মেক্সিকোতে মাদকবিরোধী সাংবাদিককে গুলি করে হত্যা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৫:২৭, মার্চ ১৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৫:২৭, মার্চ ১৭, ২০১৯

মাদক ও অপরাধ চক্র বিষয়ে নিয়মিত কাভারেজ করা মেক্সিকোর এক সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়েছে। মার্কিন সীমান্তবর্তী সোনোরা রাজ্যে নিজ বাড়িতে সান্তিয়াগো বারাসো (৪৭) নামের ওই সাংবাদিককে খুব কাছ থেকে গুলি করা হয় বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। শনিবার রাজ্যের প্রসিকিউটরের কার্যালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে, শুক্রবার অজ্ঞাত আততায়ীরা তার বাড়ির দরজায় কড়া নাড়ার পর তাকে গুলি করে। পরে হাসপাতালে তাক মৃত ঘোষণা করা হয়। নিজের কাজের জন্যই বারাসোকে হত্যার শিকার হতে হয়েছে কিনা তা এখনও পরিস্কার না হলেও চলতি বছর মেক্সিকোতে চতুর্থ সাংবাদিক হিসেবে খুন হলেন তিনি।

মার্কিন সীমান্ত শহর স্যান লুইস রিও কলোরাডোতে মাল্টিমিডিয়া সাংবাদিক হিসেবে কাজ করতেন বারাসো। স্থানীয় রেডিওতে একটি শো উপস্থাপনা করার পাশাপাশি রেড ৫৬৩ নামে একটি নিউজ ওয়েবসাইটের ব্যবস্থাপনা পরিচালকের কাজ করতেন। এছাড়াও তিনি সাপ্তাহিক সংবাদপত্র কন্ট্রাসেনার কন্ট্রিবিউটর ছিলেন তিনি।

শুক্রবার রেড ৫৬৩ এক টুইট বার্তায় বলা হয়, ‘আমরা গভীর দুঃখ ও অনুতাপের সঙ্গে জানাচ্ছি ৪৭ বছর বয়সী সাংবাদিক সান্তিয়াগো বারাসো মেক্সিকোর সোনোরোর স্যান লুইস রিয়ো কলোরাডোতে খুন হয়েছেন’। মেক্সিকোর নিরাপত্তা বিষয়কমন্ত্রী আলফনসো দুরাজো এক টুইট বার্তায় বলেছেন, বারাসোর হত্যাকান্ড তদন্তে সহায়তা দেবে কেন্দ্রীয় সরকার।

সাংবাদিক সুরক্ষায় কাজ করা বৈশ্বিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারর্স এর তথ্য অনুযায়ী সিরিয়ার পরই সাংবাদিকদের জন্য সবেচেয় বিপদজনক দেশ মেক্সিকো। ২০০০ সাল থেকে এখন পর্যন্ত দেশটিতে খুন হয়েছেন একশোরও বেশি সাংবাদিক। আরেক সাংবাদিক গ্রুপ আর্টিকেল ১৯ এর তথ্য অনুযায়ী বিগত ছয় বছরে এনরিক পেনা নিয়েতার প্রেসিডেন্টের আমলেই খুন হয়েছেন ৪৭ জন সাংবাদিক।

/জেজে/

লাইভ

টপ