X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ম্যাক্স ৮ এর ডিজাইন পরিবর্তনে বোয়িংকে সময়সীমা বেঁধে দিচ্ছে যুক্তরাষ্ট্র

বিদেশ ডেস্ক
১৩ মার্চ ২০১৯, ১৯:৪৬আপডেট : ১৩ মার্চ ২০১৯, ১৯:৫০
image

এপ্রিলের মধ্যেই ৭৩৭ ম্যাক্স ৮ বিমানের ডিজাইন পরিবর্তনের কাজ বাস্তবায়নের জন্য বোয়িংকে নির্দেশ দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। গত বছরের অক্টোবরে একই মডেলের একটি ইন্দোনেশীয় বিমান বিধ্বস্তের পর থেকেই বিমানটির ডিজাইনে পরিবর্তন আনার কাজ করছিলো বোয়িং। তবে রবিবার ইথিওপীয় বিমান বিধ্বস্তের পরও কোম্পানিটি দাবি করেছে, তাদের এই মডেলের বিমানটি উড্ডয়নে সক্ষম এবং এর চলাচল বাতিল করে দেওয়ার দরকার নেই। মার্কিন বেসামরিক বিমান কর্তৃপক্ষ (এফএএ)ও বলছে, এখন পর্যন্ত তদন্তে তারা বিমানটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার মতো কোনও ত্রুটি পায়নি।

প্রতীকী ছবি
রবিবার আদ্দিস আবাবা থেকে নাইরোবির উদ্দেশে রওনা দেওয়ার কয়েক মিনিটের মাথায় বিধ্বস্ত হয় ইথিওপীয় এয়ারলাইন্সের ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের বিমান। নিহত হয় এর সব আরোহী। গত বছরের অক্টোবরে ইন্দোনেশিয়াতে একই মডেলের একটি বিমান বিধ্বস্ত হয়ে এর ১৮৯ আরোহী নিহত হয়। পাঁচ মাসেরও কম সময়ের মাথায় পর পর দুইটি  একই মডেলের বিমান বিধ্বস্ত হওয়ায় এর নিরাপত্তা নিয়ে প্রশ্ন ওঠে। এরইমধ্যে বিশ্বের বিভিন্ন এয়ারলাইন্স কর্তৃপক্ষ এ মডেলের বিমান চলাচল বন্ধ করে দিয়েছে। এ ধরনের বিমান চলাচল বন্ধ করতে বোয়িং ও যুক্তরাষ্ট্রের ওপর ক্রমাগত চাপ জোরালো হচ্ছে। এ পরিস্থিতিতে ম্যাক্স ৮ এর ডিজাইন পরিবর্তনের কাজ বাস্তবায়নের জন্য বোয়িংকে সময়সীমা বেঁধে দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। মার্কিন বেসামরিক বিমান কর্তৃপক্ষের (এফএএ) পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়েছে।

সোমবার (১১ মার্চ) রাতে এফএএ’র ঘোষণার কথা নিশ্চিত করেছে বোয়িংও। চাপ বাড়তে থাকায় ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের বিমানের একটি সফটওয়ার হালনাগাদকরণের কথা জানায় কোম্পানিটি। এক বিবৃতিতে জানানো হয়, ‘আগামী কয়েক সপ্তাহের মধ্যে’ হালনাগাদকরণের কাজ করবে বোয়িং। বোয়িং জানিয়েছে, বিগত কয়েক মাস ধরেই তারা ৭৩৭ ম্যাক্স বিমানের ফ্লাইট নিয়ন্ত্রণ সফটওয়্যার উন্নয়নের জন্য কাজ করছে। তাদের দাবি আগে থেকে নিরাপদ থাকা বিমানকে আরও নিরাপদ করতেই এই সফটওয়্যার ডিজাইন করা হয়েছে।

রবিবার ইথিওপিয়ার বিমান বিধ্বস্তের সঙ্গে সফটওয়্যার হালনাগাদকরণের সংশ্লিষ্টতা রয়েছে কিনা সে ব্যাপারে কিছুই বলেনি বোয়িং। তবে নিহত ১৫৭ জনের পরিবারের প্রতি সমবেদনা জানানো হয়েছে ওই বিবৃতিতে।

মার্কিন বেসামরিক বিমান কর্তৃপক্ষ (এফএএ) বলছে, সফটওয়্যার উন্নয়নের ফলে পাইলটের স্মরণশক্তির ওপর নির্ভরতার প্রয়োজন কমবে। ওই বিবৃতিতে বলা হয়েছে, ম্যানুয়েভারিং ক্যারেক্টারিস্টিক্ট আর্গুমেন্টেশন সিস্টেম বা এমসিএস নামে স্বয়ংক্রিয় সুরক্ষা ব্যবস্থা তৈরিতে নতুন ডিজাইন করা হয়েছে। ডিজাইন পরিবর্তনের সঙ্গে সঙ্গে প্রয়োজনীয় প্রশিক্ষণ এবং ফ্লাইট কর্মীদের জন্য তৈরি ম্যানুয়েলেও উন্নয়ন আনা হবে বলে জানিয়েছে এফএএ।

বিবৃতিতে যুক্তরাষ্ট্রের বেসামরিক বিমান কর্তৃপক্ষ (এফএএ) বলেছে, ইথিওপিয়া ও ইন্দোনেশিয়ায় বিমান দুর্ঘটনায় প্রকাশ পাওয়া বিভিন্ন প্রতিবেদনে দুটি দুর্ঘটনার মধ্যেই কিছু মিল খুঁজে পাওয়া গেছে। বিশ্বজুড়ে বিমানটি পরিচালনা করা বিভিন্ন এয়ারলাইন্স এর উদ্বেগ বাড়ার বিষয়ে ওই বিবৃতিতে বলা হয়েছে ‘এই তদন্ত কেবল শুরু হয়েছে। আর এখন পর্যন্ত সিদ্ধান্তে পৌঁছানোর মতো বা ব্যবস্থা নেওয়ার মতো কোনও তথ্য আমরা পাইনি’।

যুক্তরাষ্ট্রের পরিবহনমন্ত্রী এলাইন চাও সাংবাদিকদের বলেছেন, নিরাপত্তা সংক্রান্ত কোনও ইস্যু খুঁজে পেলে বিমান নিয়ন্ত্রকদের ব্যবস্থা নিতে দ্বিধা করা উচিত হবে না। তিনি বলেন, ‘নিরাপত্তা ক্ষতিগ্রস্থ হতে পারে এমন কোনও ইস্যু ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন খুঁজে পেলে দ্রুত এবং যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। আমরা সবাইকে আশ্বস্ত করতে চাই, এসব ঘটনা, দুর্ঘটনাকে আমরা খুবই গুরত্ব সহকারে নিয়েছি।’

সোমবার বোয়িং এর শীর্ষ নির্বাহী তার কর্মীদের বলেছেন, প্রতিষ্ঠানের সবচেয়ে বেশি বিক্রি হওয়া বিমানের নিরাপত্তা নিয়ে তিনি আত্মবিশ্বাসী ছিলেন। প্রতিষ্ঠানটি বলেছে, ইথিওপীয় এয়ারলাইন্সের তদন্ত এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে।

ইন্দোনেশিয়ায় লায়ন এয়ার’র বিমান বিধ্বস্তের পর বোয়িং এর ডিজাইন পরিবর্তনের খবর রয়টার্সসহ অন্যান্য সংবাদমাধ্যম প্রচার করে। তবে ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন এর বিবৃতিতেই প্রথমবারের মতো ওই পরিবর্তনের কথা প্রকাশ্যে জানানো হলো।

কানাডার পরিবহনমন্ত্রীও জানিয়েছেন, একবার বিধ্বস্তের কারণ জানা গেলে তিনি ব্যবস্থা নিতে দ্বিধা করবেন না। দুই ডেমোক্র্যাটিক সিনেটর ডায়ান ফেইনস্টেইন ও রিচার্ড ব্লুমেন্থাল বিমানটি দ্রুত বাতিলের আহ্বান জানিয়েছেন। একই আহ্বান জানিয়েছেন বিমানযাত্রীদের অধিকার রক্ষায় কর্মরত সংগঠন ফ্লাইয়ারস রাইটস-এর প্রেসিডেন্ট পল হাডসন। ডেমোক্র্যাটিক সিনেটর ব্লুমেন্থাল বলেন, বেসামরিক বিমান কর্তৃপক্ষ যতক্ষণ যুক্তরাষ্ট্রের যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে পারছে ততক্ষণ বিমানটির চলাচল বন্ধ থাকা উচিত।

ফ্লাইট অ্যাটেন্ডেন্টস ইউনিয়ন অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট সারাহ নেলসন সোমবার ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনকে বিমানটির একটি বিস্তৃত পর্যালোচনা করার আহ্বান জানিয়েছেন। তিনি লেখেন, উদ্বেগ নিরসনে দ্রুত ব্যবস্থা নিন এবং ৭৩৭ বিমান যাত্রার নিরাপত্তা নিশ্চিত করুন।

/জেজে/এফইউ/
সম্পর্কিত
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দিলেন এক ব্যক্তি
সর্বশেষ খবর
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না