ব্রেক্সিটে বিলম্ব নিয়ে ব্রিটিশ পার্লামেন্টে ভোটাভুটি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৫:৫৯, মার্চ ১৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:০৬, মার্চ ১৪, ২০১৯

ব্রেক্সিট কার্যকরে বিলম্ব নিয়ে বৃহস্পতিবার ব্রিটিশ পার্লামেন্টে ভোটাভুটি অনুষ্ঠিত হবে। নিয়ম অনুযায়ী আগামী ২৯ মার্চ থেকে ব্রেক্সিট কার্যকর হওয়ার কথা রয়েছে। তবে উদ্ভূত পরিস্থিতিতে আজকের ভোটাভুটিতেই দেশটির এমপিরা সিদ্ধান্ত নেবেন এটি কার্যকরে আরও সময় নেওয়া হবে কিনা।

এর আগে কোনও ধরনের চুক্তি ছাড়াই ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বের হয়ে আসার প্রস্তাব (নো ডিল ব্রেক্সিট) প্রত্যাখ্যানের পক্ষে রায় দেয় পার্লামেন্ট। ১৩ মার্চ পার্লামেন্টে উত্থাপিত প্রস্তাবে বলা হয়েছিল, ‘২৯ মার্চের পর সম্পর্ক কেমন হবে তা নিয়ে রূপরেখা তৈরি না করে এবং কোনও চুক্তি ছাড়াই যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে আসাকে অনুমোদন দিতে অস্বীকৃতি জানাচ্ছে হাউস।’ এদিন প্রস্তাবটির পক্ষে ভোট দেন ৩২১ জন আইনপ্রণেতা। আর বিপক্ষে ভোট দিয়েছেন ২৭৮ জন।

যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ত্যাগের পর আঞ্চলিক জোটটির সঙ্গে তাদের সম্পর্ক কেমন হবে তা নিয়ে গত নভেম্বরে ইইউ-এর সঙ্গে একটি চুক্তিতে পৌঁছান থেরেসা মে। সে চুক্তি ব্রিটিশ পার্লামেন্টে অনুমোদন করানোর বাধ্যবাধকতা থাকলেও গত জানুয়ারির ভোটাভুটিতে তা প্রত্যাখ্যাত হয়। পরে এমপিরা থেরেসা মে’কে ইইউ’র সঙ্গে নতুন করে আলোচনার সুযোগ দেন। সোমবার (১১ মার্চ) ইউরোপীয় ইউনিয়ন নেতাদের সঙ্গে আলোচনার পর থেরেসা দাবি করেন, পরিকল্পনায় ‘আইনগতভাবে বাধ্যতামূলক’ পরিবর্তন আনতে সমর্থ হয়েছেন তিনি। মঙ্গলবার হাউস অব কমন্সে থেরেসার সে সংশোধিত পরিকল্পনাটি নিয়ে আবারও ভোটাভুটি হলে তা প্রত্যাখ্যাত হয়। এ অবস্থায় চুক্তিবিহীন ব্রেক্সিট পরিস্থিতি ঠেকাতে বুধবার আরও একটি ভোটাভুটি করে ব্রিটিশ পার্লামেন্ট। রায় আসে চুক্তিবিহীন ব্রেক্সিটের বিরুদ্ধে। এরপরই সামনে আসে ব্রেক্সিট বাস্তবায়নে বিলম্ব করার বিষয়টি। বৃহস্পতিবার এ নিয়ে পার্লামেন্টে নিজেদের রায় জানাবেন যুক্তরাজ্যের এমপিরা।

/এমপি/

লাইভ

টপ