বৃহস্পতিবারই প্রথম বৈঠকে বসছেন কিম-পুতিন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:৪৪, এপ্রিল ২৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:৪৫, এপ্রিল ২৩, ২০১৯

চলতি সপ্তাহেই দেখা হচ্ছে রশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও উত্তর কোরীয় নেতা কিম জং উনের। রুশ সরকারের এক কর্মকর্তা জানান, বৃহস্পতিবার রুশ বন্দর ভ্লাদিভোস্তোকে আলোচনায় বসবেন এই দুই নেতা।

গত ১৮ এপ্রিল জানানো হয়, প্রথমবারের মতো কিম জং উনের সঙ্গে দেখা করবেন ভ্লাদিমির পুতিন। বলা হয়, চলতি মাসের শেষের দিকেই রাশিয়ায় এই বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা। দুই নেতা পরামাণু পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন।

বিশেষজ্ঞরা বলছেন,মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিমের দুইটি বৈঠক অনুষ্ঠিত হওয়ার পরও উত্তর কোরিয়ার ওপর মার্কিন নিষেধাজ্ঞায় পরিবর্তন না আসায় পুতিনের সঙ্গে বৈঠক করতে যাচ্ছেন তিনি। এতে করে বিদেশি সমর্থন আরও শক্তিশালী হবে বলে আশা তার।

ক্রেমলেন মুখপাত্র ইউরি উশাখোভ বলেছেন, এই বৈঠবকের মুল আলোচ্যসূচিই থাকবে পরমাণু ইস্যু। তিনি বলেন,‘বিগত মাসগুলোতে কোরীয় উপদ্বীপে পরিস্থিতি স্থিতিশীল হয়ে উঠেছে। এজন্য উত্তর কোরিয়াকে ধন্যবাদ দিতে হয় কারণ তারা পরমাণু পরীক্ষা বন্ধ করেছে।

মঙ্গলবার উত্তর কোরীয় রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানায়, খুব শিগগিরই এই বৈঠক অনুষ্ঠিত হবে। তবে বৈঠকের তারিখ বা স্থানের ব্যাপারে বিস্তারিত কিছু বলা হয়নি।

 

 

/এমএইচ/

লাইভ

টপ