১৬-২০ এপ্রিলের মধ্যে ভারত নতুন হামলা চালাতে পারে: পাকিস্তান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:৩৩, এপ্রিল ০৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:৩৪, এপ্রিল ০৭, ২০১৯

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি দাবি করেছেন, ভারত এই মাসে নতুন করে পাকিস্তানে হামলা চালাতে পারে বলে তাদের কাছে নির্ভরযোগ্য গোয়েন্দা তথ্য রয়েছে। রবিবার তিনি এই দাবি করেছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। ফেব্রুয়ারিতে পারমাণবিক শক্তিধর দুই প্রতিবেশী ভারত-পাকিস্তানের মধ্যকার উত্তেজনা থিতু হয়ে আসলেও পররাষ্ট্রমন্ত্রীর এই মন্তব্যে তা আবারও উসকে দিতে পারে।

কোরেশি জানান, পাকিস্তানে এই হামলা ১৬ থেকে ২০ এপ্রিলের মধ্যে চালাতে পারে ভারত। বিষয়টি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য রাষ্ট্রকে অবহিত করা হয়েছে।

গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মিরের পুলওয়ামায় ভারতীয় ‘সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের’ গাড়িবহরে আত্মঘাতী বোমা হামলায় বাহিনীটির অন্তত ৪০ সদস্য প্রাণ হারান। পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মোহাম্মদ হামলার দায় স্বীকার করে। মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) ভারতীয় বিমানবাহিনী পাকিস্তাননিয়ন্ত্রিত কাশ্মিরের আকাশসীমায় ঢুকে বিমান হামলা চালায়। তাদের দাবি, পাকিস্তানের ভেতরে থাকা জইশ-ই-মোহাম্মদের ঘাঁটিই ছিল তাদের লক্ষ্য এবং এতে বহু জঙ্গি নিহত হয়েছে।  ২৭ ফেব্রুয়ারি সকালে পাকিস্তান বিমানবাহিনী ভারতীয় বিমান ভূপাতিত করার দাবি করে। এ সময় ভারতীয় এক পাইলটকে আটক করে পাকিস্তান। পরে তাকে মুক্তি দিলে উভয় দেশের উত্তেজনা কিছুটা কমে আসে।

মুলতানে সাংবাদিকদের কোরেশি বলেন, আমাদের নির্ভরযোগ্য গোয়েন্দা তথ্য রয়েছে পাকিস্তানে নতুন হামলা চালাতে পারে ভারত। আমাদের পাওয়া তথ্য অনুসারে আগামী ১৬ থেকে ২০ এপ্রিলের মধ্যে এই হামলা হতে পারে।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী ভারতের হামলার নির্দিষ্ট সময় কীভাবে জানা গেলো তা বিস্তারিত জানাননি। তিনি জানান, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান দেশের জনগণকে এই তথ্য জানানোর কথা বলেছেন।

এই বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কোনও মন্তব্য পাওয়া যায়নি।

 

/এএ/

লাইভ

টপ