X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

রোহিঙ্গাদের রাখাইনে মিয়ানমারের বিনিয়োগ মেলা

বিদেশ ডেস্ক
২২ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:২৬আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৩১
image

মিয়ানমার রাখাইনে বিনিয়োগ মেলার আয়োজন করেছে। তাদের প্রত্যাশা, অঞ্চলটিতে বিদেশিরা বিনিয়োগ করতে আগ্রহ দেখাবেন। বিনিয়োগ মেলার ওয়েবসাইটে ভারত ও বাংলাদেশের মতো বাজারের কাছে অবস্থিত কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ একটি অঞ্চল হিসেবে আখ্যা দেওয়া হয়েছে রাখাইনকে। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রাখাইনে আয়োজিত মিয়ানমারের বিনিয়োগ মেলায় সহায়তা করেছে জাপান। মেলায় যোগ দিয়েছে এশিয়ার বেশ কয়েকটি দেশ। রোহিঙ্গাদের রাখাইনে মিয়ানমারের বিনিয়োগ মেলা
২০১৭ সালের ২৫ আগস্ট রাখাইনের কয়েকটি নিরাপত্তা চৌকিতে হামলার পর পূর্ব-পরিকল্পিত ও কাঠামোবদ্ধ সহিংসতা জোরালো করে মিয়ানমারের সেনাবাহিনী। সন্ত্রাসবিরোধী শুদ্ধি অভিযানের নামে শুরু হয় নিধনযজ্ঞ। হত্যা-ধর্ষণসহ বিভিন্ন ধারার মানবতাবিরোধী অপরাধ সংঘটিত হতে থাকে ধারাবাহিকভাবে।
এমন বাস্তবতায় রাখাইন ছেড়ে বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হয় প্রায় সাড়ে সাত লাখ রোহিঙ্গা। আগে থেকে উপস্থিত রোহিঙ্গাদের নিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সংখ্যা দাঁড়ায় প্রায় দশ লাখে। এসব রোহিঙ্গা বাংলাদেশের বিভিন্ন আশ্রয় শিবিরে বসবাস করছে। রোহিঙ্গাদের ওপর চালানো মিয়ানমার সেনাবাহিনীর দমন-পীড়নকে ‘গণহত্যা’ আখ্যা দিয়েছে জাতিসংঘ।
রাখাইনের বিনিয়োগ মেলায় পরিষ্কার-পরিচ্ছন্ন নাগপালি সমুদ্র সৈকত স্বাগত জানিয়েছে বিদেশি বিনিয়োগকারীদের। তাদের সামনে তুলে ধরা হয়েছে পর্যটন শিল্পের উপযোগী সমুদ্র সৈকত ও ঐতিহাসিক দর্শনীয় স্থানের তথ্য। বাংলাদেশ ও ভারতের মতো বাজারের কাছে অবস্থিত কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এলাকা হিসেবেও পরিচিত করিয়ে দেওয়া হয়েছে রাখাইনকে।
শুক্রবার (২২ ফেব্রুয়ারি) মেলায় উপস্থিত হয়েছেন অং সান সু চি স্বয়ং। সেখানে দেওয়া ভাষণে তিনি দায়িত্বশীল ব্যবসা পরিচালনা রীতি মেনে চলার আহ্বান জানিয়েছেন। রয়টার্স লিখেছে, রোহিঙ্গাদের বিষয়ে মিয়ানমারের দায়িত্বশীল আচরণের বিষয়ে কোনও কিছু বলা তো দূরে থাক, তিনি রোহিঙ্গা শব্দটিও উচ্চারণ করেননি।
রোহিঙ্গা নিপীড়নের প্রতিক্রিয়ায় মিয়ানমারে বিদেশি বিনিয়োগ যেমন কমে যায় তেমনি ধস নামে পর্যটন শিল্পে। সু চি চাইছেন নিজের দেশের এই বিনিয়োগ সংকট সমাধানে ভূমিকা রাখতে। রাখাইনের বিনিয়োগ মেলায় জাপান, দক্ষিণ কোরিয়াসহ এশিয়ার অন্যান্য দেশের ব্যবসায়ীরা যোগ দিয়েছেন। এতে উপস্থিত হয়েছেন জাতিসংঘের কর্মকর্তারাও।
মিয়ানমার সরকার মনে করে, অর্থনৈতিক উন্নয়ন রাখাইন অঞ্চলজুড়ে চলা বিভিন্ন সমস্যার সমাধান করবে। সেখানে রোহিঙ্গা সংকট যেমন রয়েছে, তেমনি রয়েছে স্বায়ত্তশাসনের দাবিতে সশস্ত্র আন্দোলন চালিয়ে যাওয়া আরাকান আর্মি। বৌদ্ধ হলেও তারা মিয়ানমারের সংখ্যাগরিষ্ঠ বামার জনগোষ্ঠীর চেয়ে নৃতাত্ত্বিক বৈশিষ্ট্যে ভিন্ন।
রোহিঙ্গাদের ওপর যেমন নিপীড়ন চালিয়েছে মিয়ানমার সেনাবাহিনী, ঠিক তেমনি এখন রাখাইনের বৌদ্ধদের (আরাকানি) সংগঠনের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে তারা। এতে রাখাইন অঞ্চলে সু চির দলের জনপ্রিয়তা কমতে শুরু করেছে। অপরাপর রাজনৈতিক নেতারা সু চির পাশ থেকে সরে গিয়ে নতুন রাজনৈতিক দল গঠনের উদ্যোগ নিয়েছেন।

/এএমএ/
সম্পর্কিত
সমলিঙ্গের বিয়ে অনুমোদনের পথে থাইল্যান্ড
মস্কোয় কনসার্টে হামলা: প্রশ্নের মুখে রুশ গোয়েন্দা সংস্থা
সুপেয় পানির অপচয়, বেঙ্গালুরুতে ২২ পরিবারকে জরিমানা
সর্বশেষ খবর
হৃদরোগ বিভাগে ছারপোকার রাজত্ব, হাসপাতাল পরিচালক দুষছেন রোগীদের
রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালহৃদরোগ বিভাগে ছারপোকার রাজত্ব, হাসপাতাল পরিচালক দুষছেন রোগীদের
‘মডার্ন মেট্রোপলিস’ থিমে ঈদ সংগ্রহ এনেছে ঢেউ
‘মডার্ন মেট্রোপলিস’ থিমে ঈদ সংগ্রহ এনেছে ঢেউ
কাপাসিয়ায় গরু চোর সন্দেহে ২ জনকে পিটিয়ে হত্যা
কাপাসিয়ায় গরু চোর সন্দেহে ২ জনকে পিটিয়ে হত্যা
ফায়ার সার্ভিসের সঙ্গে কবে সমন্বয় করবে রাজউক?
বহুতল ভবনের সংজ্ঞাফায়ার সার্ভিসের সঙ্গে কবে সমন্বয় করবে রাজউক?
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়