X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

কাশ্মির হামলায় পাকিস্তানকে দুষছে ভারত, সমুচিত জবাবের হুঁশিয়ারি

বিদেশ ডেস্ক
১৪ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:৫৬আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১০:১৪

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে নিরাপত্তা বাহিনীর ওপর চালানো অন্যতম ভয়াবহ হামলার জন্য পাকিস্তানকে দায়ী করেছে ভারত। হামলার সমুচিত জবাব দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। বৃহস্পতিবার দেশটির কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনীর (সিআরপিএফ) গাড়িবহরে আত্মঘাতী হামলা চালিয়ে ৪০ জওয়ানকে হত্যার দায় স্বীকার করেছে পাকিস্তানভিত্তিক জঙ্গি গোষ্ঠী জয়েশ-এ-মোহাম্মদ। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে অভিযোগ করা হয়েছে গোষ্ঠীটির নেতা মাসুদ আজহারকে ভারতসহ যেকোনও স্থানে হামলা চালানোর দায়মুক্তি দিয়েছে ইসলামাবাদ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, নিরাপত্তা বাহিনীর সদস্যদের এই আত্মত্যাগ বিফলে যেতে দেওয়া হবে না। হামলার নিন্দায় সরব হয়ে উঠেছেন দেশটির বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। কাশ্মির হামলায় পাকিস্তানকে দুষছে ভারত, সমুচিত জবাবের হুঁশিয়ারি

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে বৃহস্পতিবার রিজার্ভ পুলিশ বাহিনীর প্রায় ২৫০০ সদস্যদের নিয়ে ৭০টি গাড়ির একটি বহর জম্মু থেকে কাশ্মির যাওয়ার পথে পুলওয়ামা জেলার অবন্তিপুরে হামলার মুখে পড়ে। প্রায় সাড়ে তিনশো কেজি বিস্ফোরক ব্যবহার করে ৪৪জন জওয়ান বহনকারী একটি বাসে আত্মঘাতী হামলা চালানো হয়। হামলায় দুটি গাড়ি আক্রান্ত হলে অন্তত ৪০ জওয়ান নিহত ও বহুসংখ্যক আহত হয়। হামলার পর স্থানীয় সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে হামলার দায় স্বীকার করে জঙ্গি গোষ্ঠী জয়েশ-এ-মোহাম্মদ। গোষ্ঠীটি কাশ্মিরে ভারতীয় শাসনের অবসান চায়।আদর্শগতভাবে কাশ্মিরকে পাকিস্তানের অঙ্গীভূত করার পক্ষে অবস্থান তাদের।

বৃহস্পতিবারের হামলার জন্য ইসলামাবাদকে দায়ী করে বিবৃতি দিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। বিবৃতিতে বলা হয়েছে, জয়েশ-এ-মোহাম্মদের নেতৃত্ব দেয় মাসুদ আজহার। তাকে আন্তর্জাতিক সন্ত্রাসী আখ্যা দিয়ে বলা হয়েছে, পাকিস্তান সরকার তাকে সন্ত্রাসী অবকাঠামো পরিচালনা ও বিস্তৃত করার পূর্ণ স্বাধীনতা দিয়ে রেখেছে। ভারতসহ যেকোনও স্থানে হামলা চালানোর জন্য ইসলামাবাদ তাকে দায়মুক্তি দিয়েছে বলে দাবি করা হয় ওই বিবৃতিতে।

১৯৪৭ সালে ব্রিটিশ উপনিবেশ থেকে স্বাধীনতা পাওয়ার পর থেকেই কাশ্মির নিয়ে বিরোধ জিইয়ে রেখেছে ইসলামাবাদ ও দিল্লি। এই অঞ্চলের দখল নিয়ে দুটি যুদ্ধও করেছে ভারত ও পাকিস্তান। দেশ দুটি আলাদাভাবে কাশ্মিরের অংশ বিশেষ নিয়ন্ত্রণ করলেও পুরো অংশের কতৃত্ব দাবি করে।

বৃহস্পতিবার কাশ্মিরে হামলার পর ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেছেন, ‘পাকিস্তানের সমর্থনপুষ্ট জয়েশ-এ-মোহাম্মদ এই হামলা চালিয়েছে। দেশের জনগণকে নিশ্চয়তা দিচ্ছি এই হামলার সমুচিত জবাব দেওয়া হবে’। এছাড়া হামলার কঠোর নিন্দা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, নিরাপত্তা বাহিনীর সাহসী সদস্যদের আত্মত্যাগ বিফলে যেতে দেওয়া হবে না। এক টুইট বার্তায় বিজেপি নেতা মোদি লেখেন, 'পুরো জাতি কাঁধে কাঁধ মিলিয়ে এই সাহসী শহীদদের পরিবারের পাশে দাঁড়াবে। আহতরা দ্রুত সুস্থ হয়ে উঠুক’। হামলার পর উদ্ভূত পরিস্থিতি নিয়ে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে কথা বলেছেন তিনি।

কাশ্মিরের আত্মঘাতী হামলাকারী হিসেবে পুলওয়ামা জেলার কাকাপোরা এলাকার বাসিন্দা আদিল আহমাদকে চিহ্নিত করেছে ভারতীয় পুলিশ। কর্মকর্তাদের উদ্ধৃত করে ভারতীয় বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে,২০১৮ সালে জয়েশ-এ-মোহাম্মদে যোগ দেয় আদিল।

হামলার নিন্দা জানিয়েছে ভারতের বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। প্রধান বিরোধী দল কংগ্রেসের শীর্ষ নেতা রাহুল গান্ধী এই হামলাকে কাপুরুষোচিত বলে উল্লেখ করেছেন। এক টুইট বার্তায় তিনি নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানানোর পাশাপাশি আহতদের দ্রুত সুস্থতা কামনা করেন।  এছাড়া কাশ্মির হামলার পর নিজের পূর্ব নির্ধারিত কর্মসূচি স্থগিত করেছেন দলটির আরেক শীর্ষ নেতা প্রিয়াঙ্কা গান্ধী।

/জেজে/
সম্পর্কিত
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
ভারত থেকে বাংলাদেশে পণ্য খালাস করে গেলেন যে নারী ট্রাকচালক
সর্বশেষ খবর
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা