ফের ইতিহাস রচনা করেছেন ট্রাম্প: ইসরায়েলের প্রধানমন্ত্রী

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১২:৪০, মার্চ ২৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১২:৪২, মার্চ ২৭, ২০১৯

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ফের ইতিহাস রচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি আনুষ্ঠানিকভাবে গোলান মালভূমির ওপর ইসরায়েলের সার্বভৌমত্বকে স্বীকৃতি দিয়েছেন। আমরা কখনও এটি (গোলান) পরিত্যাগ করবো না। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ইসরায়েলপন্থী শক্তিশালী লবিং গোষ্ঠী আমেরিকান ইসরায়েল পাবলিক অ্যাফেয়ার্স কমিটি (আইপ্যাক)-এর বার্ষিক সম্মেলনে দেওয়া ভাষণে তিনি এসব কথা বলেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে আইপ্যাকের এই বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। ভিডিও কনফারেন্সের মাধ্যমে এতে অংশ নেন নেতানিয়াহু। এতে দেওয়া বক্তব্যে ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি তাণ্ডব সম্পর্কেও কথা বলেন তিনি।

নেতানিয়াহু বলেন, ‘গাজা উপত্যকার বিরুদ্ধে আরও ব্যবস্থা নিতে ইসরায়েল প্রস্তুত রয়েছে। তার ভাষায়, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী গাজায় বড় ধরনের অভিযান চালিয়ে হামাসের গুরুত্বপূর্ণ স্থাপনা ধ্বংস করে দিয়েছে। আমাদের জনগণ ও রাষ্ট্রকে রক্ষায় আমরা প্রয়োজনীয় সবকিছুই করবো।’

ইসরায়েলকে সমর্থন দেওয়ায় যুক্তরাষ্ট্রের দুই বৃহৎ রাজনৈতিক দল ডেমোক্র্যাটিক পার্টি এবং রিপাবলিকান পার্টির প্রশংসা করেন নেতানিয়াহু।

নেতানিয়াহু বলেন, যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের মধ্যকার সম্পর্ক আগে কখনও এতোটা মজবুত ছিল না।

১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধের সময় সিরীয় ভূখণ্ড গোলান মালভূমি দখল করে নেয় ইসরায়েল। তবে আন্তর্জাতিক সম্প্রদায় কখনও ইসরায়েলের এই দখলদারিত্বের স্বীকৃতি দেয়নি। তবে দীর্ঘদিনের মার্কিন নীতি থেকে সরে এসে ২০১৯ সালের ২৫ মার্চ আনুষ্ঠানিকভাবে গোলান মালভূমির ওপর ইসরায়েলি দখলদারিত্বের স্বীকৃতি দেন তিনি। হোয়াইট হাউসে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং ট্রাম্পের জামাতা ও উপদেষ্টা ইহুদি ধর্মাবলম্বী জ্যারেড কুশনারের উপস্থিতিতে এ সংক্রান্ত ঘোষণাপত্রে স্বাক্ষর করেন ট্রাম্প।

/এমপি/

লাইভ

টপ