইউ/
সম্পর্কিত
কানাডার ইতিহাসে বৃহত্তম স্বর্ণ ডাকাতির ঘটনায় গ্রেফতার ৬
আদালতে হাজির হয়ে ট্রাম্প বললেন, ‘এটি কেলেঙ্কারির বিচার’
ইসরায়েল ও ফিলিস্তিন ভ্রমণে কানাডার সতর্কতা
সর্বশেষ খবর
ইউক্রেনে রুশ বিমান হামলায় দুই শিশুসহ নিহত ৮
ইউক্রেনে রুশ বিমান হামলায় দুই শিশুসহ নিহত ৮
হাসপাতালের বদলে শিশুরা ঘুমাচ্ছে স্বজনের কোলে
হাসপাতালের বদলে শিশুরা ঘুমাচ্ছে স্বজনের কোলে
পারটেক্সের বিপক্ষে হেরে রূপগঞ্জ টাইগার্সের অবনমন
পারটেক্সের বিপক্ষে হেরে রূপগঞ্জ টাইগার্সের অবনমন
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!