X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

উত্তর কোরিয়া দূতাবাসে অভিযানের কথা স্বীকার ছদ্মবেশী গ্রুপের

বিদেশ ডেস্ক
২৭ মার্চ ২০১৯, ২৩:০৬আপডেট : ২৭ মার্চ ২০১৯, ২৩:১২

গত মাসে স্পেনের উত্তর কোরীয় দূতাবাসে অভিযান চালানোর কথা স্বীকার করেছে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে উৎখাত করতে চাওয়া একটি ছদ্মবেশী গ্রুপ। চেওলিমা সিভিল ডিফেন্স নামে স্বঘোষিত মানবাধিকার গ্রুপটি ওই দূতাবাসের কম্পিউটার, ফোন এবং হার্ডডিস্ক নিয়ে পালিয়ে যায় বলে খবর প্রকাশিত হয়েছে। ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে উত্তর কোরীয় নেতার সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠকের কয়েক দিন আগেই মাদ্রিদ দূতাবাসে অভিযান চালানো হয়। বল প্রয়োগের কথা অস্বীকার করে গ্রুপটি বলছে, এটা কোনও হামলা ছিল না। মার্কিন তদন্ত সংস্থা এফবিআইকে এসব তথ্য হস্তান্তর করা হয়েছিল বলে দাবি করেছে গ্রুপটি। মাদ্রিদের উত্তর কোরিয়ার দূতাবাস

চেওলিমা সিভিল ডিফেন্স (সিডিসি) নামের গ্রুপটি ফ্রি জেসন নামে পরিচিত। গ্রুপটি উত্তর কোরিয়ার ক্ষমতাসীন কিম পরিবারের উৎখাত চায়। ২০১৭ সালে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সৎভাই কিম জং ন্যামকে মালয়েশিয়া বিমানবন্দরে হত্যার পর তার ছেলে কিম হ্যান সোলকে নিরাপদে ম্যাকাউ থেকে সরিয়ে নেওয়ার পর প্রথমবার আলোচনায় আসে সিডিসি। নিজেদের ওয়েবসাইট ও ইউটিউব পাতায় প্রকাশিত এক ভিডিওতে দেখা গেছে এক আক্রমণকারী কিভাবে মাদ্রিদ দূতাবাসে উত্তর কোরিয়ার কমিউনিস্ট নেতার ছবি ভাঙচুর করছে।

স্পেনের উচ্চ আদালতের এক বিচারক বলছেন, গত ২২ ফেব্রুয়ারির ঘটনায় ১০ আক্রমণকারী দূতাবাসকর্মীদের বেধে রেখে মারধর এবং জিজ্ঞাসাবাদ করে। তবে কেন ওই অভিযান চালানো হয়েছিল তা এখনও পরিস্কার নয়। অনলাইনে চেওলিমা লিখেছে, মাদ্রিদ দূতাবাসে একটি জরুরি পরিস্থিতিতে সাড়া দিয়েছে তারা। গ্রুপটি বলছে তারা মার্কিন তদন্ত সংস্থা এফবিআইকে বিশাল সম্ভাবনাময় তথ্য সরবরাহ করেছে। পারস্পারিক গোপনীয়তা রক্ষার শর্তে এসব তথ্য বিনিময় করা হয়েছে বলে দাবি করেছে গ্রুপটি।

স্পেনের উচ্চ আদালতের এক নথি অনুসারে মঙ্গলবার স্পেনের বিচারক জোস ডে লা এই ঘটনার তদন্তে একটি গোপন ডিক্রি জারি করেন। তাতে বলা হয়, স্থানীয় সময় বিকেল চারটা ৩৪ মিনিটে দূতাবাসে প্রবেশ করে আক্রমণকারীরা রাত নয়টা ৪০ মিনিটে বেরিয়ে যায়। বিচারক বলেন, গ্রুপটি নিজেদের মানবাধিকার আন্দোলনের সদস্য হিসেবে পরিচয় দেয়। তাদের দাবি তারা উত্তর কোরিয়াকে স্বাধীন করতে চায়।

বিচারক বলেন, আদ্রিয়ান হং চ্যাং পরিচয় দেওয়া এক আক্রমণাকারী বাণিজ্য বিষয়ক দূতের সঙ্গে সাক্ষাতের কথা বলে ভিতরে প্রবেশ করেন। তার দাবি ব্যবসা সংক্রান্ত আলাপ করতে আগেও তিনি তার সঙ্গে সাক্ষাৎ করেছেন। ওই ব্যক্তি প্রবেশের পর তার সহযোগিরাও ভিতরে ঢুকে পড়ে।

গ্রুপটির বিরুদ্ধে দূতকে জিজ্ঞাসাবাদ এবং পক্ষত্যাগ করতে চাপ দেওয়ার অভিযোগ করা হয়েছে। দূত প্রস্তাব প্রত্যাখ্যান করলে তাকে বেসমেন্টে নিয়ে বেধে ফেলা হয় বলে জানান বিচারক।

আক্রমণকারীদের মধ্যে আরেকজন মার্কিন নাগরিক স্যাম রাইয়ু বলে পরিচয় দেন এবং আরেকজন দক্ষিণ কোরিয়ার নাগরিক উ র‍্যান লি বলে পরিচয় দেন। বিচারক বলেন, কয়েক ঘণ্টা ধরে দূতাবাস কর্মীদের জিম্মি করে রাখা হয়েছিল। তবে এক নারী জানালা দিয়ে পালিয়ে সাহায্যের জন্য চিৎকার করে। পরে প্রতিবেশিরা পুলিশে খবর দেয়। পুলিশ কর্মকর্তারা পৌঁছালে তাদের স্বাগত জানান আদ্রিয়ান হং চ্যাং। কিম জং উনের লেবেল লাগানো জ্যাকেট পরিহিত এই ব্যক্তি নিজেকে উত্তর কোরীয় কূটনৈতিক হিসেবে পরিচয় দেন। তিনি পুলিশকে বলেন সবকিছুই ঠিক আছে আর কোনও কিছুই হয়নি।

ওই রাতে বেশিরভাগ আক্রমণকারী উত্তর কোরিয়ার কূটনৈতিকদের ব্যবহৃত তিনটি গাড়িতে করে পালিয়ে যায় বলে জানান বিচারক। হং চ্যাংসহ আরও কয়েকজন দূতাবাসের পেছন দরজা দিয়ে আরেকটি গাড়িতে করে পালায়। আদালতের নথিতে বলা হয়েছে চারটি গ্রুপে ভাগ হয়ে তারা পর্তুগালের দিকে রওনা দেয়। মেক্সিকোর নাগরিক হং চ্যাং যুক্তরাষ্ট্রে বসবাস করে। ঘটনার পাঁচদিন পর এফবিআইয়ের সঙ্গে যোগাযোগ করে বিস্তারিত বর্ণনা দেন বলে অভিযোগ রয়েছে।

/জেজে/
সম্পর্কিত
ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণরোমানিয়াকে তিনটি এফ-১৬ দিচ্ছে নেদারল্যান্ডস
ইউক্রেনের চেরনিহিভে রুশ হামলায় নিহত ১৩
ভারতীয় নিরাপত্তাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ২৯ মাওবাদী নিহত
সর্বশেষ খবর
‘সেফ জোনে’ ২৩ নাবিক, নিরাপত্তায় ইতালির যুদ্ধ জাহাজ
‘সেফ জোনে’ ২৩ নাবিক, নিরাপত্তায় ইতালির যুদ্ধ জাহাজ
‘আজ থেকে শুরু হচ্ছে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪’
‘আজ থেকে শুরু হচ্ছে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪’
টিভিতে আজকের খেলা (১৮ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৮ এপ্রিল, ২০২৪)
আর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
চ্যাম্পিয়নস লিগআর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫