X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ভেনেজুয়েলায় পাল্টাপাল্টি বিক্ষোভ, সেনাবাহিনীর প্রশংসা করলেন মাদুরো

বিদেশ ডেস্ক
১০ মার্চ ২০১৯, ১৫:১২আপডেট : ১০ মার্চ ২০১৯, ১৯:৪৬

রাজনৈতিক টানাপড়েন ও বিদ্যুৎ বিচ্ছিন্নতায় ভুগতে থাকা ভেনেজুয়েলার রাজধানী কারাকাসে পাল্টাপাল্টি বিক্ষোভ করেছে সরকার সমর্থক ও বিরোধীরা। শনিবার সমর্থকদের মিছিলে দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো সেনাবাহিনীকে ধন্যবাদ দিয়ে যুক্তরাষ্ট্র ও বিরোধীদলীয় নেতা জুয়ান গুইদোর নেতৃত্বাধীন ‘অভ্যুত্থান’ ঠেকানো এবং নিজের প্রতি অনুগত থাকায় তাদের প্রশংসা করেছেন। দেশজুড়ে বিদ্যুৎ বিচ্ছিন্নতার জন্য বিরোধীদের সাইবার হামলাকে দায়ী করেন তিনি। এদিন রাজধানী কারাকাসে মাদুরোবিরোধী বিক্ষোভে গুইদোর কয়েকজন সমর্থক পুলিশের সঙ্গে ধাক্কাধাক্কিতে জড়িয়ে পড়লেও বড় ধরনের কোনও সংঘর্ষ হয়নি বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। এদিন সমর্থকদের মিছিলে শিগগিরই কারাকাসে আরেকটি বড় বিক্ষোভ আয়োজনের ঘোষণা দেন গুইদো। শনিবার প্রেসিডেন্টের বাসভবনের বাইরে সমর্থকদের মিছিলে বক্তব্য রাখেন মাদুরো

 নির্বাচনি কারচুপির অভিযোগ আর অর্থনৈতিক সংকট ভেনেজুয়েলার জনগণকে তাড়িত করেছে সরকারবিরোধী বিক্ষোভে। বিক্ষোভের সুযোগে গত ২৩ জানুয়ারি নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদো। এরপরই তাকে স্বীকৃতি দেয় যুক্তরাষ্ট্রসহ ৫০টিরও বেশি দেশ। গত মাসে মার্কিন ত্রাণ ভেনেজুয়েলায় প্রবেশ নিয়ে কলম্বিয়া সীমান্তে মাদুরো সরকারের নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়ায় গুইদো সমর্থকরা। ত্রাণ প্রবেশ সমন্বয় করতে ওই সময়ে কলম্বিয়ায় যাওয়া গুইদো পরে লাতিন আমেরিকা সফর করেন। গ্রেফতারের ঝুঁকি নিয়ে গত ৪ ফেব্রুয়ারি (সোমবার) সস্ত্রীক দেশে ফিরেও আসেন তিনি। তার তিনদিনের মধ্যে দেশটির ২৩টির মধ্যে ১৮টি রাজ্য বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ায় অন্ধকারে কাটাতে হচ্ছে বাসিন্দাদের। বিক্ষোভ শুরুর পর থেকেই নিজ দেশের সেনাবাহিনী এবং চীন ও রাশিয়ার মতো ঘনিষ্ঠ মিত্রদের সমর্থন পাচ্ছেন প্রেসিডেন্ট মাদুরো।

শনিবার রাজধানী কারাকাসে প্রেসিডেন্টের বাসভবন মিরাফ্লোরস’র বাইরে এক মিছিলে বিরোধীদলীয় নেতা জুয়ান গুইদোকে আবারও যুক্তরাষ্ট্রের পুতুল হিসেবে আখ্যা দেন মাদুরো। তিনি বলেন, ‘তারা সশস্ত্রবাহিনীকে সামরিক অভ্যুত্থান ঘটানোর ডাক দিয়েছিলো। আর তাদের জবাব ছিল পরিষ্কার- অভ্যুত্থানে ষড়যন্ত্রকারীদেরই পরাজিত করে দিয়েছে তারা’।

গত ২৩ মার্চ নিজেকে প্রেসিডেন্ট ঘোষণার পর থেকে বহুবারই জুয়ান গুইদোকে ‘মার্কিন সাম্রাজ্যবাদী শক্তির সহায়তায় অভ্যুত্থানের ষড়যন্ত্রকারী’ হিসেবে অভিযুক্ত করেছেন মাদুরো।

শনিবার মাদুরো সমর্থকদের মিছিলের দিনেও রাজধানী কারাকাসে বিক্ষোভ করেছে গুইদোর সমর্থকরা। তবে পুলিশ তাদের ওপর অতিরিক্ত শক্তি প্রয়োগ করেনি বলে জানিয়েছে বিবিসি। সংবাদমাধ্যমটি জানিয়েছে, কয়েকজন বিক্ষোভকারী দাঙ্গা প্রতিরোধী পোশাক পরা পুলিশকে ‘খুনি’ আখ্যা দিয়ে স্লোগান দিলে তাদের ওপর পিপার স্প্রে ছোড়া হয়। বিক্ষোভকারীদের মিছিলে জুয়ান গুইদো সারাদেশ সফরের ঘোষণা দিয়ে বলেন, রাজধানী কারাকাসে শিগগিরই একটি বড় বিক্ষোভে যোগ দিতে সমর্থকদের আহ্বান জানাতে ওই সফর করবেন তিনি। গুইদো বলেন, ‘ভেনেজুয়েলার সব অধিবাসীকেই আমরা কারাকাসে নিয়ে আসবো, কারণ আমাদের ঐক্যবদ্ধ হওয়ার প্রয়োজন রয়েছে’।

২০১৩ সালে হুগো চ্যাভেজের মৃত্যুর পর ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হন নিকোলাস মাদুরো। গত বছরের এক নির্বাচনে জিতে এ বছর দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নিয়েছেন তিনি। বিরোধীদের অভিযোগ, নির্বাচনে জালিয়াতি করেছেন মাদুরো। মাদুরোর শাসনামলে লাতিন আমেরিকার তেলসমৃদ্ধ দেশ ভেনেজুয়েলায় অর্থনৈতিক বিপর্যয় ঘটেছে। খাদ্য ও ওষুধ সংকটের পাশাপাশি গত বছর দেশটির মুদ্রাস্ফীতি পৌঁছায় আট লাখ শতাংশে। দেশ ছাড়তে বাধ্য হয় ৩০ লাখেরও বেশি মানুষ। মাদুরোর দাবি, যুক্তরাষ্ট্রের আরোপ করা নিষেধাজ্ঞার কারণেই দেশের অর্থনীতিতে এই বিপর্যয় ঘটেছে।

/জেজে/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করলো ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!