স্পেনের উ. কোরীয় দূতাবাসে অভিযান সংশ্লিষ্টতায় যুক্তরাষ্ট্রের সাবেক নৌসেনা আটক

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১০:২২, এপ্রিল ২১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১০:২৬, এপ্রিল ২১, ২০১৯

গত ফেব্রুয়ারিতে স্পেনের মাদ্রিদে উত্তর কোরিয়ার দূতাবাসে অভিযান চালানো একটি গ্রুপের সাথে সংশ্লিষ্টতার অভিযোগে সাবেক এক নৌসেনাকে আটক করেছে মার্কিন কর্তৃপক্ষ। আটকের সাথে সংশ্লিষ্ট দুটি সূত্র ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে শুক্রবার তাকে আটক করা হয়। আইন শৃঙ্খলাবাহিনী সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে ক্রিস্টোফার আন নামে ওই সেনা সদস্যকে বৃহস্পতিবার আটক করে শুক্রবার লস অ্যাঞ্জেলসের ফেডারেল আদালতে তোলা হয়।মাদ্রিদের উত্তর কোরিয়া দূতাবাস

ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে উত্তর কোরীয় কিম জং উনের নেতার সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠকের কয়েক দিন আগেই মাদ্রিতে  দূতাবাসে উত্তর কোরিয়া দূতাবাসে অভিযান চালায় চেওলিমা সিভিল ডিফেন্স (সিডিসি) নামের একটি স্বঘোষিত মানবাধিকার গ্রুপ। গ্রুপটি ফ্রি জেসন নামে পরিচিত। গ্রুপটি উত্তর কোরিয়ার ক্ষমতাসীন কিম পরিবারের উৎখাত চায়। গত মাসে  নিজেদের ওয়েবসাইট ও ইউটিউব পাতায় ওই অভিযানের কথা স্বীকার করে গ্রুপটি জানায় দূতাবাসের কম্পিউটার, ফোন এবং হার্ডডিস্ক নিয়েছে তারা। এসব তথ্য মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের কাছে হস্তান্তর করা হয়েছে বলেও জানায় গ্রুপটি।

গত বৃহস্পতিবার সশস্ত্র মার্কিন ফেডারেল এজেন্টরা চেওলিমা সিভিল ডিফেন্স-এর নেতা আদ্রিয়ান হং এর অ্যাপার্টমেন্টে অভিযান চালায়। তবে এই অভিযান নিয়ে কোনও মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে মার্কিন বিচার বিভাগ।

 

/জেজে/

লাইভ

টপ