X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

ভেনেজুয়েলান কন্সটিটুয়েন্ট অ্যাসেম্বলি সদস্যরা মার্কিন নিষেধাজ্ঞার আওতায়

বিদেশ ডেস্ক
০৮ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৩৭আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৪৩
image

ভেনেজুয়েলার সংবিধান প্রণয়ন পরিষদের (কন্সটিটুয়েন্ট অ্যাসেম্বলি) সদস্যদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে ট্রাম্প প্রশাসন। বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) দেশটির এ সিদ্ধান্তের কথা জানান সংশ্লিষ্ট এক মার্কিন কর্মকর্তা। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা লিখেছে, ইউরোপীয় ইউনিয়ন ও লাতিন আমেরিকার কয়েকটি দেশের উদ্যোগে ভেনেজুয়েলার সরকার ও বিরোধীদের মধ্যে যে আলোচনার অনুষ্ঠানের উদ্যোগ নেওয়া হয়েছে তার সমালোচনা করা হয়েছে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে। যুক্তরাষ্ট্র মনে করে, রাজনৈতিক অচলাবস্থা নিরসনে এখন আর আলোচনার কোনও সুযোগ নেই। ভেনেজুয়েলা সংকটের সমাধানে মাদুরোকে ক্ষমতা ছাড়তে হবে। ক্ষমতা ছাড়ার প্রক্রিয়া নিয়ে আলোচনা হতে পারে। ভেনেজুয়েলান কন্সটিটুয়েন্ট অ্যাসেম্বলি সদস্যরা মার্কিন নিষেধাজ্ঞার আওতায়
ভেনেজুয়েলায় স্বঘোষিত অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হোয়ান গোয়াইদো খাদ্য-ওষুধ সংকটে থাকা নাগরিকদের সহায়তার জন্য ত্রাণ সরবরাহ নেটওয়ার্ক তৈরি করেছেন। যুক্তরাষ্ট্রসহ তার পশ্চিমা মিত্ররা কলম্বিয়া সীমান্ত দিয়ে ত্রাণ সামগ্রী পৌঁছে দেওয়ার চেষ্টা করছে। কিন্তু সীমান্তে সংযোগকারী সেতু অবরোধ করে রেখেছে ভেনেজুয়েলার সরকার।
যুক্তরাষ্ট্রসহ সমমনাদের লক্ষ্য, ক্রমেই মাদুরোর কর্তৃত্বকে খর্ব করে আনা। এ উদ্দেশে ভেনেজুয়েলার রাষ্ট্রীয় মালিকানাধীন তেল উৎপাদন প্রতিষ্ঠানের সহযোগী আরেকটি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। তেল বিক্রি বাবদ এর পাওনা অর্থ আটকে রেখেছে তারা। আর এরপর সংশ্লিষ্ট প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের সদস্য মনোনীত করতে বলেছে হোয়ান গোয়াইদোকে। যুক্তরাষ্ট্র চাইছে, ওই অর্থের বণ্টনের ক্ষমতা তার হাতে তুলে দিতে, যাতে তিনি মাদুরোর সক্ষমতা খর্ব করতে সমর্থ হন।
চাপ বাড়াতে দেশটির কন্সটিটুয়েন্ট অ্যাসেম্বলির সদস্যদের ওপর যুক্তরাষ্ট্রে প্রবেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। ভেনেজুয়েলা সংকটের সূত্রে ওয়াশিংটনে নিযুক্ত বিশেষ প্রতিনিধি ইলিয়ট আব্রামস মন্তব্য করেছেন, এখন আলোচনার কোনও সুযোগ নেই। শুধু মাদুরো কীভাবে ক্ষমতা ত্যাগ করবেন তা নির্ধারণে বসা যেতে পারে। ইউরোপীয় ইউনিয়ন ও লাতিন আমেরিকার কয়েকটি দেশের উদ্যোগে সমঝোতার জন্য দুই পক্ষকে আলোচনায় বসানোর বিষয়টি আলোচিত হয়েছে। এতে যুক্তরাষ্ট্র বিরোধিতা করেছে। বস্তুত তাদের ওই বৈঠকের পরেরদিনই যুক্তরাষ্ট্র ভ্রমণ নিষেধাজ্ঞা ঘোষণা করল
ভেনেজুয়েলার  ২০১৫ সালের নির্বাচনে দেশটির জাতীয় পরিষদে সংখ্যাগরিষ্ঠতা পায় বিরোধীরা। ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলা মাদুরো ২০১৭ সালে নতুন সংবিধান প্রণয়নের কারণ দেখিয়ে তৈরি করেন কন্সটিটুয়েন্ট অ্যাসেম্বলি। ওই নির্বাচন বর্জন করে বিরোধীরা। ফলে নির্বাচিত সদস্যদের প্রায় সবাই সরকারপন্থী। সেই থেকে দেশটিতে রাজনৈতিক অচলাবস্থা তীব্র হয়ে উঠেছে। একদিকে বিরোধীরা চালিয়ে যাচ্ছে রাস্তার আন্দোলন। অন্যদিকে ভেনেজুয়েলার বামপন্থী সরকার চালিয়ে যাচ্ছে দমন-পীড়ন। কন্সটিটুয়েন্ট অ্যাসেম্বলিতে মোট আসন ৩৪২টি। 
গত জানুয়ারি মাসে অনুষ্ঠিত হয়েছে ভেনেজুয়েলার নির্বাচন। তাতে জিতে দ্বিতীয় মেয়াদে দেশটির প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন বামপন্থী প্রেসিডেন্ট নিকোলা মাদুরো। কিন্তু বিরোধী দলসহ আন্তর্জাতিক সম্প্রদায় কারচুপির অভিযোগ তুলেছে। বিরোধীদের এমন দাবির সঙ্গে যুক্ত হয়েছে অর্থনৈতিক মন্দা। অর্থনৈতিক সংকটে জনগণের পুঞ্জিভূত ক্ষোভ শেষ পর্যন্ত পরিণত হয় সরকারবিরোধী বিক্ষোভে।
আর ব্যাপক এই বিক্ষোভের জেরেই গত ২৩ জানুয়ারি নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন বিরোধী দলীয় নেতা হোয়ান গোয়াইদোর। কয়েক মিনিটের মাথায় তাকে ‘স্বীকৃতি’ দেয় যুক্তরাষ্ট্র। একে একে আসে যুক্তরাজ্য, কানাডা, এমন কি ইউরোপীয় পার্লামেন্টের পক্ষ থেকেও সমর্থন। অন্যদিকে মাদুরোর পক্ষে দাঁড়িয়েছে চীন ,রাশিয়া ও তুরস্কের মতো দেশ।

/এএমএ/
সম্পর্কিত
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
এরদোয়ানের যুক্তরাষ্ট্র সফর, যা জানা গেলো
যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন তাইওয়ানের প্রতিনিধি
সর্বশেষ খবর
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
মস্কোতে কনসার্টে হামলা: ৯ সন্দেহভাজনকে আটক করলো তাজিকিস্তান
মস্কোতে কনসার্টে হামলা: ৯ সন্দেহভাজনকে আটক করলো তাজিকিস্তান
চট্টগ্রামে জুতার কারখানায় আগুন
চট্টগ্রামে জুতার কারখানায় আগুন
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ