X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
নিউ ইয়র্ক টাইমস-এর সম্পাদকীয়

ভারত-পাকিস্তান পরমাণু যুদ্ধের আশঙ্কা ফুরিয়ে যায়নি

বিদেশ ডেস্ক
০৯ মার্চ ২০১৯, ১২:০৮আপডেট : ০৯ মার্চ ২০১৯, ১২:১৪

ভারত-পাকিস্তান উত্তেজনা আপাতত খানিকটা হ্রাস পেলেও পরমাণু যুদ্ধের হুমকি এখনও শেষ হয়ে যায়নি বলে মনে করছে মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস। যুক্তরাষ্ট্রের এই শীর্ষস্থানীয় দৈনিকের বৃহস্পতিবারের সম্পাদকীয়তে আশঙ্কা প্রকাশ করা হয়েছে, সংঘাতের মূল ইস্যু কাশ্মির প্রশ্নে সমাধানের আগ পর্যন্ত এই হুমকি অব্যাহত থাকবে। কাশ্মির সংকট নিরসনে যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যস্ততার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে ওই সম্পাদকীয়তে। ভারত-পাকিস্তান পরমাণু যুদ্ধের আশঙ্কা ফুরিয়ে যায়নি

১৯৪৭ সালে স্বাধীনতার পর থেকেই কাশ্মির নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে বিরোধ চলছে। এনিয়ে দুইবার সংঘাতে জড়ানোর পর কাশ্মিরকে পৃথক দুই ভাগ করে তা নিয়ন্ত্রণ নিয়েছে দুই দেশ। গত মাসে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের পুলওয়ামায় নিরাপত্তা বাহিনীর ওপর হামলার জেরে পাল্টাপাল্টি বিমান যুদ্ধে জড়ায় পারমাণবিক শক্তিধর দেশ দুটি। গত ২৭ ফেব্রুয়ারি ভূপাতিত করা ভারতীয় বিমানের পাইলটকে আটকের দুইদিন পর মুক্তি দেয় পাকিস্তান। তারপরও দুই দেশের নিয়ন্ত্রণ রেখায় সেনাবাহিনীর মধ্যে কয়েক দিন ধরে উত্তেজনা চলে। তবে দুই দেশের মধ্যে আপাতত যোগাযোগ স্বাভাবিক হয়ে এসেছে। নিউ ইয়র্ক টাইমস-এর সম্পাদকীয়তে লেখা হয়েছে, সেই উত্তেজনা খানিকটা প্রশমিত হয়ে এসেছে।

ইমরান খান আটক ভারতীয় পাইলটকে ফিরিয়ে দিয়ে আলোচনার আহ্বান জানিয়েছেন। তিনি প্রতিশ্রুতি দিয়েছেন, পুনওয়ামার ঘটনায় পাকিস্তানি জঙ্গিগোষ্ঠীর সংশ্লিষ্টতা খতিয়ে দেখবেন। নিউ ইয়র্ক টাইমস লিখেছে, পাকিস্তান যদি আটক ভারতীয় পাইলটকে মুক্তি না দিতো তা হলে দুই দেশের সংঘাত নিয়ন্ত্রণের বাইরে চলে যেত। আর উত্তেজনার গতি হ্রাস করতে সুযোগটি কাজে লাগিয়েছেন (ভারতের প্রধানমন্ত্রী) মোদি। সম্পাদকীয়টিতে লেখা হয়েছে, পারমাণবিক শক্তিধর দুই প্রতিবেশির মধ্যে বাড়তে থাকা সাম্প্রতিক উত্তেজনা প্রশমিত হয়ে আসলেও দুই দেশ কাশ্মির বিরোধ নিরসনে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়ার আগ পর্যন্ত আরেকটি মারাত্মক যুদ্ধের আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না। বলা হয়েছে, নরেন্দ্র মোদি পাকিস্তানের সঙ্গের দ্বন্দ্বকে নির্বাচনি প্রচারণায় কাজে লাগাতে চাইছেন। এদিকে পাকিস্তানকে দায়ী করা হয়েছে জঙ্গি মদদ দেওয়ার অভিযোগে। সংঘাতে চীনের নেতিবাচক ভূমিকার প্রসঙ্গ উল্লেখ করে বলা হয়েছে, তাদের কারণে আবারও জইশ প্রধান মাসুদ আজহারকে জাতিসংঘের সন্ত্রাসী তালিকাভূক্ত করার প্রচেষ্টা ভেস্তে যেতে পারে।

অতীতে ভারত-পাকিস্তান সংঘাত নিয়ন্ত্রণে রাখতে মার্কিন প্রেসিডেন্টরা কাজ করেছেন জানিয়ে সম্পাদকীয়তে লেখা হয়, ‘১৯৯৯, ২০০২ ও ২০০৮ সালে ক্লিনটন, বুশ ও ওবামা প্রশাসন কার্যকর উদ্যোগ নিলেও ট্রাম্প প্রশাসন কেবল কয়েকটি বিবৃতিতে ধৈর্য্য ধারণের আহ্বানের মধ্য দিয়ে কাজ সারতে চেয়েছেন। পাকিস্তানের প্রতি কঠোর এবং ব্যবসায়ী স্বার্থের কারণে ভারতের প্রতি যুক্তরাষ্ট্রকে নরম করে তোলার জন্য ট্রাম্পকে এই ইস্যুতে মধ্যস্ততাকারীর ভূমিকায় দেখা যাওয়া কঠিন’। সম্পাদকীয়তে লেখা হয়েছে, সংঘাত নিরসনের মধ্যস্ততায় যুক্তরাষ্ট্রের সম্পৃক্ততার প্রয়োজন রয়েছে। এতে ভবিষ্যতে হামলা মোকাবিলায় ভারতের সক্ষমতা জোরালো হতে পারে এবং কাশ্মিরে দিল্লির শাসন বিরোধীদের প্রতি ভারতের মনোভাবেও বদল  ঘটাতে পারে।

সম্পাদকীয়তে লেখা হয়েছে, বহু মানুষের ধর্মীয় ও জাতীয়তাবাদী চেতনার সঙ্গে সংশ্লিষ্ট ওই সংঘাতের সমাধান অবশ্যই ভারত-পাকিস্তান এবং কাশ্মিরের জনগণের মধ্যে আলোচনার মধ্য দিয়ে আসতে হবে। এটি দীর্ঘমেয়াদী প্রক্রিয়া এবং এতে সমস্যার কুশীলবদের খুব বেশি আগ্রহ নেই তা সত্ত্বেও (সমাধানের) বাস্তবতা হলো এটাই। নিউ ইয়র্ক টাইমস লিখেছে, ‘পকিস্তানে ভারতের হামলা ও বিমান যুদ্ধের মাধ্যমে দুই দেশ বিপজ্জনক জায়গায় পৌঁছেছে। পরের সংঘাত অথবা তারপরেরটার পরিণতি অভাবনীয় হয়ে উঠতে পারে’।

 

/জেজে/বিএ/
সম্পর্কিত
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
লোকসভা নির্বাচনপ্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
সর্বশেষ খবর
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া