X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

আজ আন্তর্জাতিক আদালতে মুখোমুখি হচ্ছে ভারত-পাকিস্তান

বিদেশ ডেস্ক
১৮ ফেব্রুয়ারি ২০১৯, ০৭:৫৮আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৩৬
image

পাকিস্তানে আটক ভারতীয় নৌ বাহিনীর এক কর্মকর্তাকে ফাঁসির আদেশ দেওয়ার বিষয়ে আজ সোমবার (১৮ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক আদালতে (আইসিজে) মুখোমুখি হতে যাচ্ছে ভারত ও পাকিস্তান। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সংশ্লিষ্ট ভারতীয় কর্মকর্তাকে গুপ্তচরবৃত্তির দায়ে অভিযুক্ত করে মৃত্যুদণ্ডের রায় ঘোষণা করেছিল পাকিস্তানের সামরিক আদালত। কিন্তু সে সময় ভারতের আবেদনের ভিত্তিতে আইসিজে রায়ের বিরুদ্ধে স্থগিতাদেশ দেয়। আজ থেকে শুরু হবে চূড়ান্ত বিচার প্রক্রিয়া। রায় হতে পারে আগামী জুন মাসে। কুলভূষণ যাদব

ভারত পাকিস্তানের মধ্যে সম্পর্ক এখন অত্যন্ত উত্তেজনাপূর্ণ। গত বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) কাশ্মিরের পুলওয়ামাতে দেশটির ‘সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের’ গাড়ি বহরে আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটে। সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী, এতে বাহিনীটির অন্তত ৪০ জন সদস্য প্রাণ হারিয়েছে। হামলার পর জইশ-ই-মোহাম্মদ নামের জঙ্গি সংগঠন এর দায় স্বীকার করে। ভারত এর জন্য পাকিস্তানকে দায়ী করে দেশটিকে আন্তর্জাতিকভাবে বিচ্ছিন্ন করে দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে। সেই সঙ্গে সেনাবাহিনীকে দিয়েছে পাল্টা হামলা চালানোর স্বাধীনতা। অন্যদিকে পাকিস্তান মনে করে, গোয়েন্দা নজরদারিতে ভারতীয় সেনা কর্তৃপক্ষের ব্যর্থতাই এই হামলার জন্য দায়ী।

সংশ্লিষ্ট ভারতীয় কর্মকর্তার নাম কুলভূষণ সুধীর যাদব (৪৮)। তাকে আটক করা হয়েছিল বেলুচিস্তান থেকে। পাকিস্তানের ওই অংশে স্বাধীনতাকামীরা সক্রিয়। কুলভূষণকে পাকিস্তানের সামরিক আদালত ২০১৭ সালে গুপ্তচরবৃত্তির দায়ে দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ডের শাস্তি দিয়েছে।

কিন্তু এ বিষয়ে আন্তর্জাতিক আদালতের পক্ষ থেকে একটি স্থগিতাদেশ নিয়ে আসতে সমর্থ হয় ভারত। আদালতে ভারত যুক্তি উপস্থাপন করেছিল, কুলভূষণ যাদবকে পাকিস্তান থেকে আটক করা হয়নি বরং তাকে ইরান থেকে অপহরণ করা হয়েছে। ভারতীয় নৌ বাহিনী থেকে অবসর নেওয়ার পর তিনি সেখানে ব্যবসা করতেন। তাছাড়া, ভিয়েনা কনভেনশন অনুযায়ী কুলভূষণ যাদবকে দূতাবাসের সহায়তা পেতে দেওয়া হয়নি।
অন্যদিকে পাকিস্তান মন্তব্য করেছিল, ভিয়েনা কনভেনশন কূটনীতিকদের জন্য প্রযোজ্য। পরিচয় গোপন করে গুপ্তচরবৃত্তিতে জড়িত ব্যক্তিদের জন্য তা প্রযোজ্য নয়। যাদব ইরান থেকে দফায় দফায় পাকিস্তানে প্রবেশ করতেন। তার কাছ থেকে ভুয়া পাসপোর্টও উদ্ধার করা হয়েছে। তিনি ভারতীয় গোয়েন্দা সংস্থার হয়ে গুপ্তচরবৃত্তিতে জড়িত থাকার কথা স্বীকার করেছেন।

কুলভূষণ যাদবের ব্যাপারে আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ হওয়ার পর, ভারত তাকে কূটনৈতিক সহায়তা দিতে চেয়েছিল। কিন্তু পাকিস্তান তার সঙ্গে ভারতীয় কর্মকর্তাদের যোগাযোগের সুযোগ দেওয়ার আবেদন নাকচ করে দেয়। পাকিস্তানের দাবি, ভারতের কর্মকর্তারা তার সঙ্গে কথা বলে সংগ্রহ করা তথ্য বের করে নিতে চায়। তবে পাকিস্তান ২০১৭ সালের ডিসেম্বর মাসে যাদবকে তার মা ও স্ত্রীর সঙ্গে ইসলামাবাদে দেখা করার সুযোগ দিয়েছিল।
সে সময় দিল্লি ইসলামাবাদের বিরুদ্ধে ধর্মীয় এবং সাংস্কৃতিক স্পর্শকাতরতা উপেক্ষার অভিযোগ আনে। কারণ যাদবের সঙ্গে দেখা করতে দেওয়ার আগে তার মা ও স্ত্রীর মঙ্গলসূত্র, হাতের বালা এবং কপালের টিপ খুলে রাখা হয়েছিল। তারা দেখা করেছিলেন কাঁচের দেয়ালের দুই প্রান্তে থেকে। কথা হয়েছিল ইন্টারকমের মাধ্যমে।
আন্তর্জাতিক আদালতে সোমবার থেকে শুরু হওয়া শুনানিতে ভারতের পক্ষে লড়বেন সাবেক সলিসিটর জেনারেল হারিশ সালভে। অন্যদিকে পাকিস্তানের পক্ষে থাকবেন ব্যারিস্টার খাওয়ার কুরেশি।
শুনানি প্রথম দিনে নিজেদের বক্তব্য উপস্থাপন করবে ভারত। অন্যদিকে পাকিস্তান তার পাল্টা যুক্তি উপস্থাপন করবে ১৯ ফেব্রুয়ারি। ২০ ফেব্রুয়ারি ভারত আবারও পাকিস্তানের উপস্থাপিত বক্তব্যের সূত্রে তার বক্তব্য উপস্থাপনের সুযোগ পাবে। আর পাকিস্তান ২১ ফেব্রুয়ারি চূড়ান্তভাবে উপস্থাপন করবে তার বক্তব্য। আন্তর্জাতিক আদালত এ বিষয়ে চূড়ান্ত রায় দিতে পারে ২০১৯ সালের জুন মাসে। আন্তর্জাতিক আদালত যে রায় দেবে তা চূড়ান্ত। এর বিরুদ্ধে কোনও আপিল করা যাবে না।

/এএমএ/
সম্পর্কিত
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
ভারতের মণিপুরে হয়রানির শিকার হয়েছে সাংবাদিক-সংখ্যালঘুরা: যুক্তরাষ্ট্র
ভারতের রাষ্ট্রপতির হাত থেকে পদ্মশ্রী নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী