লন্ডনে জলবায়ু অধিকার কর্মীদের বিক্ষোভ, গ্রেফতার ১১৩

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:০৭, এপ্রিল ১৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:৩৫, এপ্রিল ১৬, ২০১৯

যুক্তরাজ্যের লন্ডনে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কর্তৃপক্ষের পদক্ষেপের দাবিতে বিক্ষোভ করতে থাকা শতাধিক অধিকারকর্মীকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

সোমবার অধিকার কর্মীদের বিক্ষোভে অচল হয়ে পড়ে লন্ডন। সেন্ট্রাল লন্ডনে জড়ো হয়ে বড় ধরনের বিক্ষোভ করেন তারা। তাদের দাবি, জলবায়ু পরিবর্তনকে দুর্যোগ হিসেবে ঘোষণা করতে হবে। মার্বেল আর্চ, অক্সফোর্ড সার্কাস, পিকাডিকালি সার্কাস এবং পার্লামেন্ট স্কোয়ারের সামনে বিক্ষোভ চলছে।

বিক্ষোভকারীরা মার্বেল আর্চে প্রবেশের সময় বাধা দেয় পুলিশ । পরিস্থিতি নিয়ন্ত্রণে ১১৩ জনকে আটক করা হয়েছে বলে জানায় মেট্রোপলিটন পুলিশ।

পুলিশ জানায়, আটক বেশিরভাগের বিরুদ্ধেই জননিরাপত্তা ভঙ্গের অভিযোগ রয়েছে। এরমধ্যে পাঁচজনের বিরুদ্ধে গুলি চালানোরও অভিযোগ রয়েছে বলে জানানো হয়।

বিক্ষোভকারীদের দাবি, ২০২৫ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যতে নামিয়ে আনতে হবে। কয়েকজন বিক্ষোভকারী ওয়াটারলু সেতুর কাছে একটি লরির সঙ্গে নিজেদের আঠা দিয়ে লাগিয়ে ফেলেন, যেন পুলিশ তাদের সরাতে না পারে। সকাল সাড়ে ১০টা পর্যন্ত ৬০০ মানুষ সেখানে উপস্থিত ছিলেন। আয়োজকদের দাবি, ৩৩টি দেশের ৮০টি শহরে তারা বিক্ষোভ করছেন।

/এমএইচ/এমওএফ/

লাইভ

টপ