পাকিস্তানি প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসছে তালেবান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১২:০৭, ফেব্রুয়ারি ১৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৩:২৪, ফেব্রুয়ারি ১৪, ২০১৯

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানসহ বেশ কয়েকজন কর্মকর্তার সঙ্গে বৈঠকে অংশ নিতে পাকিস্তান যাচ্ছে তালেবান। ১৮ ফেব্রুয়ারি সোমবার তারা বৈঠকে বসবেন বলে জানিয়েছে তালেবান মুখপাত্র। এক বিবৃতিতে তারা জানায়, পাকিস্তান সরকারের আনুষ্ঠানিক আমন্ত্রণে মার্কিন ও পাকিস্তানি কর্মকর্তাদের সঙ্গে দেখা করতে যাবেন তারা।    

টুইন টাওয়ারে হামলার পর সন্ত্রাসবাদে মদদের অভিযোগে আফগানিস্তানের তৎকালীন  শাসকগোষ্ঠী তালেবান সরকারের বিরুদ্ধে সামরিক অভিযান চালায় যুক্তরাষ্ট্র। ২০০১ সালে সেই যুদ্ধ শুরুর দেড় যুগ পেরিয়ে গেলেও আফগানিস্তান থেকে তালেবান নির্মূল করতে পারেনি যুক্তরাষ্ট্র। দেশটির সহায়তায় একটি সরকার পরিচালিত হলেও তালেবান এখনও আফগানিস্তানের বড় অংশ নিয়ন্ত্রণ করে।

চলমান যুদ্ধের ইতি টানতে তালেবানের সঙ্গে সম্প্রতি আলোচনা শুরু করেছে যুক্তরাষ্ট্র। কাতারের দোহায় চলছে সেই আলোচনা। সেই ধারাবাহিকতায় এবার আফগান যুদ্ধের গুরুত্বপূর্ণ অংশীদার পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে আলোচনার সংবাদ আসল।

তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, আমাদের মধ্যস্থতাকারী দল পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গেও দেখা করে পাক-আফগান সম্পর্ক নিয়ে কথা বলবেন। তিনি বলেন, মার্কিন কর্মকর্তাদের সঙ্গে আলোচনার অংশ হিসেবে ২৫ ফেব্রুয়ারি কাতারে শান্তি আলোচনা আবারও শুরু হবে।

এর আগে ১৪ ফেব্রুয়ারি দোহায় বৈঠকে বসার কথা ছিলো তালেবান ও মার্কিন কর্মকর্তারা। পরে জানানো হয় পাকিস্তানের ইসলামাবাদে বৈঠক করবেন তারা।

মঙ্গলবার তালেবান ১৪ সদস্যের ওই প্রতিনিধি দল ঘোষণা করে। দলটির নেতৃত্বদেবেন মোহাম্মদ আব্বাস স্তানিকজাই।

 

/এমএইচ/

লাইভ

টপ