আফগান তথ্য মন্ত্রণালয়ে বন্দুকধারীদের হামলা, বিস্ফোরণ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:২৭, এপ্রিল ২০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:২৮, এপ্রিল ২০, ২০১৯

আফগানিস্তানের রাজধানী কাবুলের তথ্য মন্ত্রণালয় ভবনের কাছ থেকে বিস্ফোরণ ও গুলির শব্দ শোনা গেছে। স্থানীয় সময় শনিবার সকাল ১১টা ৪০ মিনিটের দিকে এই বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। মন্ত্রণালয়ের একটি সূত্র ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে জানিয়েছে, তিন হামলাকারীর একজন ভবনের মধ্যে ঢুকে পড়তে সক্ষম হয়। এখন পর্যন্ত এই হামলার দায় কোনও গোষ্ঠী স্বীকার না করলেও কাতারে তালেবান ও আফগান সরকারের মধ্যকার শান্তি আলোচনা স্থগিতের পরে এই হামলার ঘটনা ঘটলো।

শনিবার কাবুলের ব্যস্ততম মধ্যাঞ্চলে বিস্ফোরণের ঘটনা ঘটে। ওই এলাকায় শহরের সবচেয়ে জনপ্রিয় সেরেনা হোটেল ও অন্য কয়েকটি মন্ত্রণালয় ভবন এবং প্রেসিডেন্টের বাসভবন রয়েছে। কঠোর নিরাপত্তা বেষ্টিত সেরেনা হোটেলে এখনও বিদেশি পর্যটকেরা ব্যবহার করে থাকেন। আর ১৮ তলা উঁচু তথ্য মন্ত্রণালয় ভবন কাবুলের সর্বোচ্চ ভবনগুলোর একটি বলে মনে করা হয়।

সূত্রের বরাতে বিবিসি জানিয়েছে, দ্বিতীয় হামলাকারী সীমানা প্রাচীরে বিস্ফোরণ ঘটায় আর তৃতীয় হামলাকারী পুলিশের গুলিতে মারা গেছে। স্থানীয় টেলিভিশনে প্রচারিত ছবিতে দেখা গেছে মন্ত্রণালয় ভবনটির টাওয়ার ব্লকের কাছ থেকে ছোট ধোঁয়ার কুণ্ডলি উঠছে। মন্ত্রণালয়ের তরফে জানানো হয়েছে, বিস্ফোরণের পর কয়েক শ’ বেসামরিক মানুষকে ভবন থেকে বের করে আনা হয়েছে।

শুক্রবার কাতারের সেন্টার ফর কনফ্লিক্ট অ্যান্ড হিউমানিটারিয়ান স্টাডিসের পরিচালক সুলতান বারাকাত এক টুইট বার্তায় তালেবান বিদ্রোহী ও আফগান সরকারের মধ্যকার আলোচনা স্থগিতের কথা জানান। এই আলোচনার আয়োজন করেছিল তার সংস্থাটি। বারাকাত জানান, আলোচনায় কে কে অংশ নেবেন তা নিয়ে বিতর্কের জেরে ওই শান্তি আলোচনা স্থগিত হয়।

 

/জেজে/এএ/

লাইভ

টপ