X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

ধর্মঘট, বিক্ষোভ ও ছুটিতে বিশ্বজুড়ে নারী দিবস পালিত

বিদেশ ডেস্ক
০৮ মার্চ ২০১৯, ২৩:৪৩আপডেট : ০৮ মার্চ ২০১৯, ২৩:৫৪

‘ভালোর জন্য সমতা’ প্রতিপাদ্যকে সামনে রেখে শুক্রবার বিশ্বজুড়ে ধর্মঘট, বিক্ষোভ ও ছুটির মধ্য দিয়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। জাতিসংঘের পৃষ্ঠপোষকতায় ১৯৭৫ সাল থেকেই দিবসটি আরও বেশি লিঙ্গ-সমতা প্রতিষ্ঠা ও নারীর অধিকার প্রতিষ্ঠার আহ্বানে পালিত হয়ে আসছে। এবার নারী দিবসে স্পেনে নারীরা কর্মস্থলে ধর্মঘট পালন করেছেন। বিশ্বজুড়ে কয়েক লাখ নারী দিবসটি পালন করেছেন বেতন  বৈষম্য, সহিংসতা ও বড় ধরনের অসমতার বিরুদ্ধে।

পাকিস্তানে নারী দিবস

ইউরোপ

ইউক্রেনের রাজধানী কিয়েভে পুলিশ তিন উগ্র-জাতীয়তাবাদীকে গ্রেফতার করেছে। তারা ঘরোয়া ও যৌন সহিংসতার প্রতিবাদকারীদের উস্কানি দেওয়ার চেষ্টা করেছিল। শুক্রবার নারীর অধিকারের দাবিতে প্রায় ৩০০ নারী মিখাইলিভস্কা স্কয়ারে জড়ো হয়েছিলেন। তাদের পাশে বেশ কয়েক জন উগ্র-জাতীয়তাবাদী জড়ো হয়ে নারীবাদের বিরুদ্ধে স্লোগান দেয়।

স্পেনের আগামী মাসে অনুষ্ঠিতব্য নির্বাচনে নারীর অধিকার গুরুত্বপূর্ণ ইস্যুতে পরিণত হয়েছে। শুক্রবার অনেক নারীই কাজে যোগ দেননি। অন্যরা ঘরের কাজ করেননি বা শিশু ও বৃদ্ধদের পুরুষের দায়িত্বে রেখে যান।

পর্তুগালে মন্ত্রিসভা বৃহস্পতিবার পারিবারিক সহিংসতায় নিহতদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করে। দিনটিতে জাতীয় শোক পালনের ঘোষণা আগেই দেওয়া হয়েছিল। পর্তুগিজ পুলিশ জানায়, এই বছর পারিবারিক সহিংসতার ঘটনায় ১২ নারী নিহত হয়েছেন। গত ১০ বছরের মধ্যে এই সংখ্যা সর্বোচ্চ।

জার্মানিতে টপলেস নারীবাদী বিক্ষোভকারীরা হ্যামবুর্গে জড়ো হন এবং পতিতা ছাড়া অন্য নারীদের ঠেকাতে লোহার ব্যারিকেড ভেঙে ফেলেন। প্রায় ৬ জন নারী পিঠে স্লোগান বিক্ষোভে জড়ো হন। আইনত ওই সড়কে সব নারীদের প্রবেশের অনুমতি রয়েছে। তবে বাস্তবে বেশির ভাগ নারীরা সড়কটিতে লেখা চিহ্ন ‘১৮ বছরোর্ধ্ব পুরুষের জন্য নারীরাই প্রবেশ করুন’ মেনে চলেন।

ফ্রান্সে প্রথম সিমোন ভেইল পুরস্কার প্রদান করা হয়েছে। জোরপূর্বক বিয়ে এবং মেয়ে ও নারীদের বিরুদ্ধে সহিংসতা নিয়ে কাজ করায় ক্যামেরুনের এক অ্যাক্টিভিস্টকে এই পুরস্কার দেওয়া হয়েছে। 

রাশিয়ায় আন্তর্জাতিক নারী দিবস সরকারি ছুটির দিন। প্রতি বছরের ন্যায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নারীদের ধৈর্য্য, দয়া ও সমর্থনকে ধন্যবাদ জানিয়ে একটি বিবৃতি দিয়েছেন।

তুরস্কে চার নারী প্রচলিত কর্মসূচির বাইরে গিয়ে নারী দিবস পালন করেছেন।

ভারতে নারী দিবসে মিছিল

এশিয়া

ভারতে কয়েকশ নারী নয়া দিল্লির রাজপথে মিছিল করেছেন। তারা পারিবারিক সহিংসতা, যৌন হামলা ও কাজে বৈষম্য অবসানের দাবি করেছেন।

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় কয়েকশ নারী ও পুরুষ বিভিন্ন রঙিন প্ল্যাকার্ড হাতে চাকরিতে নারীর প্রতি বৈষম্য ও হয়রানি অবসানের দাবি জানিয়েছেন। বিশেষ করে গর্ভাবস্থায় চাকরিচ্যুতি ও নিপীড়ণমূলক কাজের চুক্তির বিরোধিতা করেছেন।

ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্টের পদত্যাগ দাবিতে নারীদের মিছিল

উভয় কোরিয়াতেই দিবসটি পালিত হয়েছে। দক্ষিণে, নারীরা কালো আলখেল্লা ও টুপি পড়ে রক্ষণশীল সমাজে নারীবাদীদের বিরুদ্ধে  অভিযানের প্রতিবাদ জানিয়েছেন। উত্তরে নারী দিবসই হলো সেই কয়েকটি দিবসের একটি যেগুলোকে বিশেষ রাজনৈতিক প্রকৃতির হিসেবে পালন করা হয় না। এই দিনে মানুষ নতুন পোশাক পরে পারিবারিক ছবি তোলে, মা ও স্ত্রীদের জন্য গোলাপ কিনে নিয়ে যায়। 

ফিলিপাইনে কয়েকশ নারী বেগুনি শার্ট পরে উচ্চস্বরে মিছিল করেছেন এবং রাজধানী ম্যানিলায় প্রেসিডেন্ট রদ্রিগো দুয়ার্তের পদত্যাগ দাবি করেছেন।

স্পেনে নারীদের ধর্মঘট

আমেরিকা

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে মার্কিন ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্প ১০ দেশের নারীদের অভিবাদন জানিয়েছেন তাদের সাহসিকতার জন্য। এবার ইন্টারন্যাশনাল উইমেন অব করেজ অ্যাওয়ার্ড পেয়েছেন মানবাধিকারকর্মী, পুলিশ কর্মকর্তা ও একজন অনুসন্ধানী সাংবাদিক। তারা বাংলাদেশ, জিবুতি, মিসর, আয়ারল্যান্ড, জর্ডান, মন্টেনেগ্রো, মিয়ানমার, পেরু, শ্রীলঙ্কা ও তাঞ্জানিয়ার নাগরিক।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও পৃথকভাবে ইরানে প্রকাশ্যে হিজাব পরে বের হওয়ার বিরুদ্ধে নারীদের বিক্ষোভের প্রশংসা করেছেন।

আফ্রিকায় নারী দিবস পালন

আফ্রিকা

ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবিই আহমেদ নারীদের এক সমাবেশে বলেছেন, ‘নারীরাই হলো দেশের ভিত্তি এবং তাদের আত্মত্যাগ সবচেয়ে কম স্বীকৃতি পায়’। গত বছর তিনি বিশ্বের সবচেয়ে লিঙ্গ সমতার মন্ত্রিসভা গঠন করেছেন।

নাইজেরিয়ায় মার্কিন দূতাবাস যৌন হয়রানির বিরুদ্ধে আলোচনার আয়োজন করেছে। নাইজারে ফার্স্ট লেডি আইসাতা ইসৌফু মাহামাদু মিস ইনটিলেক্ট নাইজার প্রতিযোগিতার পুরস্কার প্রদান করেছেন। কেনিয়ার রাজধানীতে লিঙ্গভিত্তিক সহিংসতার প্রতিবাদ করেছেন নারীরা।

বিক্ষোভে অংশ নেওয়া এস্টার পাসারিস বলেছেন, “আমরা এমন কোনও মঞ্চ পাইনি যেখানে বেরিয়ে এসে স্বতস্ফুর্তভাবে কথা বলবে, বলতে পারবে যে, ‘আমরা যৌন হয়রানির শিকার’। ফলে আমাদের ধীরে ধীরে এগিয়ে যেতে হবে।”

/এএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বেচাকেনা জমজমাট, কম দামে ভালো পাঞ্জাবিতে আগ্রহ ক্রেতাদের
বেচাকেনা জমজমাট, কম দামে ভালো পাঞ্জাবিতে আগ্রহ ক্রেতাদের
‘মাঝেমধ্যে ভাবি, আইপিএল কি আদৌ ক্রিকেট’
‘মাঝেমধ্যে ভাবি, আইপিএল কি আদৌ ক্রিকেট’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
করোনার পর মাধ্যমিকে ১০ লাখের বেশি শিক্ষার্থী কমেছে
করোনার পর মাধ্যমিকে ১০ লাখের বেশি শিক্ষার্থী কমেছে
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়