লন্ডনে গবেষক মাহবুব পিয়ালের মৃত্যু

Send
লন্ডন প্রতিনিধি
প্রকাশিত : ২৩:৩৬, এপ্রিল ২৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৩:৫৮, এপ্রিল ২৬, ২০১৯

লোকসংগীত শিল্পী ও গবেষক ড. মাহবুব পিয়াল আর নেই। বুধবার দিনগত রাতে যুক্তরাজ্যের বার্মিংহামে তার মৃত্যু হয়েছে ( ইন্না‌লিল্লা‌হি ওয়া ইন্না ইলাইহি রা‌জিউন)। লন্ডনে পিয়ালের ঘনিষ্ঠজন প্রবাসী নাজমুল হাসান তার মৃত্যুর খবর জানান। তবে মৃত্যুর কারণ সম্পর্কে স্পষ্ট কিছু বলতে পারেননি তিনি।


ড. মাহবুব পিয়াল

৩ দশক ধরে নিষ্ঠার সঙ্গে বাংলার লোকগান সংগ্রহ, চর্চা ও গবেষণায় জড়িত পিয়াল সবশেষ বেসরকারি বিশ্ববিদ্যালয় ইনডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনায় নিয়োজিত ছিলেন। একটি আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে মঙ্গলবার তিনি যুক্তরাজ্য গিয়েছিলেন। বুধবার তাকে মৃত অবস্থায় পাওয়া যায়। ‘যতটুকু জান‌তে পে‌রে‌ছি বুধবার রা‌তে ঘু‌মের ম‌ধ্যেই তি‌নি মারা গে‌ছেন। ’ বাংলা টিব্রিউনকে বলেন প্রবাসী নাজমুল।

সংগীতশিল্পী ও অ্যাকটিভিস্ট অরূপ রাহী তার ফেসবুক পাতায় লিখেছেন, ‘মাহবুব পিয়াল ভাই চিরনিদ্রায় গেলেন অকালে। কবিতা লিখা, গান গাওয়ার পাশাপাশি বাংলা অঞ্চলের ঐতিহ্যবাহী গান, বিশেষ করে ধামাইলসহ হাওর অঞ্চলের গান নিয়ে তার গবেষণা, গানের সংকলন- খুবই গুরুত্বপুর্ণ। মনটা বিষন্ন হয়ে গেলো অনেক।’

মাহবুব পিয়ালের জন্ম ১৯৬৯ সালে ব্রাহ্মণবাড়িয়ায়। মুক্ত নাটক আন্দোলনে কাজ করতে করতেই লোকগানের প্রতি টান তৈরি হয়। সেই থেকেই লোকগান সংগ্রহ শুরু করেন। এ কাজে তিনি নিয়োজিত ছিলেন ৩ দশক। গড়ে তুলেছিলেন একটি অনলাইন আর্কাইভ।  বিস্তারিত ইতিহাসসহ দেশের বিভিন্ন এলাকার প্রায় তিন হাজার গান সংরক্ষিত আছে সেখানে। সঙ্গে রয়েছে গায়কের সাক্ষাৎকার ও জীবনী। নিজেও গাইতেন পিয়াল, বের হয়েছিল তিনটি অ্যালবাম।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞানের স্নাতকোত্তর পিয়াল পিএইচডি করেছিলেন যুক্তরাজ্যের ডারহাম বিশ্ববিদ্যালয় থেকে। মৃত্যুকালে তিনি মা, স্ত্রী, তিন ভাইসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

 

/বিএ/

লাইভ

টপ