ফিলিস্তিনি ভূখণ্ডে আরও সাড়ে চার হাজার ইসরায়েলি বসতি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১২:১৯, মার্চ ৩০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১২:২৪, মার্চ ৩০, ২০১৯

ফিলিস্তিনি ভূখণ্ডে আরও সাড়ে চার হাজার বসতি স্থাপন করতে যাচ্ছে ইসরায়েল। শুক্রবার ইসরায়েলের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম জানিয়েছে, দখলকৃত পশ্চিম তীরে এসব বসতি স্থাপন করা হবে। শুধু ইহুদিদের জন্যই এগুলো নির্মাণ করা হবে।

প্রতিবেদনে বলা হয়, আগামী সপ্তাহে আনুষ্ঠানিকভাবে এর অনুমোদন দেওয়ার কথা রয়েছে। তবে দেশটির অর্থ ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মধ্যে চলমান বিতর্ক নিষ্পত্তি না হলে ৯ এপ্রিলের নেসেট নির্বাচন পর্যন্ত এর অনুমোদন স্থগিত হয়ে যেতে পারে।

ফিলিস্তিনিদের নিজেদের ভূমি থেকে উচ্ছেদ করে ১৯৪৮ সালে প্রতিষ্ঠিত হয় ইহুদি রাষ্ট্র ইসরায়েল। ১৯৬৭ সালের আরব যুদ্ধের পর থেকে ইসরায়েল পূর্ব জেরুজালেম দখল করে রেখেছে। ফিলিস্তিনিরা চায় পশ্চিম তীরে একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করতে এবং পূর্ব জেরুজালেমকে এর রাজধানী বানাতে। পূর্ব জেরুজালেমকে নিজেদের অবিভাজ্য রাজধানী বলে দাবি করে থাকে ইসরায়েল। অবশ্য আন্তর্জাতিক সম্প্রদায় ইসরায়েলের দখলদারিত্বকে স্বীকৃতি দেয় না। পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে অবৈধভাবে নির্মিত ১০০টিরও বেশি বসতিতে প্রায় সাড়ে ৬ লাখ ইসরায়েলি বসবাস করে। এই দখলদারিত্বের বিরুদ্ধে ফিলিস্তিনি জনতার প্রতিরোধকে সন্ত্রাসবাদ আখ্যা দিয়ে আসছে ইসরায়েল। সূত্র: আনাদোলু এজেন্সি।

/এমপি/

লাইভ

টপ