এফবিআইকে মিথ্যা সাক্ষ্য দিয়েছিলেন ট্রাম্পের সাবেক প্রচারণা-প্রধান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৪:১৪, ফেব্রুয়ারি ১৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৪:২১, ফেব্রুয়ারি ১৪, ২০১৯

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক সহযোগী পল ম্যানাফোর্ট রুশ সংযোগ নিয়ে তদন্তকারী বিশেষ কাউন্সিল রবার্ট মুলারকে মিথা সাক্ষ্য দিয়েছে বলে জানিয়েছেন দেশটির একজন বিচারক। মার্কিন জেলা জজ এমি বারম্যান জ্যাকসন বলেন, এফবিআইয়ের কাছে মিথ্যা সাক্ষ্য দিয়েছেন ম্যানাফর্র্ট।

পল ম্যানাফোর্ট একজন ব্যবসায়ী। দীর্ঘদিন ধরে তিনি রিপাবলিকান দলের রাজনীতির সঙ্গে জড়িত। ট্রাম্পের নির্বাচনি প্রচারণার সঙ্গে রাশিয়ার সম্পর্কের বিষয়ে তদন্তের দায়িত্ব পাওয়া রবার্ট মুলার তার বিরুদ্ধে মুদ্রা পাচারের মত আর্থিক অপরাধের অভিযোগের পাশাপাশি প্রমাণ নষ্ট করার অভিযোগ এনেছেন।

সেসময় বিচারক অ্যামি বেরম্যান মন্তব্য করেছিলেন, ‘এমন রায় দেওয়াটা আমার শখ নয়; কিন্তু আমি তো না দেখার ভান করে থাকতে পারি না। আপনি বিশ্বাস নষ্ট করেছেন।’

গত বছর মুলার বলেছিলেন, বেশ কয়েকটি বিষয়ে মিথ্যা বলেছিলেন ম্যানাফোর্ট । ম্যানাফোর্টের বিরুদ্ধে অভিযোগ আনা হয়: তিনি যে মস্কোপন্থী ইউক্রেনীয় রাজনৈতিক দলের পক্ষের তদবিরকারী, তা তিনি ঘোষণা করেননি। ইউক্রেনের সাবেক মস্কোপন্থী প্রেসিডেন্ট ভিক্তর ইয়ানুকোভিচের দলের সঙ্গে তার ঘনিষ্ঠ যোগাযোগ ছিল। তাছাড়া, ইয়ানুকোভিচের দলের কাছ থেকে আর্থিক সুবিধা নিয়ে তাদের পক্ষে যুক্তরাষ্ট্রে তদবির করার প্রমাণ নষ্ট করেছেন তিনি।

আর বুধবারের রায়ে বারম্যান বলেন, ম্যানাফোর্ট অন্তত তিনটি বিষয়ে মিথ্যা বলেছে বলে প্রমাণ ছিলো। কিন্তু শুধুমাত্র রুশ রাজনীতি পরামর্শক কন্সটানটিন কিলিমনিকের সঙ্গে তার যোগাযোগের ব্যাপারে দোষীসাব্যস্ত করা হয়েছে তাকে।

বাকি দুই অভিযোগ থেকে মুক্তি দেওয়া হয়েছে ম্যানাফোর্টকে। ফলে জুন থেকে আটক থাকা এই রাজনীতিবিদের শাস্তি কমে যাবে বলে ধারণা করা হচ্ছে। 

/এমএইচ/

লাইভ

টপ