X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

‘হিন্দুত্বপ্রেমী’ রবিশঙ্কর কি অযোধ্যা বিতর্কে ‘অনেস্ট ব্রোকার’ হতে পারবেন?

রঞ্জন বসু, দিল্লি প্রতিনিধি
১১ মার্চ ২০১৯, ১৪:৩৬আপডেট : ১১ মার্চ ২০১৯, ১৪:৪৭
image

কয়েক মাস আগেই অযোধ্যার বাবরি মসজিদের বিতর্কিত জমি নিয়ে মুসলিম সম্প্রদায়ের মানুষকে পরোক্ষে শাসিয়েছেন ভারতের আধ্যাত্মিক গুরু হিসেবে খ্যাত রবিশঙ্কর। তার দাবি, মুসলিমরা ওই ভূমিতে নিজেদের অধিকার দাবি করলে ভারতে সিরিয়ার মতো গৃহযুদ্ধ লেগে যাবে। রবিশঙ্করের মতে ওই গৃহযুদ্ধ ঠেকাতেই মুসলিমদের ওই ভূমির দাবি ছেড়ে দেওয়া উচিত যেন বিতর্কিত ওই ভূমিতে রামমন্দির প্রতিষ্ঠা করা যায়। এই বিতর্কিত ব্যক্তিকেই ভারতের সুপ্রিম কোর্ট অযোধ্যার ভূমিবিরোধ নিষ্পত্তিতে গঠিত ৩ সদস্যের প্যানেলে অন্যতম মধ্যস্থতাকারী হিসেবে নিয়োগ করেছে। আগামি আট সপ্তাহের মধ্যে বিবাদমান পক্ষগুলোকে নিয়ে বসে মধ্যস্থতার চেষ্টা করবে ওই প্যানেল। তবে রবিশঙ্করের বিতর্কিত অবস্থান সত্ত্বেও তাকে মধ্যস্থতাকারী হিসেবে রাখায় ওই প্যানেলের নিরপেক্ষতা নিয়ে সংশয় দেখা দিয়েছে। প্রশ্ন উঠেছে, ‘হিন্দুত্বপ্রেমী’ রবিশঙ্কর কি অযোধ্যা বিতর্কে ‘অনেস্ট ব্রোকার’ হতে পারবেন কিনা।  

‘হিন্দুত্বপ্রেমী’ রবিশঙ্কর কি অযোধ্যা বিতর্কে ‘অনেস্ট ব্রোকার’ হতে পারবেন?

বাবরি মসজিদের অবস্থান উত্তরপ্রদেশে। হিন্দু ধর্মাবলম্বী একাংশের দাবি, অযোধ্যার ফৌজাবাদের যে স্থানটিতে মসজিদ গড়ে তোলা হয়েছে সেই জায়গাটি ছিল রামের জন্মভূমি, তা ভেঙে মসজিদ বানানো হয়। এ নিয়ে হিন্দু-মুসলিম বিরোধ বহুদিনের। ১৯৯২ সালে বিজেপি সরকার ক্ষমতাসীন থাকার সময়ে গুঁড়িয়ে দেওয়া হয় বাবরি মসজিদ। একে কেন্দ্র করে সৃষ্ট সাম্প্রদায়িক দাঙ্গায় প্রাণ হারায় অন্তত ২ হাজার মানুষ। ভারতের প্রাচীন শহর অযোধ্যার ওই বিতর্কিত স্থানটি কোন সম্প্রদায়ের দখলে থাকবে, তা নিয়ে মামলা চলছে ৬০ বছর ধরে। শুক্রবার প্রধান বিচারপতির নেতৃত্বে গঠিত পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ এই মামলার রায় দেন। রাম জন্মভূমি, না বাবরি মসজিদ; ৬০ বছর ধরে চলা এই বিরোধ মধ্যস্থতার মাধ্যমে নিষ্পত্তির আদেশ দিয়েছে ভারতের সর্বোচ্চ আদালত।

দেশটির প্রধান বিচারপতি রঞ্জন গগৈইর নেতৃত্বাধীন ৫ সদস্যের বেঞ্চ শুক্রবার তিন সদস্যের মধ্যস্থতা প্যানেল গঠন করে দিয়ে এই আদেশ দিয়েছেন। প্যানেলকে আগামী ৮ সপ্তাহের সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। প্রধান বিচারপতি তার আদেশে বলেন, এই মামলাটি শুধু কোনও জমির বিরোধ নয়, এটি মানুষের হৃদয়, আবেগ আর কষ্ট নিরসনের বিরোধ। সুপ্রিম কোর্টের গঠিত প্যানেলের সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে দেশটির অবসরপ্রাপ্ত বিচারপতি এফএম ইব্রাহিম কলিফুল্লাহকে। রবিশঙ্কর ছাড়া প্যানেলের বাকি সদস্য হলেন সিনিয়র আইনজীবী শ্রীরাম পঞ্চু। তবে এই প্যানেল চাইলে আরও সদস্য নিযুক্ত করতে পারবে বলে জানিয়েছে আদালত।

ভারতের সম্প্রচারমাধ্যম এনডিটিভি সর্বোচ্চ আদালতের ওই আদেশের দিনেই জানিয়েছে, সুপ্রিম কোর্ট আদেশ দিলেও বিরোধে জড়িত বেশ কয়েকটি পক্ষ মধ্যস্থতা মানতে রাজি নয়। তাছাড়া  মধ্যস্থতার পথে অযোধ্যার মতো একটি জটিল সমস্যার নিষ্পত্তি সম্ভব কি না, তা নিয়ে অনেক প্রশ্ন আছে। তার মাঝে আবার অন্যতম মধ্যস্থতাকারী হিসেবে বিতর্কিত শ্রী শ্রী-র নিয়োগ প্যানেলের নিরপেক্ষতা নিয়েও সন্দেহের জন্ম দিচ্ছে।

মাত্র মাসচারেক আগের কথা। প্রথম সারির এক সর্বভারতীয় চ্যানেলের সঙ্গে সাক্ষাৎকারে রবিশঙ্কর বলেছিলেন, ‘অযোধ্যার বিতর্কিত জমির ওপর ভারতের মুসলিমরা যদি তাদের অধিকার ছেড়ে না দেন তাহলে কি দেশের সংখ্যাগরিষ্ঠ সমাজ খুশি হবে ভেবেছেন? আমার তো মনে হয় তখন গৃহযুদ্ধের জেরে ভারতেও সিরিয়ার মতো পরিস্থিতি তৈরি হবে!’ ওই সাক্ষাৎকারেই তিনি কার্যত স্পষ্ট করে দিয়েছিলেন, ব্যক্তিগতভাবে তিনি চান বাবরি মসজিদ-রামমন্দিরের বিতর্কিত জমির ওপর ভারতের মুসলিমরা তাদের দাবি প্রত্যাহার করে নিক – এবং দেশের সংখ্যাগরিষ্ঠ হিন্দুদের ভাবাবেগকে মর্যাদা দিয়ে সেখানে তৈরি হোক রামমন্দির।

হায়দ্রাবাদের এমপি ও এমআইএম দলের নেতা আসাদউদ্দিন ওয়াইসি গত কয়েক বছর ধরে ভারতীয় মুসলিম সমাজের অন্যতম নেতৃস্থানীয় মুখ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পেরেছেন। সেই ওয়াইসি সরাসরি প্রশ্ন তুলেছেন, ‘শ্রী শ্রী রবিশঙ্করের এর আগের নানা প্রকাশ্য মন্তব্য থেকে পরিষ্কার, তিনি অযোধ্য বিতর্কের কী ধরনের সমাধান চান। এই ব্যক্তিকে কীভাবে আমি নিরপেক্ষ বলব? অনেক ভাল হত যদি তার পরিবর্তে সুপ্রিম কোর্ট মধ্যস্থতাকারীদের প্যানেলে সত্যিকারের কোনও নিরপেক্ষ লোককে নিয়োগ দিত!’

অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের সদস্য ও আইনজীবী জাফরইয়াব জিলানি সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলাতেও অন্যতম পার্টি, কারণ তিনি বাবরি মসজিদ অ্যাকশন কমিটিরও প্রভাবশালী সদস্য। ব্যক্তিগতভাবে তিনি মিডিয়েশন নিয়ে খুব একটা আশাবাদী নন, তার পরেও সুপ্রিম কোর্ট যখন বলছে তখন এই রাস্তাটা পরখ করে দেখতে তার আপত্তি নেই। তবে তার মতে ‘কিন্তু মুশকিলটা হল, মিডিয়েশন তখনই সফল হতে পারে যখন বিবদমান পক্ষগুলো মধ্যস্থতাকারীদের সততা ও আন্তরিকতাকে চোখ বন্ধ করে ভরসা করতে পারে।’ ‘এই বিতর্কে শ্রী শ্রী-র ব্যক্তিগত মতামত যখন সবারই জানা, তখন তিনি কি আদৌ পারবেন একজন অনেস্ট ব্রোকারের মতো আচরণ করতে? আমার তো তা মনে হয় না’, এদিন লখনৌ থেকে বাংলা ট্রিবিউনকে বলছিলেন জাফরইয়াব জিলানি।

আগামী সপ্তাহ থেকেই এই মধ্যস্থতাকারী প্যানেলের কাজ শুরু করার কথা। তবে সংবাদমাধ্যমের এ সংক্রান্ত কোনও প্রতিবেদন প্রকাশের সুযোগ নেই। চার সপ্তাহ বাদে প্যানেল তাদের অন্তর্বর্তী রিপোর্ট জমা দেবে সুপ্রিম কোর্টের কাছে। এই পটভূমিতে শ্রী শ্রী-র নিয়োগকে ঘিরে যে ধরনের অস্বস্তি তৈরি হচ্ছে, তা কাজ শুরুর আগেই মধ্যস্থতার প্রক্রিয়াকে নি:সন্দেহে প্রশ্নবিদ্ধ করে তুলছে।

শ্রী শ্রী রবিশঙ্কর নিজে অবশ্য বলতে চাইছেন, তাকে নিয়ে এই যে সব প্রশ্ন উঠছে তাতে তিনি আদৌ বিচলিত নন। এই সপ্তাহান্তে শ্রী শ্রী ব্যক্তিগত এক সফরে এসেছেন পার্বত্য রাজ্য উত্তরাখন্ডের কুমায়ুন অঞ্চলে। সেখানে তিনি বিভিন্ন মন্দির ও হিন্দুদের পবিত্র তীর্থস্থানগুলো পরিদর্শন করছেন। কুমায়ুনের প্রধান শহর নৈনিতালে সাংবাদিকরা তার কাছে জানতে চেয়েছিলেন, মধ্যস্থতাকারী হিসেবে তার ভূমিকা নিয়ে এখন থেকেই যে সব প্রশ্ন উঠছে সে ব্যাপারে তার বক্তব্য কী? জবাবে শ্রী শ্রী বলেছেন, ‘দেখুন, কিছু লোক তো বিরোধিতা করবেনই। কেউ কেউ আছেন যারা সব কিছুরই বিরোধিতা করেন, তারাই এসব করছেন।’

এর আগেও শ্রী শ্রী রবিশঙ্কর পৃথিবীর বহু দেশে মধ্যস্থতার পথে শান্তি আনার চেষ্টায় যুক্ত ছিলেন। কলম্বিয়ায় ফার্ক বিদ্রোহীদের সঙ্গে সরকারের শান্তি আলোচনা সফল হওয়ার পেছণেও শ্রী শ্রী-র ভূমিকা ছিল বলে তার অনুগামীরা দাবি করে থাকেন। এমন কী তিনি শান্তি প্রচেষ্টার উদ্যোগ নিয়েছিলেন ইরাক ও সিরিয়াতেও। বছরদুয়েক আগে নেপালে মদহেশিদের বিক্ষোভকে কেন্দ্র করে যে অবরোধ ও অচলাবস্থা তৈরি হয়েছিল, তার নিরসনেও শ্রী শ্রী ইতিবাচক ভূমিকা পালন করেছিলেন।

এমন কী, বাংলাদেশে বিরোধী দল বিএনপি-র নেতারাও বছরকয়েক আগে শ্রী শ্রী-র সঙ্গে দেখা করে তার মাধ্যমে ভারতীয় নেতৃত্বের সঙ্গে একটা আলোচনার চ্যানেল তৈরির চেষ্টা চালিয়েছিলেন, যা নিয়ে বাংলা ট্রিবিউনে তখন একটি প্রতিবেদনও প্রকাশিত হয়েছিল । তবে অযোধ্যা বিতর্কে মিডিয়েশনের চেষ্টা নি:সন্দেহে শ্রী শ্রী-র কেরিয়ারে সবচেয়ে কঠিনতম চ্যালেঞ্জ হতে যাচ্ছে। কিন্তু অতীতে তিনি একাধিকবার যেভাবে অযোধ্যার বিতর্কিত ধর্মীয় স্থানে রামমন্দির প্রতিষ্ঠার পক্ষে কথা বলেছেন – তাতে এই প্রচেষ্টায় অনেস্ট ব্রোকার হিসেবে ভারতের মুসলিমরা তাকে আদৌ ভরসা করতে পারবেন কি না, সেই সংশয় থেকেই যাচ্ছে।

/বিএ/
সম্পর্কিত
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
ভারতের মণিপুরে হয়রানির শিকার হয়েছে সাংবাদিক-সংখ্যালঘুরা: যুক্তরাষ্ট্র
সর্বশেষ খবর
জাবির সিনেট ও সিন্ডিকেট প্রতিনিধি নির্বাচন: বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের নিরঙ্কুশ জয়
জাবির সিনেট ও সিন্ডিকেট প্রতিনিধি নির্বাচন: বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের নিরঙ্কুশ জয়
ঝুঁকি নিয়ে পজিশন বদলে সব আলো কেড়ে নিলেন রাফায়েল
ঝুঁকি নিয়ে পজিশন বদলে সব আলো কেড়ে নিলেন রাফায়েল
স্টয়নিস ঝড়ে পাত্তা পেলো না মোস্তাফিজরা
স্টয়নিস ঝড়ে পাত্তা পেলো না মোস্তাফিজরা
রানা প্লাজা ধস: ১১ বছরেও শেষ হয়নি তিন মামলার বিচার
রানা প্লাজা ধস: ১১ বছরেও শেষ হয়নি তিন মামলার বিচার
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক