সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত ৫০

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:২৯, ফেব্রুয়ারি ১২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:৪৩, ফেব্রুয়ারি ১২, ২০১৯

সিরিয়ার দেইর আজ জর প্রদেশে মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় অন্তত ৫০ বেসামরিক নিহত হয়েছেন। বিগত ২৪ ঘণ্টায় এই প্রাণহানি হয় বলে স্থানীয় সূত্রকে উদ্ধৃত করে জানিয়েছে তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি।

সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত ৫০

সিরিয়ায় ২০১১ সালে শুরু হওয়া গৃহযুদ্ধে আড়াই লাখ মানুষ নিহত হয়েছেন। বাস্তুচ্যুত হয়েছেন ১০ লাখের বেশি মানুষ। সিরিয়ার চলমান সংকট নিয়ে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের অবস্থান বিপরীতধর্মী। বর্তমান প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতাচ্যুত করতে চায় যুক্তরাষ্ট্র। এ জন্য তারা আসাদ সরকারের বিদ্রোহ ঘোষণাকারী সশস্ত্র গোষ্ঠীগুলোকে অস্ত্র দিয়ে সহযোগিতা করছে এবং ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে বিমান হামলা চালাচ্ছে। তবে আসাদ সরকারের দাবি, আইএসের বিরুদ্ধে যুদ্ধের নামে যুক্তরাষ্ট্র মূলত বিদ্রোহীদের সহযোগিতা করতে সরকারি বাহিনীর ওপর হামলা চালায়। আর রাশিয়া বাশার আল আসাদকে ক্ষমতায় দেখতে চায়। আসাদ সরকারের সমর্থনে রাশিয়া-ইরানও আইএস এবং বিদ্রোহীদের বিরুদ্ধে বিমান হামলা চালাচ্ছে। সিরিয়া সংকটকে কেন্দ্র করে রাশিয়া ও যুক্তরাষ্ট্র ছায়াযুদ্ধে মেতে উঠেছে বলে অনেকেই মনে করেন।

নাম প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা বলেন, প্রদেশের বোগোজ শহরে আইএস জঙ্গিদের লক্ষ্য করেই ওই হামলা চালানো হয়। হামলা নিয়ে এখনও আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি মার্কিন জোট।

গত বছর যুক্তরাষ্ট্রের সহায়তায় ওই অঞ্চলর দখল নেয় পিকেকে। সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্র ও ফরাসি বাহিনীর হামলায় আইএসর বিরুদ্ধে অভিযান চারায় তারা। বর্তমানে শুধু বোগোজ শহরেই আইএসের উপস্থিতি রয়েছে।  

 

 

/এমএইচ/

লাইভ

টপ