দুবাইয়ে সম্ভাব্য হামলার পরিকল্পনায় এমিরেটস’র ৭ কেবিন ক্রু অভিযুক্ত

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:২১, এপ্রিল ২২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২৩:৩০, এপ্রিল ২২, ২০১৯

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের গুরুত্বপূর্ণ স্থানে সম্ভাব্য বোমা হামলার পরিকল্পনাকারী হিসেবে দুবাইভিত্তিক এমিরেটস এয়ারলাইন্সের সাতজন কেবিন ক্রুকে অভিযুক্ত করা হয়েছে। তাদের বিরুদ্ধে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ’র হয়ে হামলার পরিকল্পনা করার অভিযোগ আনা হয়েছে। প্রসিকিউটরদের দাবি, অভিযুক্তরা হিজবুল্লাহ-এর সন্ত্রাসী সেলের সদস্য এবং দুবাইয়ের গুরুত্বপূর্ণ স্থাপনায় হামলার মহড়া চালিয়েছে।

অভিযুক্ত সাতজনই লেবানন বংশোদ্ভূত এবং ফ্লাইট অ্যাটেনডেন্ট হিসেবে ১৫ বছরেরও বেশি সময় ধরে কর্মরত ছিলেন।

আদালতে দায়ের করা নথিতে প্রসিকিউটর দাবি করেছেন, আরব আমিরাতের বিভিন্ন বিমানবন্দরের স্পর্শকাতর নিরাপত্তা ব্যবস্থার তথ্য সংগ্রহ করতে অভিযুক্তরা তাদের পদ ও পদবী ব্যবহার করেছেন। অভিযুক্তদের হিজবুল্লাহ’র সদস্য বলে দাবি করা হয়েছে।

লেবাননের রাজনৈতিক দল ও সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। সংযুক্ত আরব আমিরাত সংগঠনটিকে সন্ত্রাসী সংগঠন মনে করে এবং নিষিদ্ধ করেছে।

নিউ ইয়র্কভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডাব্লিউ) দাবি, অভিযুক্ত সাত কেবিন ক্রুকে আমিরাতের কর্তৃপক্ষ প্রায় এক বছর বিনা বিচারে আটক রেখেছে। তাদেরকে গ্রেফতার করা হয় ২০১৭ সালের ডিসেম্বরে এবং কোনও অভিযোগ ছাড়াই চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত অজ্ঞাত স্থানে বন্দি রাখা হয়।

এইচআরডাব্লিউয়ের দাবি, বিচার শুরু হলেও গ্রেফতারকৃতদের নির্জন কারাবাসে রাখা হয় এবং মাত্র তিনজন পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগ করতে সক্ষম হয়েছেন।

 

/এএ/

লাইভ

টপ