X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

আধা-স্বয়ংক্রিয় অস্ত্র নিয়ন্ত্রণে নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রীর আশ্বাস

বিদেশ ডেস্ক
১৬ মার্চ ২০১৯, ১৯:৫১আপডেট : ১৬ মার্চ ২০১৯, ১৯:৫৫
image

নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চ এলাকায় শুক্রবার সংঘটিত হত্যাকাণ্ডের প্রেক্ষিতে দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন আধা-স্বয়ংক্রিয় (সেমি-অটোমেটিক) অস্ত্র নিয়ন্ত্রণে পদক্ষেপ নেওয়ার আশ্বাস দিয়েছেন। সামগ্রিকভাবে আগ্নেয়াস্ত্র আইন সংস্কারের বিষয়েও পরিকল্পনা রয়েছে তার। বিশেষজ্ঞরা তাকে দ্রুত পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন। তাদের আশঙ্কা, বেসামরিক ব্যক্তিদের কাছে অস্ত্র বিক্রির সুযোগ উন্মুক্ত রাখার পক্ষে কাজ করা ‘গান লবি’ এ ধরনের সংস্কার বাস্তবায়নে বাধা হয়ে উঠতে পারে। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, আগামী সোমবার এসব সংস্কার নিয়ে নিউ জিল্যান্ডের মন্ত্রিসভায় আলোচনা অনুষ্ঠিত হবে। আধা-স্বয়ংক্রিয় অস্ত্র নিয়ন্ত্রণে নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রীর আশ্বাস
শুক্রবার (১৫ মার্চ) নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চ এলাকার দুইটি মসজিদে বন্দুকধারীর হামলা হয়। এদের একটি শহরের হাগলি পার্কমুখী সড়ক দীন অ্যাভিনিউতে অবস্থিত আল নূর মসজিদ। আরেকটি মসজিদ লিনউডে অবস্থিত। দেশটির পুলিশ কমিশনার মাইক বুশ জানিয়েছেন, নিহতের সংখ্যা পৌঁছেছে ৪৯ জনে। এদের মধ্যে আল নূর মসজিদেই নিহত হয়েছেন ৪১ জন। আর বাকিরা প্রাণ হারিয়েছেন লিনউডের মসজিদে। যাদের মধ্যে রয়েছে পাঁচ বছরের কম বয়সী দুই শিশু। আহত হয় মোট ৪৮ জন।
নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন জানিয়েছেন, আগামী সোমবার মন্ত্রিসভায় অস্ত্রবিষয়ক আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকবে বৈধ অস্ত্রকে সামরিক বাহিনীর ব্যবহৃত অস্ত্রের পর্যায়ে উন্নত করে তোলার সুযোগ বন্ধের বিষয়টি। সামরিক বাহিনীর ব্যবহার্য অস্ত্রের মতো সক্ষমতা আছে এমন বন্দুক সহজে বৈধ পথে পাওয়া কঠিন। কিন্তু অস্ত্র ব্যবহারকারীরা, বৈধ অস্ত্র কিনে পরবর্তীতে নিজেরাই সেটা ‘কাস্টোমাইজ’ করে নেয় সামরিক বাহিনীর ব্যবহৃত অস্ত্রের সক্ষমতা পাওয়ার জন্য।
জাসিন্ডা আরডার্ন শনিবার (১৬ মার্চ) সাংবাদিকদের বলেছেন, ‘এই বিষয়টি বন্ধ করাই প্রস্তাবিত সংস্কারের কেন্দ্রে থাকবে।’ নিউ জিল্যান্ডে ‘এ’ ক্যাটাগরির লাইসেন্স দিয়ে প্রায় দুই হাজার ভিন্ন ভিন্ন অস্ত্র কেনা যায়।
সিডনি বিশ্ববিদ্যালয়ের অস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ক বিশেষজ্ঞ ও গান পলিসি ডট অর্গ ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা ফিলিপ আলপার্স বলেছেন, বেশি গুলি ধরে এমন ম্যাগজিন যুক্ত করার মাধ্যমে আধা-স্বয়ংক্রিয় অস্ত্রকে খুব সহজেই সামরিক বাহিনীর ব্যবহৃত অস্ত্রের পর্যায়ে উন্নীত করা যায়। সামরিক বাহিনীর ব্যবহৃত অস্ত্র বলতে সেসব অস্ত্রকে ধরা হয়, যাদের ম্যাগজিনে পয়েন্ট টু টু বোরের ১৫টি গুলি ধরে। আরও বেশি ক্যালিবারের বন্দুকের ক্ষেত্রে সাতটি গুলি ধরে এমন ম্যাগজিন যুক্ত অস্ত্রকেও ওই শ্রেণির হিসেবে বিবেচনা করা হয়।
ফিলিপ আলপার্স বলেছেন, প্রধানমন্ত্রী উচিত দ্রুত অস্ত্র আইন সংস্কারের উদ্যোগ বাস্তবায়ন করা। তা না হলে বেসামরিক ব্যক্তিদের কাছে অস্ত্র বিক্রির সুযোগ উন্মুক্ত রাখার পক্ষে থাকা ব্যক্তি ও গোষ্ঠীটিগুলো বাধা দেওয়ার চেষ্টা করবে। নিউ জিল্যান্ডে ‘গান লবি’ খুবই শক্তিশালী। তাদের পক্ষে রয়েছে নিউ জিল্যান্ড ফার্স্ট পার্টি এবং এবং বেশ কিছু এলাকার সংসদ সদস্য। তাদের নির্বাচনি আসনের ভোটাররা অস্ত্র ব্যবহারের সুযোগ হারাতে অনাগ্রহী। শিকার ও খামার পাহারায় তারা অস্ত্র ব্যবহারের সুযোগ টিকিয়ে রাখতে চায়।
প্রধানমন্ত্রীর এই উদ্যোগের প্রতি সমর্থন জানিয়েছেন ক্রাইস্টচার্চের মেয়র লিয়ান ডালজেইল। তিনি বলেছেন, গত কয়েক বছর ধরে আমাদের দেশের অস্ত্র নিয়ন্ত্রণ আইন কঠোর হচ্ছে। কিন্তু এটা সত্যি যে, আমরা সাধারণ রাইফেল কিনে সেটাকে সামরিক বাহিনীর ব্যবহৃত আধা-স্বয়ংক্রিয় অস্ত্রে পরিণত করতে দেওয়া মেনে নিতে পারি না।

/এএমএ/এএ/
সম্পর্কিত
অস্ট্রেলিয়ান নাগরিক প্রবেশ নিষিদ্ধ করলো রাশিয়া
সিডনির গির্জায় ছুরিকাঘাতকে সন্ত্রাসী হামলা ঘোষণা
অস্ট্রেলিয়ায় শপিং মলে ছুরি হামলা, নিহত ৬
সর্বশেষ খবর
সিলেটে আবারও শুরু হচ্ছে করোনাভাইরাসের টিকাদান কার্যক্রম
সিলেটে আবারও শুরু হচ্ছে করোনাভাইরাসের টিকাদান কার্যক্রম
ভ্রমণ শেষে ভারত থেকে তিন দিনে ফিরলেন ১৫ হাজার পর্যটক
ভ্রমণ শেষে ভারত থেকে তিন দিনে ফিরলেন ১৫ হাজার পর্যটক
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
মার্কেসের 'আনটিল আগস্ট'
মার্কেসের 'আনটিল আগস্ট'
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন