পুতিনের সঙ্গে সাক্ষাতের উদ্দেশে রাশিয়ায় কিম

পুতিনের সঙ্গে সাক্ষাতের উদ্দেশে রাশিয়ায় কিম

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১২:৩৬, এপ্রিল ২৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১২:৩৮, এপ্রিল ২৪, ২০১৯

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের উদ্দেশে রাশিয়া সফরে রয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। বুধবার সকালে ব্যক্তিগত সাঁজোয়া ট্রেনযোগে তিনি রাশিয়া পৌঁছান। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে টিআরটি ওয়ার্ল্ড।

প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার রশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং উত্তর কোরীয় নেতা কিম জং উনের মধ্যে বৈঠকের কথা রয়েছে। রুশ উপকূলবর্তী শহর ভ্লাদিভস্তকে এ বৈঠক অনুষ্ঠিত হবে। এতে মূল আলোচ্যসূচি হিসেবে থাকবে উত্তর কোরিয়ার পরমাণু ইস্যু।

রুশ প্রেসিডেন্টের দফতর ক্রেমলিনের মুখপাত্র ইউরি উশাখোভ বলেছেন, এই বৈঠকের মুল আলোচ্যসূচি হবে পরমাণু ইস্যু। তিনি বলেন, বিগত মাসগুলোতে কোরীয় উপদ্বীপ স্থিতিশীল হয়ে উঠেছে। এজন্য উত্তর কোরিয়াকে ধন্যবাদ দিতে হয় কারণ তারা পরমাণু পরীক্ষা বন্ধ করেছে।

বিশেষজ্ঞরা বলছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিমের দুইটি বৈঠক অনুষ্ঠিত হওয়ার পরও উত্তর কোরিয়ার ওপর মার্কিন নিষেধাজ্ঞায় পরিবর্তন না আসায় পুতিনের সঙ্গে বৈঠক করতে যাচ্ছেন কিম। এতে করে নিজের প্রতি বিদেশি সমর্থন আরও শক্তিশালী হওয়ার আশা করছেন তিনি।

ক্রেমলিনের কর্মকর্তা ইউরি উশাকভ বলেন, পিয়ংইয়ংয়ের ওপর মার্কিন নিষেধাজ্ঞার কারণে গত বছর উত্তর কোরিয়ার সঙ্গে রাশিয়ার দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ ৫৬ শতাংশ কমেছে। তবে দুই দেশই পারস্পরিক যোগাযোগ রক্ষায় আগ্রহী। মস্কো মনে করে, উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনা চালিয়ে যাওয়া গুরুত্বপূর্ণ।

/এমপি/

লাইভ

টপ