X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

ভারত পৌঁছেছেন সৌদি যুবরাজ, বাণিজ্য- বিনিয়োগ শীর্ষ এজেন্ডা

বিদেশ ডেস্ক
২০ ফেব্রুয়ারি ২০১৯, ০১:৪৪আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০১৯, ০১:৫০

দুই দিনের পাকিস্তান সফর শেষে ভারতে পৌঁছেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। মঙ্গলবার সন্ধ্যায় দিল্লি বিমানবন্দরে পৌঁছালে তাকে স্বভাবসুলভ আলিঙ্গনে টেনে নেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কাশ্মিরের পুলওয়ামায় জঙ্গি হামলা ঘিরে ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনার মধ্যে দেশ দুটিতে সৌদি আরবের যুবরাজের পূর্বনির্ধারিত এই সফর অনুষ্ঠিত হচ্ছে। সৌদি যুবরাজের সফর ঘিরে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, মোদির সঙ্গে যুবরাজের বৈঠকে বাণিজ্য, বিনিয়োগ, প্রতিরক্ষা এবং নিরাপত্তা বিষয়ে আলোচনা হবে। আলোচনায় থাকবে সন্ত্রাসবাদ দমন ও নবায়নযোগ্য জ্বালানির ব্যবহারও। বুধবার সৌদি যুবরাজ ও ভারতীয় প্রধানমন্ত্রীর বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। দিল্লি বিমানবন্দরে পৌঁছালে সৌদি যুবরাজকে আলিঙ্গন করেন ভারতের প্রধানমন্ত্রী

বিগত দুই দশকে ভারতের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক অনেক ঘণিষ্ঠ হয়ে উঠেছে। প্রায় ২৭ লাখ ভারতীয় প্রবাসী সৌদি আরবে অবস্থান করছে। ভারতের চতুর্থ শীর্ষ বাণিজ্য সহযোগী সৌদি আরব। দেশ দুটির দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ ২৮০০ কোটি মার্কিন ডলার। রিয়াদের জ্বালানির অন্যতম ক্রেতা ভারত। সৌদি আরবের অপরিশোধিত তেল রফতানির ২০ শতাংশ কিনে থাকে ভারত।

কাতারভিত্তিক আল জাজিরা জানিয়েছে, সৌদি যুবরাজ ও ভারতীয় প্রধানমন্ত্রীর আলোচনায় সৌদি আরবের শীর্ষ তেল কোম্পানি আরামকো ভারতে শোধণাগার স্থাপনে বিনিয়োগ নিয়ে আলোচনার আশা করা হচ্ছে। এই আলোচনার মধ্যে থাকবে ভারতের মহারাষ্ট্রে পশ্চিম উপকূলে ৪৪০০ কোটি মার্কিন ডলার ব্যয়ে আরামকোর বিনিয়োগ।

সোমবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফাদনাভিস জানিয়েছেন ভূমি অধিগ্রহণ নিয়ে কৃষকদের প্রতিবাদের মুখে সৌদি-ভারত প্রজেক্ট নতুন জায়গায় সরিয়ে নেওয়া হবে।

দিল্লিভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান অবজারভার রিসার্চ ফাউন্ডেশন এর কর্মকর্তা মনোজ জোসি আল জাজিরাকে বলেছেন, তেলের বড় ক্রেতা ভারত আর শীর্ষ তেল উৎপাদক সৌদি আরবের মধ্যে পারস্পারিক সম্পর্ক রয়েছে। তিনি বলেন, ভারতের কর্পোরেট প্রতিষ্ঠান, দক্ষ জনবল ও ব্যবস্থাপনা ইতিমধ্যে সৌদি আরবে বড় ভূমিকা রাখছে। এর পরিবর্তে সৌদি আরব জাতীয় বিনিয়োগ ও অবকাঠামো তহবিলে দ্রুত বিনিয়োগের মাধ্যমে ভারতের উন্নয়নে ভূমিকা রাখছে। ভারতের তেলবিহীন খাতে বিনিয়োগও সৌদি আরবের অর্থনৈতিক কৌশলের অংশ।  

গত নভেম্বরে সৌদি আরবের প্রভাবশালী যুবরাজ ও সৌদি সিংহাসনের উত্তরাধিকার ঘোষনা করেন ভারতের বিনিয়োগ ও অবকাঠামো তহবিলে প্রাথমিক বিনিয়োগ চূড়ান্ত করার দ্বারপ্রান্তে রয়েছেন। আপাত সার্বভৌম এই তহবিলের মাধ্যমে ভারতের বন্দর, মহাসড়ক ও অন্যান্য প্রকল্প এগিয়ে নিতে সহায়তা করবে সৌদি আরব।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ৩০ ঘণ্টার সফর শেষে বুধবার রাত ১১.৫০ মিনিটে রিয়াদের উদ্দেশে রওনা দেবেন সৌদি যুবরাজ।

 

/জেজে/
সম্পর্কিত
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
পুতিনের জয়ে পশ্চিমাদের নিন্দা, শুভাকাঙ্ক্ষী কারা?
কলকাতায় ভবন ধসে নিহতের সংখ্যা বেড়ে ৮
সর্বশেষ খবর
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে, রাশিয়ায়ও চেষ্টা করেছে’
আন্তর্জাতিক পর্যবেক্ষক দলের প্রধান ম্যাককিনি‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে, রাশিয়ায়ও চেষ্টা করেছে’
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
শ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
তৃতীয় ওয়ানডেশ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার