২০২০ সালের জি২০ সম্মেলন সৌদিতে

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১১:১৪, এপ্রিল ১৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১১:১৭, এপ্রিল ১৮, ২০১৯

২০২০ সালের জি২০ সম্মেলন সৌদি আরবে অনুষ্ঠিত হবে। ২০২০ সালের ২১ এবং ২২ নভেম্বর রাজধানী রিয়াদে এ সম্মেলনের আয়োজন করবে সৌদি সরকার। বুধবার সৌদি প্রেস এজেন্সি এ খবর দিয়েছে।

ফাইল ছবিবিশ্বের বৃহৎ অর্থনীতির দেশগুলোর জোট জি২০-এর সদস্য ১৯টি দেশ এবং ইউরোপীয় ইউনিয়ন। সদস্য দেশগুলোর রাষ্ট্র ও সরকারপ্রধানরা সম্মেলনে নিজ নিজ দেশের প্রতিনিধিত্ব করেন। ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট এবং ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রতিনিধি ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিত্ব করেন। এবারের আয়োজন হবে জি২০-এর ১৫তম সম্মেলন। এর মধ্য দিয়ে এই প্রথমবারের মতো কোনও আরব দেশে এই আয়োজন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

বিশ্বের প্রধান ও উদীয়মান অর্থনৈতিক পরাশক্তি সম্পন্ন দেশগুলোর মধ্যে পারস্পারিক সহযোগিতা, আর্থিক স্থিতিশীলতা বজায় রাখাই জি২০-এর উদ্দেশ্য।

১৫তম জি২০ সম্মেলনের এজেন্ডায় জ্বালানি, পরিবেশ, জলবায়ু, ডিজিটাল অর্থনীতি, বাণিজ্য, কৃষি, স্বাস্থ্যসেবা, শিক্ষা ও শ্রমসহ অর্থনৈতিক ও সামাজিক বিষয়গুলো অন্তর্ভুক্ত থাকবে।

উল্লেখ্য, জি২০-এর সদস্য দেশগুলো হচ্ছে যুক্তরাষ্ট্র, তুরস্ক, জার্মানি, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, চীন, ইন্দোনেশিয়া, ফ্রান্স, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ কোরিয়া, ভারত, যুক্তরাজ্য, ইতালি, জাপান, কানাডা, মেক্সিকো, সৌদি আরব ও রাশিয়া।

/এমপি/

লাইভ

টপ