রুশ হুমকি, এস্তোনিয়ায় অ্যাপাচি হেলিকপ্টার মোতায়েন যুক্তরাজ্যের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১২:৩৮, এপ্রিল ১৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৫:৩৫, এপ্রিল ১৬, ২০১৯

উত্তর ইউরোপের দেশ এস্তোনিয়ায় পাঁচটি অ্যাপাচি হেলিকপ্টার মোতায়েন করেছে যুক্তরাজ্য। রাশিয়ার হুমকি মোকাবিলায় এসব অত্যাধুনিক হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে। ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী গেভিন উইলিয়ামসন বলেছেন, অঞ্চলটির পরিবর্তনশীল পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নিতেই এ পদক্ষেপ। সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে আনাদোলু এজেন্সি।

বিশ্বের প্রায় এক ডজন দেশ অ্যাপাচি হেলিকপ্টার ব্যবহার করে। শুধু যুক্তরাষ্ট্রের কাছেই রয়েছে অন্তত ৮০০টি অ্যাপাচি হেলিকপ্টার। অপ্রতিরোধ্য মারণক্ষমতার জন্য এটিকে 'উড়ন্ত ট্যাংক' হিসেবে আখ্যায়িত করা হয়। এই হেলিকপ্টারে রয়েছে ৩০০ মিমি কামান। সঙ্গে রয়েছে চেইন গান, যা মিনিটে ৬২৫ রাউন্ড গুলি ছুড়তে সক্ষম।

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বলেন, রাশিয়ার দিক থেকে আমরা খুবই বিশ্বাসযোগ্য হুমকি দেখতে পাচ্ছি। এ অঞ্চলের ক্রমশ পরিবর্তনশীল পরিস্থিতির তাগিদেই এসব হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে। কেননা, এগুলো প্রতিপক্ষকে প্রতিরোধ করবে।

গেভিন উইলিয়ামসন বলেন, ন্যাটো দেশগুলো একতাবদ্ধ রয়েছে। এক্ষেত্রে গ্রেট ব্রিটেন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এস্তোনিয়ায় অ্যাপাচে আক্রমণ হেলিকপ্টার মোতায়েন খুবই গুরুত্বপূর্ণ বিষয়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তিন বাল্টিক দেশ লিথুয়ানিয়া, লাটভিয়া ও এস্তোনিয়া দখল করে নিয়েছিল সাবেক সোভিয়েত ইউনিয়ন। ৯০ দশকের গোড়ার দিকে দেশগুলো স্বাধীনতা পায়।

/এমপি/এমওএফ/

লাইভ

টপ