X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

ইতালিতে শিক্ষার্থী-বহনকারী বাসে আগুন ধরিয়ে দিল অভিবাসী চালক

বিদেশ ডেস্ক
২১ মার্চ ২০১৯, ০৩:২৩আপডেট : ২১ মার্চ ২০১৯, ০৩:২৬
image

ইতালিতে সম্ভাব্য সন্ত্রাসী হামলার শিকার হলো স্কুল শিক্ষার্থীরা। জানা গেছে, সেনেগাল থেকে সেখানে অভিবাসী হয়ে যাওয়া এক বাস চালক স্কুল শিক্ষার্থীদের বাসটি ছিনতাইয়ের পর তাতে আগুন ধরিয়ে দেয়। তবে তার আগেই পুলিশ দ্রুত বাসের জানালা ভেঙে শিক্ষার্থীদের উদ্ধার করেছে বলে জানা গেছে। বাসটিতে সে সময় ৫১ শিক্ষার্থী থাকলেও তাদের কেউ গুরুতর আহত হয়নি। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ইতালির কঠোর অভিবাসন নীতি নিয়ে ক্ষুব্ধ ছিলেন ওই চালক। নিউ জিল্যান্ডে অভিবাসী মুসলিমরা বর্ণবাদী বিদ্বেষী হামলার শিকার হওয়ার কয়েকদিনের মধ্যে ইতালিতে অভিবাসী কর্তৃক এই বিদ্বেষী সন্ত্রাসী কর্মকাণ্ড সংঘটিত হলো।

ইতালিতে শিক্ষার্থী-বহনকারী বাসে আগুন ধরিয়ে দিল অভিবাসী চালক বুধবার (২০ মার্চ) সি ইতালির বাণিজ্যিক রাজধানী মিলানে বাসটি ছিনতাই করে ওউসেনোউ সি নামের চালক।  স্থানীয় সংবাদমাধ্যমকে উদ্ধত করে বিবিসি জানিয়েছে, ভাইলাতি দি ক্রেমার এক স্কুলের ২টি শ্রেণীর শিক্ষার্থী নিয়ে একটা শারীরিক প্রশিক্ষণকেন্দ্রে যাওয়ার কথা ছিল ওই স্কুল বাসটির। তবে হঠাৎ করেই বাসটিকে ভিন্ন পথে নিয়ে প্রাদেশিক প্রধান সড়ক দিয়ে মিলানের লিনেট বিমান বন্দরের দিকে নিয়ে যেতে শুরু করে এর চালক।

স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশিত ভিডিও’র বরাতে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, চালক বাসটি চালিয়ে অন্যান্য গাড়িতে প্রচণ্ড জোরের সঙ্গে ধাক্কা দিচ্ছিল।  পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্রে রয়টার্স জানিয়েছে, সে সময় ইতালির অভিবাসন নীতির বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় ওই বাস চালককে। উল্লেখ্য, ইতালির কট্টর ডানপন্থী সরকার অভিবাসী হতে ইচ্ছুক ব্যক্তিদের লিবিয়া উপকূল থেকে উদ্ধার করে আনা জাহাজগুলোকে সে দেশের বন্দরে ভিড়তে না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে । এতে অভিবাসী হতে ইচ্ছুক ব্যক্তিদের সাগর থেকে উদ্ধার করে আনা দুঃসাধ্য হয়ে উঠেছে। খবর অনুযায়ী, সংশ্লিষ্ট বাস চালক এই বিষয়ে উচ্চস্বরে অভিযোগ করছিল।

বিবিসি স্থানীয় সংবাদমাধ্যমকে উদ্ধৃত করে জানিয়েছে, একটি ছুরি নিয়ে ওই চালক যখন শিক্ষার্থীদের শাসাচ্ছিল, তখনই তাদের একজন অভিভাবকের সঙ্গে সেলফোনে যোগাযোগ করতে সমর্থ হয়। পুলিশ ওই অভিভাবকের কাছে পাওয়া তথ্য অনুযায়ী  দ্রুত ঘটনাস্থলে পৌঁছায়। চালক শিক্ষার্থীরা বাসে থাকা অবস্থাতেই গোটা বাসে পেট্রোল ঢালতে থাকে। তবে বাসে আগুন ধরিয়ে দেওয়ার আগেই পুলিশ জানালার কাঁচ ভেঙে সব শিশুকে উদ্ধার করে। 

পুলিশের মুখপাত্র মার্কো পালমিরি জানিয়েছেন, বাসে থাকা শিশুদের কয়েকজনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এদের কেউ কেউ সামান্য আহত হয়েছে। কেউ কেউ মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে। মার্কো পালমিরি জানিয়েছেন, অভিযুক্ত বাসচালক সিয়ের বয়স ৪৭ বছর এবং সে সেনেগালিজ বংশোদ্ভূত। সি চিৎকার করে বলছিল, ‘সমুদ্রে সংঘটিত মৃত্যুগুলো বন্ধ করো। আমি নির্বিচারে সবাইকে হত্যা করব।’

রয়টার্স-এর প্রতিবেদনে বলা হয়েছে, লিবিয়া উপকূলে স্বেচ্ছাসেবকরা সমুদ্রে ডুবে যাওয়া নৌযান থেকে অভিবাসী হতে ইচ্ছুক ব্যক্তিদের উদ্ধার করত। তবে ইতালির সরকার লিবিয়া উপকূল থেকে সংশ্লিষ্টদের উদ্ধার করার কাজে নিয়োজিত থাকা উদ্ধারকারী জাহাজগুলোকে সে দেশের বন্দরে ভেড়ার সুযোগ বন্ধ করে দিয়েছে। শিক্ষার্থীদের একজন বার্তা সংস্থা আনসাকে জানিয়েছে, ইউরোপে অভিবাসী হতে চাওয়া আফ্রিকান ব্যক্তিদের সাগরে ডুবে মৃত্যুর হওয়ার ঘটনায় উপ-প্রধানমন্ত্রী মাত্তেও সালভেনি এবং লুইগি ডি মায়োকে দায়ী করছিল ওই চালক। তাদের সঙ্গে থাকা একজন শিক্ষক জানিয়েছেন, চালক বাসটিকে বিমানবন্দরের রানওয়েতে নিয়ে যাওয়া হুমকি দিয়েছিল।
১৫ মার্চ (শুক্রবার) ২৮ বছর বয়সী অস্ট্রেলীয় নাগরিক ব্রেন্টন ট্যারান্ট নামের সন্দেহভাজন হামলাকারীর লক্ষ্যবস্তু হয় নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুইটি মসজিদ। শহরের হাগলি পার্কমুখী সড়ক ডিনস এভিনিউয়ের আল নুর মসজিদসহ লিনউডের আরেকটি মসজিদে তার তাণ্ডবের বলি হয় অর্ধশত মানুষ। ট্যারান্ট-এর বৈশিষ্ট্যে বর্ণবাদী ও অভিবাসনবিরোধী প্রবণতা শনাক্ত করা গেছে। সেই সন্ত্রাসী কর্মকাণ্ডের কয়েকদিনের মাথায় অভিবাসী কর্তৃক পাল্টা বিদ্বেষী হামলা সংঘটিত হওয়ার খবর জানা গেল। 
জাতিসংঘের হিসেব মতে, ২০১৮ সালে সাগর পাড়ি দিয়ে ইউরোপে ঢুকতে চাওয়া দুই হাজার ২৯৭ জন অভিবাসনপ্রত্যাশী সাগরে ডুবে মৃত্যুবরণ করেছে অথবা নিখোঁজ রয়েছে। লিবিয়ার একজন নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, গত মঙ্গলবার লিবিয়ান উপকূলের কাছে অবস্থিত সাবরাথা শহরের কাছে এক নৌকাডুবিতে প্রাণ হারিয়েছে ইউরোপে অভিবাসী হতে ইচ্ছুক অন্তত ১০ জন ব্যক্তি। কিন্তু মানবাধিকার সংস্থাগুলো বলছে, মৃত্যুর সংখ্যা বরং বেড়ে গিয়ে থাকতে পারে। কারণ এখন সাগরে ডুবে যাওয়া ওইসব ব্যক্তিদের উদ্ধার করার জন্য কার্যত তেমন কোনও উদ্ধার তৎপরতা নেই।




/এএমএ/বিএ/
সম্পর্কিত
রুশ গুপ্তচর সন্দেহে জার্মানিতে গ্রেফতার ২
ইইউ দেশগুলোকে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী অস্ত্র পাঠাতে হবে: বোরেল
ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণরোমানিয়াকে তিনটি এফ-১৬ দিচ্ছে নেদারল্যান্ডস
সর্বশেষ খবর
শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজল প্যানেলের বড় চমক
শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজল প্যানেলের বড় চমক
ভাগ্নিকে শায়েস্তা করতে নাতিকে হত্যা
ভাগ্নিকে শায়েস্তা করতে নাতিকে হত্যা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া