নিহতের পূর্বঘোষিত সংখ্যা ‘ভুল’: শ্রীলঙ্কা সরকার

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৯:২৯, এপ্রিল ২৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৯:৩০, এপ্রিল ২৬, ২০১৯

পূর্বের ঘোষিত তথ্য থেকে সরে আসলো শ্রীলঙ্কা সরকার। ইস্টার সানডে বিস্ফোরণে এতদিন সাড়ে ৩০০ এরও বেশি নিহতের কথা বলে আসলেও বৃহস্পতিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে ওই হামলায় নিহত হয়েছেন ২৫৩ জন।

রবিবার (২১ এপ্রিল) খ্রিস্টান ধর্মাবলম্বীদের ইস্টার সানডে উদযাপনকালে শ্রীলঙ্কার রাজধানী কলম্বো ও তার আশপাশের তিনটি গির্জা ও তিনটি হোটেলসহ আটটি স্থানে হামলা চালানো হয়। এ ঘটনায় এখন পর্যন্ত ৩৫৯ জনের প্রাণহানির খবর বলে আসছিলো শ্রীলঙ্কা। আহত হয়েছে ৫০০ জনেরও বেশি।

কিন্তু ১০০ জনেরও বেশি নিহত কমিয়ে আনার ব্যাপারে সরকারের দাবি, গণনার ভুল ও নিহতের পরিচয় উদঘাটনের জটিলতায় তারা ভুল সংখ্যা বলেছিলেন।

শ্রীলঙ্কার উপ-প্রতিরক্ষামন্ত্রী রুয়ান উইজিরত্নে বলেন, মর্গ থেকে ভুল তথ্য সরবরাহ করা হয়েছিলো। অন্যদিকে স্বাস্থ্য বিভাগের শীর্ষ কর্মকর্তা বলেন, নিহতের লাশের বিচ্ছিন্ন অঙ্গপ্রত্যঙ্গের সংখ্যা এত বেশি ছিলো যে সঠিক সংখ্যা দেওয়া সম্ভব ছিলো না।  

 স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, বৃহস্পতিবার সব ময়নাতদন্ত শেষ করা হয়, সেসময় একজনকে একাধিকবার গণনা করা হয়।

বিবিসির দক্ষিণ এশিয়া অঞ্চলের সম্পাদক জিল ম্যাকগিভারিং বলেন, সংশোধিত তথ্য আবারও প্রমাণ করে যে শ্রীলঙ্কা সরকার তাদের বিশ্বাসযোগ্যতা অর্জনের চেষ্টা করছে। প্রধানমন্ত্রী-প্রেসিডেন্ট দ্বন্দ্ব ও হামলার আগে তথ্য পাওয়ার পরও তা প্রতিহত করতে ব্যর্থ হওয়ায় চাপের মুখে আছে দেশটির সরকার।

ইতোমধ্যে হামলার দায়ভার স্বীকার করেছে আইএস। এতদিন ভাবা হচ্ছিলো এটাই আইএসের সবচেয়ে বড় হামলা। তবে নিহতের সংখ্যা কমে যাওয়ায় এখন আর সেটা বলার সুযোগ থাকছে না।

/এমএইচ/

লাইভ

টপ