X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ব্রেক্সিট বিলম্বিত করতে সম্মত ইউরোপীয় ইউনিয়ন

বিদেশ ডেস্ক
২২ মার্চ ২০১৯, ১৭:৩৪আপডেট : ২২ মার্চ ২০১৯, ১৭:৩৯
image

আর্টিক্যাল ৫০ এর (ব্রেক্সিট সংক্রান্ত প্রক্রিয়া) বাস্তবায়ন বিলম্বিত করার পরিকল্পনায় সম্মতি জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়ন নেতারা। ২৯ মার্চ যুক্তরাজ্যের ব্রেক্সিট বাস্তবায়নের বাধ্যবাধকতা থেকে সরে এসেছেন তারা। বৃহস্পতিবার (২১ মার্চ) এক সংবাদ সম্মেলনে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জ্যাঁ ক্লদ জাঙ্কার এ ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক এ তথ্য জানিয়েছেন।

ইউরোপীয় ইউনিয়নের নেতারা
এক গণভোটের সিদ্ধান্ত অনুযায়ী, ২০১৯ সালের ২৯ মার্চের মধ্যে যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে আনুষ্ঠানিকভাবে বের হয়ে যাওয়ার কথা। বিচ্ছিন্ন হওয়ার পর ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্ক কেমন হবে তা নিয়ে গত নভেম্বরে জোটটির সঙ্গে একটি চুক্তিতে পৌঁছেছিলেন থেরেসা। সে ব্রেক্সিট চুক্তি ব্রিটিশ পার্লামেন্টে অনুমোদন করানোর বাধ্যবাধকতা থাকলেও গত জানুয়ারির ভোটাভুটিতে তা প্রত্যাখ্যাত হয়। পরে ব্রিটিশ এমপিরা থেরেসা মে’কে ইইউ’র সঙ্গে নতুন করে আলোচনার সুযোগ দেন। ১১ মার্চ ইউরোপীয় ইউনিয়ন নেতাদের সঙ্গে আলোচনার পর থেরেসা দাবি করেন, পরিকল্পনায় ‘আইনগতভাবে বাধ্যতামূলক’ পরিবর্তন আনতে সমর্থ হয়েছেন তিনি। ১২ মার্চ হাউস অব কমন্সে থেরেসার সে সংশোধিত পরিকল্পনাটি নিয়ে আবারও ভোটাভুটি হলে তা প্রত্যাখ্যাত হয়। এ অবস্থায় চুক্তিবিহীন ব্রেক্সিট পরিস্থিতি ঠেকাতে ১৩ মার্চ আরও একটি ভোটাভুটি হয় এবং সেটিরও একই পরিণতি হয়। তৃতীয়বারের মতো সে ব্রেক্সিট পরিকল্পনা পার্লামেন্টে উত্থাপনের অপেক্ষায় আছেন থেরেসা।

ব্রেক্সিট বিলম্বিত করার ক্ষেত্রে বৃহস্পতিবার ইউরোপীয় কাউন্সিল যুক্তরাজ্যকে দুইটি উপায় বেঁধে দিয়েছে। একটি হলো, আইনপ্রণেতারা যদি থেরেসার ব্রেক্সিট প্রস্তাব অনুমোদন করেন, তবে সে প্রস্তাব নিয়ে আগামী সপ্তাহে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আলোচনা হবে। যুক্তরাজ্য তখন ২২ মে পর্যন্ত ব্রেক্সিট বিলম্বিত করার জন্য ইইউকে প্রস্তাব দেবে। আর প্রস্তাবটি যদি অনুমোদন না পায় তবে সংক্ষিপ্ত সময়ের জন্য (১২ এপ্রিল পর্যন্ত) ব্রেক্সিট বিলম্বিত করাকে সমর্থন দেবে ইইউ।

সংবাদ সম্মেলনে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জ্যাঁ ক্লদ জাঙ্কার ও ইউরোপীয় কাউন্সিল প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক বলেন, ১২ এপ্রিল পর্যন্ত সব সুযোগ আলোচনার টেবিলে থাকছে। এ সময় নাগাদ যুক্তরাজ্যকে সিদ্ধান্ত নিতে হবে তারা ২০১৯ সালের ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে প্রার্থী দেবে কিনা। তখন পর্যন্ত চুক্তিসহ বা চুক্তি ছাড়া ব্রেক্সিট, দীর্ঘ বিলম্বিত ব্রেক্সিট কিংবা আর্টিক্যাল ৫০ প্রত্যাহার করে নেওয়ার সুযোগ পাবে দেশটি। তবে ১২ এপ্রিল নাগাদ নির্বাচনে প্রতিনিধিত্ব নিয়ে যুক্তরাজ্য যদি কোনও সিদ্ধান্তে না পৌঁছায়, তবে দীর্ঘ বিলম্বিত ব্রেক্সিটের সম্ভাবনা আপনাআপনিই অসম্ভব হয়ে পড়বে।  

বুধবার ব্রেক্সিট সংকট নিয়ে আইনপ্রণেতাদের দায়ী করে ব্রিটিশ জনগণের উদ্দেশে থেরেসা বলেছেন, ‘আইনপ্রণেতাদের নিয়ে ক্লান্ত হয়ে গেছি। তারা ব্রেক্সিট ছাড়া আর কিছুই বলেন না। যখন কিনা আপনাদের বাচ্চাদের স্কুল,আমাদের জাতীয় স্বাস্থ্য সেবা,ছুরি হামলাজনিত অপরাধসহ অনেক কিছু নিয়ে সত্যিকারের উদ্বেগ রয়েছে। আপনারা চান ব্রেক্সিট প্রক্রিয়ার এ পর্যায় শেষ হোক। আমিও একমত। আপনাদের পাশেই আছি আমি। এখন এমপিদের সিদ্ধান্ত নেওয়ার সময়।’

/এফইউ/
সম্পর্কিত
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
ইউরোপে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তাপমাত্রা বাড়ছে
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
সর্বশেষ খবর
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
পিএসজির অপেক্ষা বাড়িয়ে দিলো মোনাকো
পিএসজির অপেক্ষা বাড়িয়ে দিলো মোনাকো
অস্ট্রেলিয়ার সৈকতে আটকা পড়েছে শতাধিক পাইলট তিমি
অস্ট্রেলিয়ার সৈকতে আটকা পড়েছে শতাধিক পাইলট তিমি
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি