X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রে স্কুলের চাপিয়ে দেওয়া পোশাকের বিরুদ্ধে শিক্ষার্থীদের আইনি জয়

বিদেশ ডেস্ক
০২ এপ্রিল ২০১৯, ১৯:৫৭আপডেট : ০২ এপ্রিল ২০১৯, ২৩:০১
image

স্কুল কর্তৃপক্ষের বেঁধে দেওয়া পোশাক নীতির বিরুদ্ধে আইনি লড়াইয়ে জয় পেয়েছে যুক্তরাষ্ট্রের এক স্কুলের মেয়ে শিক্ষার্থীরা। নর্থ ক্যারোলিনা অঙ্গরাজ্যের চার্টার ডে স্কুলের মেয়ে শিক্ষার্থীরা এতদিন স্কুলে শুধু ছোট স্কার্ট আর এর নিচে শর্টস পরতে পারতো, প্যান্ট পরা নিষিদ্ধ ছিল তাদের জন্য। এই বাধ্যবাধকতার কারণে নানা সমস্যা ও অস্বস্তির মুখে পড়তে হচ্ছিলো তাদের। ফরাসি বার্তা সংস্থা এএফপি’র প্রতিবেদন থেকে জানা গেছে, সম্প্রতি স্কুল কর্তৃপক্ষের ওই পোশাক নীতিকে অসাংবিধানিক আখ্যা দিয়ে তা বাতিলের রায় দিয়েছেন আদালত।  

প্রতীকী ছবি
চার্টার ডে স্কুলে প্রাক-প্রাথমিক থেকে শুরু করে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ানো হয়। স্কুলে আগুন কিংবা ঘূর্ণিঝড়ের মতো দুর্যোগকালীন মুহূর্তগুলোতে নিজেদের রক্ষার জন্য শিক্ষার্থীদের প্রায়ই মহড়া দেওয়া হয়ে থাকে। আর সে সময় শিক্ষার্থীদেরকে হাঁটু গেড়ে বসতে হয়, ছুটে আসা ধ্বংসস্তূপ থেকে নিজেদের মাথা বাঁচানোর চেষ্টা করতে হয় এবং কল্পিত ধোঁয়া এড়াতে মাটিতে হামাগুঁড়ি দিতে হয়। তবে দুর্যোগের মহড়া দিতে গিয়ে যেন আরেক ‘দুর্যোগ’র আশঙ্কা ভিড় করতো মেয়ে শিক্ষার্থীদের মনে। ছেলে সহপাঠীরা যদি তাদের দিকে যৌন-সহিংস মনোভাব নিয়ে তাকায়, সেই ভয়। মেয়েদের আশঙ্কা ছিল, এ ধরনের কর্মকাণ্ডে অংশগ্রহণের সময় তাদের অন্তর্বাস দেখা গেলে ছেলেরা তাদের নিয়ে হাসাহাসি করবে। তিরস্কার করতে পারেন শিক্ষকরাও।  স্কার্ট পরা বাধ্যবাধকতা থাকায় মেয়ে শিক্ষার্থীদের সবসময়ই নজর রাখতে হতো পায়ের দিকে, যার কারণে শ্রেণিকক্ষে মনোযোগী হওয়ার ক্ষেত্রে ব্যাঘাত ঘটতো। তাছাড়া স্কার্ট পরার কারণে ছেলে সহপাঠীদের সঙ্গে একত্রিতভাবে নির্দিষ্ট কিছু কর্মকাণ্ডে অংশগ্রহণ থেকে বিরত থাকতো মেয়েরা। যেমন: আরোহণ, বিরতির সময় খেলাধুলা।

কিছু সংখ্যক অভিভাবক ও শিক্ষার্থী পোশাক নীতিটির সমালোচনা করেছিলেন। এ নীতি বাতিল চেয়ে কিছু শিক্ষার্থী একটি পিটিশনও শুরু করেছিল। সেখানে ১০০টিরও বেশি স্বাক্ষর সংগ্রহ হয়। কোনও কিছুতেই কাজ হচ্ছিলো না। অবশেষে ২০১৬ সালে স্কুল কর্তৃপক্ষের পোশাক নীতির বিরুদ্ধে আদালতে মামলা করেন স্কুলের সাবেক ও বর্তমান তিন শিক্ষার্থী। প্যান্ট পরার অনুমতি দাবি করেন তারা। বিচারক তাদের দাবির পক্ষেই রায় দিয়েছেন।

সম্প্রতি নর্থ ক্যারোলিনার ইস্টার্ন ডিস্ট্রিক্ট-এর বিচারপতি ম্যালকম হোয়ার্ড একটি রুল জারি করেন। বলেন, চার্টার স্কুলে মেয়েদের পোশাক নিয়ে তৈরি করা নীতিমালাটি অসাংবিধানিক। এতে যুক্তরাষ্ট্রের সংবিধানে থাকা সম-সুরক্ষাজনিত ধারাটি লঙ্ঘিত হয়েছে। কারণ, সেখানে নারী শিক্ষার্থীদের পুরুষ শিক্ষার্থীর চেয়ে আলাদা করে দেখা হয়।

আদালতে স্কুল কর্তৃপক্ষের পক্ষ থেকে যুক্তি দেখানো হয়েছিল, ‘ঐতিহ্যগত মূল্যবোধ’-এর ওপর ভিত্তি করে শৃঙ্খলা রক্ষার জন্য ওই পোশাক নীতি তৈরি করা হয়েছে। তাদের দাবি ছিল, স্কার্ট পরার বাধ্যবাধকতা তুলে নেওয়া হলে দুই লিঙ্গের শিক্ষার্থীদের মধ্যে শ্রদ্ধাবোধের জায়গা ক্ষুণ্ন হবে। তবে তাদের সেই যুক্তি খারিজ করে দেন বিচারপতি হোয়ার্ড। বলেন, বিবাদী পক্ষ তাদের লক্ষ্য আর মেয়ে শিক্ষার্থীদের স্কার্ট পরার বাধ্যবাধকতার মধ্যে কোনও সংযোগ দেখাতে পারেনি।   

কিলি বুর্কস নামে সাবেক এক শিক্ষার্থী নর্থ ক্যারোলিনার আদালতে দেওয়া জবানবন্দিতে বলেন, ‘কখনও ভাবিনি ছেলেরা আমাদের স্কার্টের দিকে তাকিয়ে থাকবে, তবে সে সময় এমন ঘটতো। আমি ভাবতাম, ইশ, মহড়া করার সময় যদি প্যান্ট পরতে পারতাম।’ তবে চার্টার স্কুলের পোশাক নীতির কারণে সে সুযোগ ছিল না তার।

বাদীপক্ষের তিনজনের মধ্যে একজন বর্তমান শিক্ষার্থী থাকলেও দুইজন সাবেক। স্কুল ছেড়ে গেলেও অন্যান্য নারী শিক্ষার্থীর জন্য কিছু করতে পারায় আনন্দিত তারা।

চার্টার ডে স্কুলটি পরিচালনা করে রজার বেকন একাডেমি। এর প্রতিষ্ঠাতা বেকার মিচেল ওয়াশিংটন পোস্টকে পাঠানো এক বিবৃতিতে বলেছেন, ‘চার্টার ডে স্কুল বোর্ড আদালতের রায় পর্যালোচনা করছে এবং শিগগির সম্ভাব্য পদক্ষেপ নিয়ে উপদেষ্টার সঙ্গে বৈঠক করবে।’

/এফইউ/বিএ/এমওএফ/
সম্পর্কিত
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
ন্যাটোর অংশীদার হতে আগ্রহী আর্জেন্টিনা
সর্বশেষ খবর
কুকি চিনকে পৃষ্ঠপোষকতা করেছে আমাদের গোয়েন্দা সংস্থা: নুর
কুকি চিনকে পৃষ্ঠপোষকতা করেছে আমাদের গোয়েন্দা সংস্থা: নুর
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা   
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা