X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

৭৩৭ ম্যাক্স বিমান নিয়ে চাপ বাড়ছে বোয়িং ও যুক্তরাষ্ট্রের ওপর

বিদেশ ডেস্ক
১৩ মার্চ ২০১৯, ১৯:১৯আপডেট : ২৯ মার্চ ২০১৯, ১৪:১২
image

পাঁচ মাসেরও কম সময়ের মধ্যে দুইটি ৭৩৭ ম্যাক্স সিরিজের বিমান বিধ্বস্ত হওয়ার পর এ মডেলের বিমান নিয়ে চাপের মুখে রয়েছে মার্কিন নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং। সেইসঙ্গে যুক্তরাষ্ট্রে এ ধরনের বিমান চলাচল বন্ধ করতে মার্কিন বেসামরিক বিমান কর্তৃপক্ষের (এফএএ) ওপরও চাপ জোরালো হচ্ছে। এ বিমানে নিরাপত্তা ত্রুটি নেই দাবি করে বার বার সবাইকে আশ্বস্ত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে বোয়িং ও এফএএ কর্তৃপক্ষ। তবে তা কাজে দিচ্ছে না। বোয়িং ৭৩৭ ম্যাক্স সিরিজের বিমান চলাচল বন্ধ ঘোষণা করে যাচ্ছে একের পর এক দেশ। খোদ যুক্তরাষ্ট্রের ভেতরেও রয়েছে চাপ। দুই ডেমোক্র্যাটিক সিনেটর এ মডেলের বিমান চলাচল দ্রুত বন্ধের আহ্বান জানিয়েছেন। একই আহ্বান জানিয়েছেন বিমানযাত্রীদের অধিকার রক্ষায় কর্মরত সংগঠন ফ্লাইয়ারস রাইটস-এর প্রেসিডেন্ট পল হাডসনও।

৭৩৭ ম্যাক্স বিমান
২০১৮ সালের ২৯ অক্টোবর ইন্দোনেশিয়ার দ্বীপ শহর পাঙকাল পিনাঙয়ের উদ্দেশে যাত্রার পর জাভা সাগরে বিধ্বস্ত হয় বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের একটি বিমান। ওই এলাকার আশেপাশে যারা নৌকায় ছিলেন তারা আকাশ থেকে বিমানটিকে সাগরে পড়তে দেখেন। এতে সেখানে থাকা ১৮৯ আরোহীর সবার মৃত্যু হয়। ওই বিমান বিধ্বস্তের পর তদন্তকারীরা বলেছিলেন, এতে যুক্ত করা নতুন সুবিধা হিসেবে আকাশে ভেসে থাকার এক স্বয়ংক্রিয় ব্যবস্থার সঙ্গে পেরে ওঠেননি পাইলটেরা। এ ঘটনার পাঁচ মাসেরও কম সময়ের মধ্যে আবারও বিধ্বস্ত হলো একই মডেলের একটি বিমান। রবিবার (১০ মার্চ) সকাল পৌনে নয়টার দিকে ১৫৭ জন আরোহী নিয়ে ইথিওপিয়ান এয়ারলাইন্সের বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮ মডেলের বিমান বিধ্বস্ত হয়। প্রাণ হারায় বিমানের সব আরোহী। উদ্ধার হওয়া ব্ল্যাকবক্স থেকে বিমান বিধ্বস্তের কারণ শনাক্তের চেষ্টা চলছে। রবিবারের দুর্ঘটনার পর বিশেষজ্ঞরা বলছেন,বিমান বিধ্বস্তের কারণ হিসেবে প্রযুক্তিগত সংকট কিংবা মানুষের ভুলের আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।  

রবিবার বোয়িং ম্যাক্স ৮ বিধ্বস্ত হওয়ার পর বিশ্বের বিভিন্ন এয়ারলাইন্স নিরাপত্তা শঙ্কা জানিয়ে এ মডেলের বিমান চলাচল নিষিদ্ধ করছে। এখন পর্যন্ত বিশ্বের ২৭টি এয়ারলাইন্স কোম্পানি বোয়িং ম্যাক্স চলাচল বন্ধ রেখেছে। বুধবার (১৩ মার্চ) ভারতের বিমান মন্ত্রী বলেছেন, ম্যাক্স সিরিজের বিমানগুলোর চলাচল অবিলম্বে বন্ধ করা হবে। ইথিওপিয়ার বিমান বিধ্বস্তের কারণ ‘অনিশ্চিত’ হওয়ায় নিউ জিল্যান্ডও এ মডেলের বিমান চলাচল নিষিদ্ধ করে। মালয়েশিয়ার আকাশসীমায়ও এ মডেলের বিমান চলাচল সাময়িক বন্ধ রয়েছে। এছাড়া ম্যাক্স ৮ সিরিজের বিমান নিষিদ্ধ করেছে সিঙ্গাপুর, যুক্তরাজ্য, চীন, ইন্দোনেশিয়া, ওমান ও দক্ষিণ কোরিয়াও। সর্বশেষ এ কাতারে যোগ দিয়েছে ফিজি এয়ারওয়েজ। তারাও জানিয়েছে, বোয়িং ৭৩৭ ম্যাক্স সিরিজের বিমান তারা পরিচালনা করবে না। বিমান চলাচল বন্ধ রাখতে বাধ্য হওয়ায় বোয়িং এর কাছ থেকে ক্ষতিপূরণ দাবি করেছে নরওয়েজিয়ান এয়ার।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় বিমান চলাচল কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত প্রশাসক ডেনিয়েল কে এলওয়েল মঙ্গলবার (‌১২ মার্চ) বলেন, তারা বোয়িং ৭৩৭ ম্যাক্স সিরিজের বিমানের অপারেটর ও পাইলটদের কাছ এর নিরাপত্তা সংক্রান্ত তথ্য সংগ্রহ করছেন। ডেনিয়েল দাবি করেন, ‘এখন পর্যন্ত আমাদের পর্যালোচনায় কোনও ধরনের পদ্ধতিগত ত্রুটি পাওয়া যায়নি এবং এ ধরনের বিমান চলাচল বন্ধ রাখার নির্দেশ দেওয়ার মতো কোনও ভিত্তি নেই। অন্য কোনও বেসামরিক বিমান কর্তৃপক্ষও আমাদেরকে এমন কোনও তথ্য দেয়নি যে তার ভিত্তিতে আমরা ব্যবস্থা নিতে পারি।’

৭৩৭ ম্যাক্স সিরিজের বিমানের পক্ষে সাফাই গেয়ে এর নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং দাবি করেছেন, এ বিমানের নিরাপত্তা নিয়ে তাদের পূর্ণ আস্থা আছে। বোয়িং বলেছে: ‘নিজেদের দেশের বাজারের জন্য যেটিকে সবচেয়ে যথার্থ বলে মনে করা হয় সে সিদ্ধান্তই নিয়ে থাকে নিয়ন্ত্রক সংস্থা ও গ্রাহকরা। এটা আমরা বুঝি। (ম্যাক্স) বিমান চালানোর জন্য তাদের আস্থা ধরে রাখতে যে তথ্যের প্রয়োজন সেগুলো আমরা তাদেরকে দিয়ে যাব।’ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদন থেকে জানা গেছে, ম্যাক্স বিমানের সফটওয়্যার হালনাগাদকরণ, ফ্লাইট কন্ট্রোল ও প্রশিক্ষণ সংক্রান্ত নির্দেশিকা পরিবর্তনের পরিকল্পনা করছে বোয়িং।

৭৩৭ ম্যাক্স সিরিজের বিমান
ম্যাক্স হলো বোয়িং কোম্পানির ৭৩৭ মডেলের বিমানের সর্বশেষ সংযোজন। ম্যাক্স ৭ থেকে শুরু করে এ পর্যন্ত ম্যাক্স ১০ মডেলের বিমান কাজ করছে কোম্পানিটি। ফ্লাইটগ্লোবাল এর তথ্য অনুযায়ী বিশ্বজুড়ে সচল থাকা ৩৭১টি ম্যাক্স সিরিজের বিমানের প্রায় ৪০ শতাংশেরই চলাচল বন্ধ রাখা হয়েছে। এর মধ্যে চীনের রয়েছে ৯৭টি বিমান। যুক্তরাষ্ট্রে আমেরিকান এয়ারলাইন্স ও সাউথওয়েস্ট এয়ারলাইন্স ম্যাক্স ৮ বিমান পরিচালনা করে থাকে। ইউনাইটেড এয়ারলাইন্সের রয়েছে ম্যাক্স ৯ মডেলের বিমান। এ তিনটি এয়ারলাইন্স কোম্পানি বুধবার এ ম্যাক্স বিমানের নিরাপত্তার জামিনদার হয়েছে।

দুই ডেমোক্র্যাটিক সিনেটর ডায়ান ফেইনস্টেইন ও রিচার্ড ব্লুমেন্থাল ৭৩৭ ম্যাক্স সিরিজের বিমান চলাচল অবিলম্বে বন্ধ করার আহ্বান জানিয়েছেন। একই আহ্বান জানিয়েছেন বিমানযাত্রীদের অধিকার রক্ষায় কর্মরত সংগঠন ফ্লাইয়ারস রাইটস-এর প্রেসিডেন্ট পল হাডসন। ডেমোক্র্যাটিক সিনেটর ব্লুমেন্থাল বলেন, বেসামরিক বিমান কর্তৃপক্ষ যতক্ষণ যুক্তরাষ্ট্রের যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে পারছে ততক্ষণ বিমানটির চলাচল বন্ধ থাকা উচিত।

ফ্লাইট অ্যাটেন্ডেন্টস ইউনিয়ন অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট সারাহ নেলসন সোমবার ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনকে বিমানটির একটি বিস্তৃত পর্যালোচনা করার আহ্বান জানিয়েছেন। তিনি লেখেন, ‘উদ্বেগ নিরসনে দ্রুত ব্যবস্থা নিন এবং ৭৩৭ বিমান যাত্রার নিরাপত্তা নিশ্চিত করুন।’

গত বছর ইউএস এয়ারলাইন্সের দুই পাইলট নাসার একটি ডাটাবেজে স্বেচ্ছামূলকভাবে নিরাপত্তা প্রতিবেদন দিয়েছিলেন। তারা বলেছিলেন, স্বয়ংক্রিয় ব্যবস্থার কারণে তাদের ৭৩৭ ম্যাক্স বিমান আচমকা নিচের দিকে নেমে এসেছিল বলে তাদের মনে হয়েছে। ওই পাইলটদ্বয় আরও জানান, ম্যাক্স ৮ বিমানের অটোপাইলটের সঙ্গে যুক্ত হয়ে তারা বিমানকে আবার ঊর্ধ্বমুখী করতে সক্ষম হয়েছিলেন। দুই ক্ষেত্রেই তারা অটোপাইলটের সংযোগ বিচ্ছিন্ন করার পর পরই নিজেদেরকে বিপদ থেকে উদ্ধার করতে পেরেছিলেন। নাসার ওই ডাটাবেজে দুই পাইলটের নাম, এয়ারলাইন্স কোম্পানির নাম এবং দুর্ঘটনাস্থলের কথা প্রকাশ করা হয়নি। ওই দুই পাইলটের জবানবন্দির পর যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় বিমান কর্তৃপক্ষ কিংবা তাদের এয়ারলাইন্স কর্তৃপক্ষ বোয়িং এর বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছিল কিনা সে ব্যাপারেও জানা যায়নি।

 

/জেজে/এফইউ/
সম্পর্কিত
বিরল সূর্যগ্রহণ দেখতে নায়াগ্রা জলপ্রপাতে জড়ো হবেন ১০ লাখ দর্শনার্থী
ইউএস-মেক্সিকো সীমান্তে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ৩ নিরাপত্তারক্ষী
ট্রাম্পের চাপের মুখে পদত্যাগ করলেন রিপাবলিকান পার্টির প্রধান
সর্বশেষ খবর
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
মস্কোতে কনসার্টে হামলা: ৯ সন্দেহভাজনকে আটক করলো তাজিকিস্তান
মস্কোতে কনসার্টে হামলা: ৯ সন্দেহভাজনকে আটক করলো তাজিকিস্তান
চট্টগ্রামে জুতার কারখানায় আগুন
চট্টগ্রামে জুতার কারখানায় আগুন
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ