ক্রাইস্টচার্চে মসজিদে হামলায় নিহত ৪০: নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১২:৩৭, মার্চ ১৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৫:১১, মার্চ ১৫, ২০১৯

ক্রাইস্টচার্চের দুটি মসজিদে চালানো হামলায় ৪০ জন নিহত ও ২০ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। এই হামলাকে সন্ত্রাসী হামলা অভিহিত করে তিনি বলেন, এই পর্যায়ে অন্য কোনও কিছুকে সন্দেহ করার মতো কিছু নেই। আর এখন আমরা কোনও কিছু ধারণা করতে চাই না। পরে আরেক সংবাদ সম্মেলনি নিউ জিল্যান্ডের পুলিশ কমিশনার মাইক বুশ জানিয়েছেন, দুই মসজিদে হামলায় অন্তত ৪৯ জন নিহত হয়েছে।

স্থানীয় সময় শুক্রবার (১৫ মার্চ) নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে বন্দুকধারীর হামলা হয়। শহরের হাগলি পার্কমুখী সড়ক দীন এভিনিউতে আল নুর মসজিদ এবং লিনউডের আরেকটি মসজিদের কাছ থেকে গুলির শব্দ শোনা যায়।  হামলার পর পুলিশের তরফ থেকে বেশ কয়েকজন হতাহত হওয়ার কথা জানালেও সংখ্যা নিশ্চিত করেনি তারা। পরে এক সংবাদ সম্মেলনে হতাহতের সংখ্যা নিশ্চিত করেন দেশটির প্রধানমন্ত্রী।

নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন জানান, হামলার ঘটনায় আল নুর মসজিদেই ৩০ জন নিহত ও লিনউডের মসজিদটিতে ১০ জন নিহত হয়েছে। এছাড়াও মারাত্মক আহত ২০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলেও জানান তিনি। 

ক্যান্টারবুরি ডিস্ট্রিক্ট হেলথ বোর্ডের প্রধান নির্বাহী ডেভিড মিয়াটিস এক বিবৃতিতে জানিয়েছেন, ক্রাইস্টচার্চের হাসপাতালগুলোতে গুলিবিদ্ধ ৪৮ জনের চিকিৎসা দেওয়া হচ্ছে। তাদের মধ্যে শিশু থেকে শুরু করে প্রাপ্তবয়স্করা রয়েছেন। তাদের মধ্যে ছোটখাটো থেকে আঘাত থেকে শুরু করে গুরুতর আহতও রয়েছে। প্রায় দুইশো পরিবারের সদস্য তাদের স্বজনের খোঁজের অপেক্ষায় রয়েছেন।আরডার্ন বলেন, সহিংস হামলার জন্য নিউ জিল্যান্ডকে বেছে নেওয়া হয়েছে। কারণ, এটা বৈচিত্র্যপূর্ণ সংস্কৃতি,  গ্রহণযোগ্যতার উদাহরণ। তিনি বলেন, আমরা বর্ণবাদকে ঘৃণা করি। ক্রাইস্টচার্চের হামলাকে সন্ত্রাসী হামলা অভিহিত করে আরডার্ন বলেন, 'আমরা বৈচিত্র্য ও সহমর্মিতা ভাগাভাগি করে নিই। আমরা সেসব শরণার্থীর সঙ্গেই আমাদের ঘর ভাগ করে নিই, যারা আমাদের মূল্যবোধ ধারণ করেন। এই হামলার মধ্য দিয়ে ওই মূল্যবোধকে ক্ষতিগ্রস্ত করা যাবে না। দুইশ’রও বেশি নৃতাত্ত্বিক গোষ্ঠী ও ১৬০টির বেশি ভাষার অধিকারী আমরা এক গর্বিত জাতি। 

পরে আরেক সংবাদ সম্মেলনে নিউ জিল্যান্ডের পুলিশ কমিশনার মাইক বুশ জানান, দুই মসজিদে হামলায় অন্তত ৪৯ জন নিহত হয়েছে। এদের মধ্যে আল নুর মসজিদেই ৪১ জন নিহত হয়েছে বরে জানান বুশ। 

 

/জেজে/এমওএফ/

লাইভ

টপ