X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০
কাশ্মিরে হামলা

পাকিস্তানবিরোধী পদক্ষেপে সমর্থন পেতে মোদির সর্বদলীয় বৈঠক

বিদেশ ডেস্ক
১৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:০৭আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:০৯

কাশ্মিরে জঙ্গি হামলায় ৪০ জনেরও বেশি আধাসামরিক বাহিনীর সদস্য নিহত হওয়ার পর পাকিস্তানবিরোধী পদক্ষেপে সমর্থন পেতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আহ্বানে সর্বদলীয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১১টায় দিল্লিতে পার্লামেন্টের লাইব্রেরি ভবনে এই বৈঠক শুরু হয়। বৈঠক শেষে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেছেন। সর্বদলীয় বৈঠকে গৃহীত প্রস্তাবে সব ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড ও পাকিস্তানের সহযোগিতার নিন্দা জ্ঞাপন করা হয়েছে।  বৈঠকে মোদির নেতৃত্বাধীন ক্ষমতাসীন বিজেপি ছাড়াও প্রধান বিরোধী দল কংগ্রেস এবং ভারতের বিভিন্ন দলের নেতারা উপস্থিত ছিলেন।

পাকিস্তানবিরোধী পদক্ষেপে সমর্থন পেতে মোদির সর্বদলীয় বৈঠক

বৃহস্পতিবার কাশ্মিরের পুলওয়ামায় জঙ্গি হামলার পর শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) সকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবনে জরুরি বৈঠকে বসে ভারতের মন্ত্রিসভার নিরাপত্তা কমিটি। ওই বৈঠকের পর অর্থমন্ত্রী অরুণ জেটলি জানান পাকিস্তানকে দেওয়া ‘মোস্ট ফেভারড নেশন’-এর তকমা প্রত্যাহার করবে ভারত। পাকিস্তানের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে সর্বদলীয় বৈঠক আহ্বানের কথাও জানান তিনি। 

সর্বদলীয় বৈঠকের প্রস্তাবে পাকিস্তানের নাম উল্লেখ না করে বলা হয়েছে, গত তিন দশকে সীমান্ত অতিক্রম করা সন্ত্রাসের শিকার ভারত। ভারতে সন্ত্রাসবাদকে সীমান্তের ওপার থেকে উৎসাহিত করা হয়েছে। এসব মোকাবিলায় ভারত ধৈর্য্য ও সহিষ্ণুতার পরিচয় দিয়েছে। জঙ্গিবাদ ও সন্ত্রাস মোকাবিলায় দৃঢ় অঙ্গীকারের কথা পুরো জাতি এক কণ্ঠে উচ্চারণ করে। সন্ত্রাসবাদের বিরুদ্দে লড়াই ও ভারতের অখণ্ডতা রক্ষায় নিরাপত্তাবাহিনীর প্রতি সমর্থনে আজ আমরা ঐক্যবদ্ধ।

বৈঠকে বিভিন্ন দলের নেতারা রাজনাথ সিংকে অনুরোধ করেছেন, প্রধানমন্ত্রী যেনও ব্যক্তিগতভাবে সবগুলো জাতীয় ও আঞ্চলিক দলের প্রধানের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করেন।

বৈঠকের আগে ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেস কাশ্মির হামলার প্রেক্ষিতে সরকার এবং নিরাপত্তা বাহিনীর পদক্ষেপে পূর্ণ সমর্থন দেওয়ার কথা জানিয়েছে। দলের প্রেসিডেন্ট রাহুল গান্ধী বলেছেন, নিরাপত্তা বাহিনী ও সরকারের সঙ্গে আছে কংগ্রেস। দিল্লিতে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমরা এই ইস্যুতে বিভক্ত হব না।

এই বৈঠক আয়োজনের উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তুলেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার তিনি আমি বুঝতে পারছি না কেন ওরা এখন সংসদীয় দলের নেতাদের বৈঠকে ডেকেছেন। কারণ, লোকসভা শেষ হয়ে গেছে। স্পিকারের উদ্দেশে ধন্যবাদ প্রস্তাবও হয়ে গিয়েছে। এর পর রাজনৈতিক দলের নেতাদের না ডেকে লোকসভায় সংসদীয় দলের নেতাদের বৈঠকে ডাকার অর্থ কী? আমার সন্দেহ নিশ্চয়ই ওদের কোনও গেম প্ল্যান রয়েছে।’

উল্লেখ্য, ভারতের লোকসভায় তৃণমূল সংসদীয় দলের নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়। মমতার বক্তব্য অনুযায়ী সুদীপকে সর্বদলীয় বৈঠকে যোগ দেওয়ার আমন্ত্রণ জানানো হয়েছে। তৃণমূলের সর্বোচ্চ নেতাকে ডাকা হলে মমতাকে আমন্ত্রণ জানানো হতো। কিন্তু তা হয়নি।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, সর্বদলীয় বৈঠকে যোগ দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, পার্লামেন্ট বিষয়কমন্ত্রী নরেন্দ্র সিং তোমার, কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ, আনন্দ শর্মা এ জ্যোতিরাদিত্ত সিচিন্দিয়া, ন্যাশনাল কনফারেন্স প্রধান ফারুক আবদুল্লাহ, লোকজনশক্তি পার্টি প্রধান এবং কেন্দ্রীয় মন্ত্রী রাম বিলাস পাশওয়ান, তৃণমূল কংগ্রেস নেতা সুদীপ বন্দোপাধ্যায় এবং দেরেকে ও’ব্রিয়ন, কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়ার নেতা ডি রাজা, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির নেতা শারদ পাওয়ার, শিব সেনা নেতা সঞ্জয় রাউত, রাষ্ট্রীয় জনতা পার্টির নেতা জয় প্রকাশ নারায়ন যাদব, তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতির নেতা জিতেন্দ্র রেড্ডি, রাষ্ট্রীয় লোক সমিতির নেতা উপেন্দ্র কুশাওয়া এবং আম আদমি নেতা এন কৃষ্ণান যোগ দিয়েছেন।

বৈঠকে কাশ্মির হামলার ঘটনাস্থল পরিদর্শন করে আসা স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং পরিস্থিতি সম্পর্কে সর্বদলীয় নেতাদের অবহিত করেন।

২০১৬ সালে উরি সেনাঘাঁটিতে হামলার পর ডাকা হয়েছিল সর্বভারতীয় বৈঠক। ওই বৈঠকের পর ভারতীয় নিরাপত্তা বাহিনী কাশ্মিরে আন্তঃসীমান্ত অভিযান চালায়। অপারেশন সার্জিক্যাল স্ট্রাইক নামের ওই অভিযানে সন্ত্রাসী ঘাঁটি গুড়িয়ে দেওয়া হয় বলে দাবি ভারতের।

/জেজে/এএ/
সম্পর্কিত
সীমান্তে কোনও ধরনের হত্যাকাণ্ড চায় না বাংলাদেশ
কেক কেটে আর কাচ্চি বিরিয়ানিতে বন্ধুত্বের উদযাপন দিল্লি ও ঢাকার
শ্রীলঙ্কায় গভীর সমুদ্রবন্দর ও বিমানবন্দর তৈরি করবে চীন
সর্বশেষ খবর
সীমান্তে কোনও ধরনের হত্যাকাণ্ড চায় না বাংলাদেশ
সীমান্তে কোনও ধরনের হত্যাকাণ্ড চায় না বাংলাদেশ
দুর্নীতির মামলায় মেজর মান্নান কারাগারে
দুর্নীতির মামলায় মেজর মান্নান কারাগারে
শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের অবশ্যই জেতা উচিত: সাকিব
শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের অবশ্যই জেতা উচিত: সাকিব
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’
বিএনপির নেতাদের প্রতি প্রধানমন্ত্রী‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’