X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ভেনেজুয়েলায় ‘অভ্যুত্থান’ ঘটাতে মরিয়া যুক্তরাষ্ট্র

মাহাদী হাসান
২৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৪৬আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০১৯, ২০:০৪

ত্রাণকেন্দ্রিক সহিংসতার পাটাতনে ভেনেজুয়েলায় নির্বাচিত সরকারের বিরুদ্ধে ‘অভ্যুত্থান ঘটানো’র প্রচেষ্টায় আরও মরিয়া হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র। নতুন নিষেধাজ্ঞা জারির পাশাপাশি প্রকাশ্যে তারা ঘোষণা করেছে, শনিবারের সহিংসতা প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে উৎখাতের সম্ভাব্য বহুমুখী বিকল্প পথ খুলে দিয়েছে। ত্রাণ তথা ‘মানবিক সহায়তা’র পক্ষ-বিপক্ষের রাজনীতি থেকে সৃষ্ট ওই সহিংসতায় হতাহত হয়েছে তিন শতাধিক মানুষ। সেই রক্তাক্ত বাস্তবতায় সোমবার আলোচনায় বসবে মাদুরো উৎখাতে গঠিত আমেরিকান দেশগুলোর জোট লিমা গ্রুপ। বৈঠকে যোগ দেবেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। ঘোষণা করবেন সরকার উৎখাতের ‘স্পষ্ট ও বাস্তব’ পদক্ষেপ। তাদের ভেনেজুয়েলান প্রতিনিধি স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুইদো এরইমধ্যে তার অবস্থান জানিয়ে দিয়ে রেখেছেন। বলেছেন, আন্তর্জাতিক সম্প্রদায় যেকোনও পদক্ষেপের মধ্য দিয়ে মাদুরোকে উৎখাত করবে, সেটাই তার প্রত্যাশা। সরকার উৎখাতের এই প্রচেষ্টাকে ‘সামরিক অভ্যুত্থান’ আখ্যা দিয়েছেন বিশ্লেষকরা।

ভেনেজুয়েলায় মার্কিন আগ্রাসন

নির্বাচনি কারচুপির অভিযোগ আর অর্থনৈতিক সংকট থেকে সৃষ্ট সরকারবিরোধী বিক্ষোভের শুরুতেই নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করে হুয়ান গুইদো বলেছিলেন, ভেনেজুয়েলাবাসীর সহায়তায় তিনি আন্তর্জাতিক ‘ত্রাণ সহযোগীদের’ নেটওয়ার্ক বানাবেন। তার ‘অনুরোধে'ই ভেনেজুয়েলাবাসীর জন্য ‘মানবিক সহায়তা’ পাঠিয়েছে ওয়াশিংটন। তবে ত্রাণের নামে যুক্তরাষ্ট্র সামরিক আগ্রাসনের চেষ্টা করছে; এমন অভিযোগ তুলে তা ভেনেজুয়েলায় প্রবেশ করতে দেওয়া হয়নি। শনিবার গুইদোর নেতৃত্বাধীন বিরোধীরা ব্রাজিল ও কলম্বিয়া সীমান্তে আটকে থাকা ত্রাণবাহী জাহাজ ভেনেজুয়েলার অভ্যন্তরে প্রবেশ করানোর চেষ্টা করলে পরিস্থিতি সংঘাতে মোড় নেয়। ৪ জন নিহত হওয়ার পাশাপাশি আহত হয় আরও ৩ শতাধিক মানুষ।

রবিবার ভেনেজুয়েলার স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুইদোও আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানিয়েছেন যেন যেকোনও পদক্ষেপ নিয়ে মাদুরেকে উৎখাত করা হয়। বিরোধীদলীয় এই নেতার আহ্বান এমন সময় আসলো, যার একদিন পর বোগোতায় বৈঠকে বসতে যাচ্ছে লিমা গ্রুপ। বৈঠকে মাইক পেন্সেরও অংশ নেওয়ার কথা রয়েছে। মার্কিন প্রশাসনের এক সিনিয়র কর্মকর্তা বলেন, বৈঠকে মাইক পেন্স এই সংকট নিয়ে ‘বাস্তব ও স্পষ্ট পদক্ষেপ’ নেওয়ার ঘোষণা দেবেন। তবে এই বিষয়ে বিস্তারিত কিছু বলেননি তিনি।

গত মাসে ভেনেজুয়েলার তেল শিল্পে নিষেধাজ্ঞা জারি করেছিলো যুক্তরাষ্ট্র। ফলে আটকে যায় দেশটির বৈদেশিক মুদ্রা থেকে আয়। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, তিনি নিশ্চিত যে মাদুরোর দিন শেষ হয়ে এসেছে। তিনি অভিযোগ করেন, শনিবারের সহিংসতার জন্য ‘কোলেকটিভো’ নামে সরকার সমর্থকদের একটি সশস্ত্র গ্রুপই দায়ী। রবিবার সিএনএন-এর স্টেট অব ইউনিয়ন অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি বলেন, আমরা একটি নির্দিষ্ট লক্ষ্য নিয়ে এগোচ্ছি। ভেনেজুয়েলার জনগণকে তাদের প্রাপ্য গণতন্ত্র নিশ্চিত করতে চাই আমরা।

ট্রাম্প ভেনেজুয়েলা সংকট নিরসনের একটা পথ হিসেবে সম্ভাব্য সামরিক হস্তক্ষেপের কথা বলে রেখেছেন আগেই। আল-জাজিরা বলছে, সরকারি অবরোধ ভেঙে গুইদোর নেতৃত্বাধীন বিরোধীরা দেশের অভ্যন্তরে ত্রাণ নিয়ে যেতে সক্ষম না হওয়ার পর ওয়াশিংটনের ক্ষমতাধারীদের একাংশ এই পথের কথা বলছেন জোর দিয়ে।

শনিবার কলম্বিয়া সীমান্তে অবস্থান করা মার্কিন ত্রাণ বারবার ভেনেজুয়েলা প্রবেশের চেষ্টা করেছে। তবে সেনবাহিনী রাবার বুলেট কিংবা টিয়ার গ্যাস দিয়ে তা প্রতিহত করেছে। শনিবার দুটি ত্রাণবাহী ট্রাকে আগুন লাগে। বিরোধী দলের অভিযোগ, সরকারের নিরাপত্তা বাহিনীর সদস্য ও কিছু ‘অসুস্থ আন্দোলনকারী’ এই ঘটনা ঘটিয়েছে। ব্রাজিলের সীমান্তবর্তী রাজ্য রোরাইমার পক্ষ থেকে জানানো হয়, ভেনেজুয়েলায় ওই সহিংসতার ঘটনায় অন্তত ১৮ গুলিবিদ্ধের চিকিৎসা চলছে। একদিন আগেই যেই সংখ্যা ছিল পাঁচজন। তাদের সবার অবস্থাই গুরুতর। আল-জাজিরা জানায়, শনিবার ভেনেজুয়েলার সান্তা এলেনা শহরে এ ঘটনা ঘটে। ব্রাজিল সীমান্তবর্তী এই শহরে গোলাগুলির সময় ইউনিফর্ম ছাড়া ব্যক্তিদের হাতেও অস্ত্র দেখা যায়। স্থানীয় পর্যবেক্ষক সংস্থা ভেনেজুয়েলান অবজারভেটরি ফর ভায়োলেন্স জানায়, তারা শনিবার তিনজন নিহতের কথা নিশ্চিত করতে পেরেছে। তারা সবাই সান্তা এলেনা শহরের। আর দেশজুড়ে আহত হয়েছে ২৯৫ জন।

ভেনেজুয়েলায় ‘অভ্যুত্থান’ ঘটাতে মরিয়া যুক্তরাষ্ট্র

ওয়াশিংটনের ভেনেজুয়েলা সংক্রান্ত নীতি প্রণয়নের ক্ষেত্রে অন্যতম প্রভাবশালী সিনেটর মার্ক রুবিও বলেন, শনিবারের সহিংসতা ‘সম্ভাব্য বহুমুখী পদক্ষেপের দরোজা খুলে দিয়েছে, যেসব নিয়ে একদিন আগেও কোনও চিন্তাভাবনা ছিল না’। পরে নিজের টুইটারে তিনি আমেরিকাবিরোধী রাজনীতিকদের ছবি শেয়ার করেন, যারা পতনের কঠোর পরিণতি বরণ করেছিলেন। অবশ্য মাদুরোও তেমন পতনের শিকার হতে যাচ্ছেন কিনা, তেমন কোনও ইঙ্গিত তিনি সরাসরি দেননি।

কলম্বিয়া সীমান্তবর্তী শহর উরেনার রাজপথে এখনও ধ্বংসাবশেষ পড়ে আছে। রয়েছে পুড়ে যাওয়া বাসের অংশও। এরইমধ্যে লাতিন আমেরিকার সবথেকে বড় অর্থনীতির দেশ ব্রাজিল তাদের কূটনৈতিক সামর্থ্যকে ব্যবহার করে ভেনেজুয়েলাকে ‘স্বাধীন করার প্রচেষ্টা’ জোরালো করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। মিত্রদের সেই প্রচেষ্টায় শামিল করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে তারা।  এরমধ্যে যারা এখনও গুইদোকে স্বীকৃতি দেয়নি, তাদের কাছে ‘স্বঘোষিত প্রেসিডেন্টের’ স্বীকৃতির জন্য দেনদরবার চালিয়ে যাচ্ছে ব্রাজিল। কলম্বিয়ার প্রেসিডেন্ট ইভান ডুক তার টুইটার পোস্টে শনিবারের সহিংসতাকে ‘বর্বরতা’ আখ্যা দিয়ে বলেছেন, সোমবারের সম্মেলনে ‘ভেনেজুয়েলার স্বৈরতন্ত্র উৎখাতের কূটনৈতিক পদক্ষেপকে কী করে আরও জোরালো করা যায় তা নিয়ে আলোচনা হতে পারে।

যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা স্বৈরাচার উৎখাত কিংবা স্বাধীনতা প্রতিষ্ঠার নামে সরকার উৎখাতের এই প্রচেষ্টা চালালেও বিশ্লেষকরা একে সামরিক অভ্যুত্থান নামে ডাকছে।

ভেনেজুয়েলার সমাজবিজ্ঞানী এদগার্দে লান্দার বলেন, ‘এটা কোনোভাবেই মানবিক সহায়তা নয়। এতে কোনও মানবিক উদ্দেশ্য নেই। এটি স্পষ্টত, মিত্র, লিমা গ্রুপ ও ভেনেজুয়েলার ডানপন্থীদের নিয়ে যুক্তরাষ্ট্রের অভ্যুত্থান প্রচেষ্টা।

/বিএ/এমওএফ/
সম্পর্কিত
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দিলেন এক ব্যক্তি
কানাডার ইতিহাসে বৃহত্তম স্বর্ণ ডাকাতির ঘটনায় গ্রেফতার ৬
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী